খবর অনলাইন: “আমি দেশপ্রেমিক। কিন্তু এটা যখন আমাকে বারবার প্রমাণ করতে হয়, তখন খুব দুঃখ লাগে। মনে হয় কাঁদি” – বলেছেন সুপারস্টার শাহরুখ খান।
গত বছর অসহিষ্ণুতা নিয়ে বিতর্কিত মন্তব্য করে ঝড়ের মুখে পড়েন বলিউডের এই অভিনেতা। তাঁর ছবি বয়কট করার ডাক দেওয়া হয়। সে প্রসঙ্গে ৫০ বছরের এই জনপ্রিয় অভিনেতা বলেন, “মাঝেমাঝে খুব দুঃখ হয়, মনে হয় কাঁদতে বসি, আমাকে কেন বলতে হবে, আমি এই দেশের মানুষ ? আমি একজন দেশপ্রেমিক। আমরা সবাই-ই তো দেশপ্রেমিক। আমরা দেশপ্রেমিক বোলার জন্য আমাদের প্রতিযোগিতায় নামার দরকার পড়ে না। অথচ আমাকে যেন বারবার ব্যাখ্যা করতে হবে আমি কতটা দেশপ্রেমিক।” ইন্ডিয়া টিভির ‘আপ কি আদালত’ অনুষ্ঠানে এই মন্তব্য করেন শাহরুখ। তিনি বলেন, দেশের যুবকদের কাছে তিনি বলতে চান সবাই সহিষ্ণু হও, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে একযোগে কাজ করো, ছোটখাটো ব্যাপারে মাথা ঘামিও না।
শাহরুখ বলেন, অসহিষ্ণুতা নিয়ে তাঁর মন্তব্যকে প্রসঙ্গ-বহির্ভূত ভাবে বিচার করা হয়েছিল। তাঁর কথায়, “আমি শুধু তরুণ প্রজন্মের উদ্দেশে বলেছিলাম ধর্ম, জাত, বর্ণ, বিশ্বাস, অঞ্চল ইত্যাদি বিষয়ে অসহিষ্ণু হোয়ো না। আমার বাবা ছিলেন এক জন তরুণ স্বাধীনতাসংগ্রামী। আমি কী করে ভাবব যে এই দেশ আমাদের কারও প্রতি সদয় ছিল না ? আমার মতো এক জন মানুষ, যে দেশের কাছ থেকে সব কিছু পেয়েছে, সে দেশ সম্পর্কে এ রকম অভিযোগ করতেই পারে না। আমার পরিবার মিনি ভারত। আমার স্ত্রী হিন্দু, আমি জন্মসূত্রে মুসলমান, আর আমার তিন সন্তান তিনটি ধর্ম অনুসরণ করে। তা হলে কেন আমি আমার দেশ সম্পর্কে এ রকম ভাবব?”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here