প্যারিস চুক্তিতে সই ভারত-সহ ১৭৫ দেশের

0

খবর অনলাইন: আবহাওয়া পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তিতে সই করল ভারত। শুক্রবার ছিল এই ঐতিহাসিক চুক্তিতে সই করার প্রথম দিন। এই দিনে বিশ্বের ১৭৫টি দেশ চুক্তিতে সই করে। তার মধ্যে ফ্রান্স, আমেরিকা, চিনও রয়েছে। উল্লেখ্য, শুক্রবারই ছিল আন্তর্জাতিক ধরিত্রী দিবস।
প্যারিস চুক্তিতে সই করার পর্ব চলছে নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে। সূচনা অনুষ্ঠানে বক্তৃতা করেন রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল বান কি মুন, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ প্রমুখ। চুক্তিতে ভারতের তরফে সই করেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর। আবহাওয়া পরিবর্তনের বিধ্বংসী পরিণাম থেকে পৃথিবীকে বাঁচাতে বিশ্বের ১৯৫টি দেশ ২০১৫-এর ১২ ডিসেম্বর প্যারিসে আয়োজিত সম্মেলনে যে সব ব্যবস্থা গ্রহণে রাজি হয়েছে তা বাস্তবায়িত করাই প্যারিস চুক্তির লক্ষ্য।
প্রথম দিনেই ১৭৫টি দেশের সই করার ঘটনা খুবই গুরুত্বপূর্ণ। আগামী এক বছর অর্থাৎ ২০১৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত চুক্তিতে সই করা যাবে। তবে শুধুমাত্র চুক্তিতে সই দিলেই তা কার্যকর করা যাবে, তা নয়। বিশ্বে মোট গ্রিনহাউস গ্যাসের ৫৫ শতাংশ উদ্গীরণ করে থাকে এমন অন্তত ৫৫টি দেশকে ওই চুক্তি অনুমোদন করতে হবে। শুক্রবারই ১৫টি দেশ, যাদের বেশির ভাগই ছোট দ্বীপরাষ্ট্র, তাদের অনুমোদন সংক্রান্ত কাগজপত্র জমা দিয়ে দিয়েছে। ফ্রান্স জানিয়েছে, তারা গ্রীষ্মের মধ্যেই চুক্তি অনুমোদন করবে। চিন ঘোষণা করেছে, হ্যাংঝাও-এ আগামী সেপ্টেম্বরে যে জি-২০ শীর্ষ সম্মেলন হওয়ার কথা আছে, তার আগেই তারা চুক্তি অনুমোদন করবে। চিনের এই ঘোষণা ভারত, আমেরিকা-সহ বিভিন্ন দেশকে দ্রুত চুক্তি অনুমোদনে উৎসাহ জোগাবে বলে আশা করা যায়। মার্কিন বিদেশ সচিব জন কেরি জানিয়েছেন, তাঁরা এই বছরেই চুক্তি অনুমোদন করবেন। তবে ভারত এ ব্যাপারে কোনও নির্দিষ্ট সময় ঘোষণা করেনি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন