খবর অনলাইন:  শুধুমাত্র নিজের পরিবার নিয়ে ছোটো ছুটি কাটাতে চান ? তা হলে আপনার ভরসা হতে পারে আইআরসিটিসি। আইআরসিটিসি-র পূর্বাঞ্চল শাখা নিয়ে আসছে ‘যেমন খুশি বেড়ান’ প্রকল্প।

ভারতীয় রেলের নিয়ন্ত্রণাধীন সংস্থা আইআরসিটিসি গত কয়েক বছর ধরেই ভারতের গুরুত্বপূর্ণ পর্যটনস্থলগুলিতে বড়ো বড়ো গ্রুপে পর্যটকদের নিয়ে যাচ্ছে। এ বার তারা ছোটো ছোটো গ্রুপের পর্যটকদের তাঁদের ইচ্ছেমতো গন্তব্যে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে। মনে করুন, আপনি আপনার পরিবার বা বন্ধুদের নিয়ে ৩-৪ দিনের ছুটিতে অসমের মানস বা ওড়িশার গোপালপুর বা ভিতরকণিকা যেতে চান। আইআরসিটিসি-কে জানান। তারা আপনার বিমান বা রেলের টিকিট কাটা, থাকা, ঘোরা ইত্যাদি সব ব্যবস্থা করে দেবে।

আপনাকে কী করতে হবে ? আপনার স্বপ্নের ভ্রমণের মোটামুটি একটা ছক তৈরি করে আইআরসিটিসি-র সঙ্গে যোগাযোগ করবেন। ফোনে বা ই-মেলে। আইআরসিটিসি-র এক্সিকিউটিভরা আপনাকে কল ব্যাক করে আপনার প্রয়োজন জেনে নেবেন। তার পর ৭-১০ দিনের মধ্যে খুঁটিনাটি ভ্রমণ-ছক তৈরি করে আপনার সঙ্গে যোগাযোগ করবে এবং প্রয়োজনীয় সব ব্যবস্থা করে দেবে।

আইআরসিটিসি (ইস্ট) গ্রুপের জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র বলেন, পূর্ব ভারতে পর্যটনের বিপুল সম্ভার রয়েছে। তাঁর সংস্থা সেই সম্ভারকে পর্যটকদের সামনে তুলে ধরতে চায়। সাধারণ পর্যটক এখন উত্তর-পূর্ব ভারতে বেড়াতে যেতে পছন্দ করেন। এই অঞ্চলে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের যা সুযোগ আছে, তাঁর সংস্থা সেই সুযোগকে কাজে লাগাতে চায়। তাঁরা পর্যটকদের ট্রেকারস হাট বা বনবাংলোগুলোতে থাকার ব্যবস্থা করে দেবে।

দেবাশিসবাবু জানান, জুলাইয়ের প্রথম সপ্তাহে কলকাতায় যে পর্যটন মেলা বসছে, তাতেই আইআরসিটিসি তাদের ‘যেমন খুশি বেড়ান’ প্রকল্পটি ঘোষণা করবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here