কানহাইয়ার জরিমানা, উমর ও অনির্বাণকে বহিষ্কার

0

খবর অনলাইন: উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্যকে সাময়িক ভাবে বহিষ্কার এবং কানহাইয়া কুমারকে ১০ হাজার টাকা জরিমানা করল জেএনইউ কর্তৃপক্ষ। আফজল গুরুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে জড়িত থাকার ‘অপরাধে’ তিন ছাত্রনেতাকে এই শাস্তি দিল কর্তৃপক্ষ।

উমরকে একটি সেমিস্টারের জন্য রাস্টিকেট করে তাঁকে ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। অনির্বাণকে ১৫ জুলাই পর্যন্ত রাস্টিকেট করা হয়েছে এবং ১৬ জুলাই থেকে পাঁচ বছরের জন্য তাঁকে বিশ্ববিদ্যালয় চত্বরের বাইরে থাকার আদেশ দেওয়া হয়েছে। এবং ওই অনুষ্ঠানে ‘জাতীয়তা-বিরোধী’ স্লোগান দেওয়ার ‘অপরাধে’ কাশ্মীরি ছাত্র মুজিব গাট্টু দু’টি সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য, দেশদ্রোহিতার অভিযোগে দিল্লি পুলিশ উমর ও অনির্বাণকে গ্রেফতার করে এবং তাঁরা ১৫ দিন তিহাড় জেলে বিচারবিভাগের হেফাজতে ছিলেন। জেএনইউ ছাত্র সংসদের সভাপতি কানহাইয়া কুমারকেও দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। তাঁকে অবশ্য শুধু জরিমানাই করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের হাই লেভেল এনকোয়ারি কমিটির (এইচএলইসি) রিপোর্টের ভিত্তিতে এই ছাত্রদের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন