খবর অনলাইন:  পৃথিবীর বাইরে নদী, সাগর আর মহাসাগরের সন্ধান পাওয়া গেল। না, সে নদী-সাগর-মহাসাগর জলের নয়, তরল মিথেনের আর ইথেনের।

আমাদের সৌরমণ্ডলে পৃথিবী ছাড়া দু’টি গ্রহ আছে, যাদের চাঁদ আছে। এই দু’টি গ্রহ হল বৃহস্পতি আর শনি। এই দুই গ্রহ এবং তাদের চাঁদগুলিতে বড়ো বড়ো সমুদ্র আছে বলে অনেক দিন ধরেই ইঙ্গিত দিচ্ছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। এ বার তার প্রমাণ মিলে গেল হাতেনাতে। প্রমাণ পেয়েছে নাসা ও এসা’র (ইউরোপীয় স্পেস এজেন্সি) যৌথ ভাবে পাঠানো মহাকাশযান ‘ক্যাসিনি’।

‘ক্যাসিনি’র পাঠানো তথ্যে জানা গিয়েছে, শনির চাঁদ ‘টাইটান’-এর ১৬ লক্ষ বর্গ কিলোমিটার জুড়ে রয়েছে বিভিন্ন সাগর ও মহাসাগর। এগুলো রয়েছে শনির চাঁদের উত্তর মেরুতে। এদের আয়তন ‘টাইটান’-এর আয়তনের দুই-তৃতীয়াংশ। এদের নাম ‘লাইগেইয়া মেয়ার’,  ‘ক্র্যাকেন মেয়ার’ ও ‘পাঙ্গা মেয়ার’। এই তিনের মধ্যে সব চেয়ে বড়ো ‘ক্র্যাকেন মেয়ার’। এর পরই আকারে বড়ো ‘লাইগেইয়া মেয়ার’। সাগরগুলির গভীরতা সম্পর্কেও তথ্য দিয়েছে ‘ক্যাসিনি’। জানা গিয়েছে ‘লাইগেইয়া মেয়ার’-এর গভীরতা ১৬০ মিটার। ‘টাইটান’-এর দক্ষিণ মেরুতে যে অনেক নদী ও হ্রদ আছে, তা গত বছরই জানা গিয়েছিল।

তা ছাড়াও বৃহস্পতির দু’টি চাঁদ ‘গ্যানিমিদ’ আর ‘ইউরোপা’-তেও বড় বড় সাগর, মহাসাগর রয়েছে বলে মনে করেন জ্যোতির্বিজ্ঞানীরা। কিন্তু এখনও পর্যন্ত তা হাতে-কলমে প্রমাণ করা যায়নি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here