কলকাতা: প্রায় ৮ মাস ক্যানসারে ভোগার পর সোমবার(১৭ এপ্রিল) কলকাতার একটি নার্সিং হোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সিপিআই মাওবাদী-র বর্ষীয়ান নেতা নারায়ণ সান্যাল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। অর্ধ শতাব্দীরও বেশি দিন ধরে চলা তাঁর রাজনৈতিক জীবনের অবসান হল।

গত শতকের ষাটের দশকে ব্যাঙ্কের চাকরি ছেড়ে অনন্ত সিং-এর রেভোলিউশনারি কমিউনিস্ট কোর অফ ইন্ডিয়া(ম্যান মানি গান) গোষ্ঠীতে যোগ দেন তিনি। পরবর্তীকালে ওই গোষ্ঠীর আরও অনেকের সঙ্গে যোগ দেন নব গঠিত সিপিআই(এমএল) পার্টিতে। সত্তরের দশকের শুরুতে ওই পার্টির বিহার রাজ্য কমিটির সদস্য হন। তারপর গ্রেফতার হয়ে ৭ বছর জেলে কাটান। ১৯৭৮ সালে জেল থেকে বেরিয়ে কয়েকজনের সঙ্গে গড়ে তোলেন সিপিআই(এমএল) পার্টি ইউনিটি। ৮০-র দশকের শেষে ওই পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ১৯৯৮ সালে সিপিআই(এমএল) পার্টি ইউনিটি ও  সিপিআই (এমএল) পিপলস ওয়ার-এর সংযুক্তিকরণের পর তিনি পিপলস ওয়ার দলের পলিটব্যুরো সদস্য হন। ২০০৪ সালে সিপিআই(এমএল) পিপলস ওয়ার ও এমসিসি(আই) যুক্ত হয়ে নতুন দল সিপিআই(মাওবাদী) তৈরি হওয়ার পর তিনি সেই দলেরও পলিটব্যুরো-র সদস্য ছিলেন।

২০০৫ সালে তিনি ছত্তিশগড় থেকে গ্রেফতার হন। মুক্তি পান ২০১৪ সালে। তারপর থেকে কলকাতাতেই থাকছিলেন তিনি। গত বছরের মাঝামাঝি সময় ক্যানসার ধরা পড়ে তাঁর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here