ঝড়ে বিধ্বস্ত পূর্ণকুম্ভ মেলা, মৃত অন্তত ১০

0

খবর অনলাইন: ঝড়-শিলাবৃষ্টি-বজ্রপাত, তার জেরে অস্থায়ী তাঁবু বিধ্বস্ত। তীর্থযাত্রীদের দিগ্বিদিক জ্ঞানশুন্য হয়ে ছোটাছুটি। তার পরিমাণে পদপিষ্ট। লণ্ডভণ্ড উজ্জয়িনী পূর্ণকুম্ভ। মারা গেলেন অন্তত ১০ জন। এটা সরকারি হিসেব। বেসরকারি মতে মৃতের সংখ্যা ৪০।

বৃহস্পতিবার সারা দুপুর গা জ্বলানো গরম চলার পর ঠিক বিকেলে আকাশ কালো মেঘে ঢেকে যায়। সাড়ে ৪টে নাগাদ ১০০ কিমি বেগে ভীষণ ঝড় ওঠে। সঙ্গে চলে বজ্রপাত আর শিলাবৃষ্টি। দু’ কিলোমিটার এলাকা জুড়ে চলে প্রকৃতির এই তাণ্ডব। সিংহস্থ পূর্ণকুম্ভ মেলার মঙ্গলনাথ, সিদ্ধবট, বেহরুগড় এবং চিন্তামণি এলাকা একেবারে তছনছ হয়ে যায়। এখানে শাহিস্নানের অন্যতম অঙ্গ পঞ্চকোশীর জন্য অসংখ্য তাঁবুতে আশ্রয় নিয়েছিলেন হাজার হাজার যাত্রী। ঝড় তাঁবুগুলিকে উপড়ে ফেলে। শামিয়ানার লোহার রড, টিনের চাল হুড়মুড় করে ভেঙে যাত্রীদের উপর পড়ে। আতঙ্কিত যাত্রীরা এ-দিক ও-দিক ছুটে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। অনেকে পদপিষ্ট হন, অনেকেই প্যান্ডেলে চাপা পড়েন। প্রচণ্ড বৃষ্টিতে গোটা এলাকা ভেসে যায়। সঙ্গে সঙ্গে পুরো অঞ্চল বিদ্যুৎহীন হয়ে পড়ে। সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয় মঙ্গলনাথ এলাকা। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আহত যাত্রীদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য কোনও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা ছিল না।

মুখমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান মৃতদের নিকট আত্মীয়দের ৫ লক্ষ টাকা করে এবং আহতদের ৫০ হাজার টাকা করে সাহায্যের কথা ঘোষণা করেছেন।

ছবি: সৌজন্যে অল ইন্ডিয়া রেডিও নিউজ টুইটার অ্যাকাউন্ট


খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন