গরমে স্কুল বন্ধ থাকার পর এ বার ‘আসল’ গরমের ছুটি ১৯ মে

0

খবর অনলাইন: ছুটিই ছুটি, কেবল ছুটি। গরমের জন্য রাজ্যের স্কুলগুলোতে ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছিল ১১ এপ্রিল থেকে। টানা গরমের রেশ কমেছে, বিভিন্ন জায়গায় বৃষ্টিও হয়েছে। কিন্তু স্কুল এখনও খোলেনি। সেই ছুটির রেশ কাটতে না কাটতেই আবার ছুটির ঘণ্টা বেজে গেল। বাজিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জানিয়ে দিয়েছেন ১৯ মে থেকে শুরু হবে গরমের ছুটি। চলতি শিক্ষাবর্ষে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোতে ২১ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তা আরও দু’দিন এগিয়ে আনা হল। কেন এগিয়ে আনা হল তা জানাননি শিক্ষামন্ত্রী।

পার্থবাবু জানিয়েছেন, প্রচণ্ড তাপপ্রবাহের জন্য মুখ্যমন্ত্রীর নির্দেশে ১১ এপ্রিল থেকে স্কুলে যে ছুটি চলছে তা শেষ হবে ১৪ মে। সোমবার ১৬ মে স্কুল খুলবে। তিন দিন ক্লাস হওয়ার পর ১৯ মে থেকে স্কুলে গরমের ছুটি শুরু হবে। খুলবে ১১ জুন।

এ দিকে টানা দু’মাসেরও বেশি স্কুলগুলি বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের পড়াশোনায় যে ব্যাপক ক্ষতি হয়ে গেল তা মানছেন শিক্ষকশিক্ষিকারা। তাঁদের মতে, এর পর সিলেবাস শেষ করানো বেশ দুষ্কর হবে। এ ব্যাপারে বেসরকারি ইংরিজি মাধ্যম স্কুলগুলি অনেক এগিয়ে আছে। তা ছাড়া এ প্রশ্নও উঠছে, স্কুল বন্ধ থাকলেই যে গরমের দিনে শিশু-কিশোররা ঘরেই থাকছে তার গ্যারান্টি কোথায় ? বহু অভিভাবকের মতে, বরং স্কুলে থাকলেই তারা একটা নিয়মের মধ্যে থাকে। সেখানে গরমে অসুস্থ হওয়ার আশঙ্কা কম।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন