নিউ ইয়র্ক: প্রয়াত হলেন বিশিষ্ট সারেঙ্গিবাদক পণ্ডিত রমেশ মিশ্র। আমেরিকার নিউ ইয়র্ক শহরে ভারতীয় সময় সোমবার বিকেল সাড়ে ৫টায় তিনি প্রয়াত হন। দীর্ঘদিন ধরে কর্কটরোগে ভুগছিলেন। চিকিৎসার জন্য আমেরিকাতেই ছিলেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৯ বছর।

রমেশ মিশ্রের জন্ম ১৯৪৮ সালে, বারাণসী শহরে। সারেঙ্গিতে হাতেখড়ি বাবা বিখ্যাত সারেঙ্গিশিল্পী পণ্ডিত রামনাথ মিশ্রের কাছে। এর পর তালিম নিয়েছেন পণ্ডিত হনুমানপ্রসাদ মিশ্র ও পণ্ডিত গোপাল মিশ্রের কাছে। তালিম পেয়েছেন বিখ্যাত সেতারশিল্পী পণ্ডিত রবিশঙ্করের কাছেও। একক শিল্পী এবং সহযোগী শিল্পীরূপে রয়েছে তাঁর অসংখ্য অ্যালবাম। রবিশঙ্করের ‘লাইফ ইন ক্রেমলিন’ এবং আলি আকবর খাঁ ও আশা ভোঁসলের ‘লেগাসি’তেও তাঁর সারেঙ্গির সুর শ্রোতাদের মুগ্ধ করেছে। ২০০৮ সালে সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার পান তিনি। এ ছাড়াও পেয়েছেন দেশ–বিদেশের অসংখ্য পুরস্কার। মাত্র ১১ বছর বয়সে পণ্ডিত জওহরলাল নেহরুর নির্বাচিত শিল্পী হয়ে পাকিস্তান সফরে অংশ নেন। বাবার সঙ্গে ছোটো থেকে কলকাতাতেই কেটেছে তাঁর জীবন। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পণ্ডিত রাজন ও সাজন মিশ্র, পণ্ডিত অজয় চক্রবর্তী, উস্তাদ রাশিদ খান, পণ্ডিত সমর সাহা প্রমুখ।

রমেশ মিশ্রের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সোমবার তিনি টুইটে রমেশ মিশ্রের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। বলেছেন, তাঁর মৃত্যুতে ভারতীয় সঙ্গীতজগতের অপূরণীয় ক্ষতি হল।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন