খবর অনলাইন: দফা চতুর্থ, দিন পঞ্চম, উপলক্ষ পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট। রাত পোহালেই সোমবার উত্তর ২৪ পরগনা এবং হাওড়ার ৪৯টি কেন্দ্রে ভোট নেওয়া হবে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিয়ে বাড়ি ফিরতে পারেন তার জন্য শনিবার সন্ধ্যা থেকেই ওই দুই জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। গাড়ি করে ঘুরে ঘুরে মাইক বাজিয়ে সে কথা জানানোও হচ্ছে। সোমবার সন্ধ্যা ৬টায় এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

প্রশাসন সূত্রে জানা যায়, এমনিতেই ভোটের সময় ১৪৪ ধারা জারি করা হয়। তবে তা খাতায়-কলমে। কিন্তু এ বার কমিশনের গুঁতোয় এই ধারা কঠোর ভাবে প্রয়োগ করার সিদ্ধান্ত হয়েছে। ভোটকেন্দ্রে আসা-যাওয়ার পথে বা বুথের আশেপাশে জমায়েত করে কেউ যাতে ভোটারদের ভয় দেখাতে না পারে, তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা। হাওড়ায় ২ জন এবং উত্তর ২৪ পরগনায় ৩ জন পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করেছে কমিশন।

কমিশন জানিয়েছে, ভোটের দিন হাওড়ার শহর এলাকায় ৭৫ ও গ্রামীণ এলাকায় ১৫২ কোম্পানি, উত্তর ২৪ পরগনার গ্রামীণ এলাকায় ২৫৭ কোম্পানি, ব্যারাকপুর কমিশনারেট এলাকায় ১৩৭ এবং বিধাননগর কমিশনারেট এলাকায় ৫১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে। তা ছাড়া, শনিবার থেকে রাতেও কেন্দ্রীয় বাহিনীর টহলদারি চলবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here