লখনউ: শান্তিপূর্ণ ভাবে শেষ হল উত্তর প্রদেশে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব। ভোট হল নেপাল এবং বিহার-সীমান্ত লাগোয়া উত্তরপূর্ব উত্তরপ্রদেশের সাতটি জেলার মোট ৪৯টি আসনে। বিকেল পাঁচটা পর্যন্ত রাজ্যে ভোট পড়েছে ৫৭.০৩ শতাংশ।

৪৯টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি প্রার্থী দিয়েছে ৪৫টি আসনে। এনডিএ শরিক অপনা দল প্রার্থী দিয়েছে একটি আসনে এবং বাকি তিনটে আসনে প্রার্থী দিয়েছে অপর শরিক ভারতীয় সমাজ পার্টি। অন্য দিকে ৪০টি আসনে লড়ছে সপা, বাকি ৯টি আসনে লড়ছে জোটসঙ্গী কংগ্রেস।

ভোটপর্ব চলছে সপার গড় হিসেবে পরিচিত আজমগড়ে। ২০১২-এর বিধানসভা নির্বাচনে এই জেলার দশটি বিধানসভা আসনের মধ্যে ন’টি জিতেছিল তারা। সব মিলিয়ে ৪৯টির মধ্যে সপার দখলে গিয়েছিল ২৭টি আসন।

ষষ্ঠ দফার নির্বাচনপর্বের জন্য কড়া নিরাপত্তার বলয়ে ঘিরে ফেলা হয়েছে বিধানসভা কেন্দ্রগুলি। বন্ধ করে দেওয়া হয়েছে ভারত-নেপাল সীমান্ত। উত্তরপ্রদেশ-বিহার সীমানাতেও কড়া সতর্কতা জারি করা হয়েছে।

মণিপুরে ভোটগ্রহণ।

শান্তিপূর্ণ ভাবেই প্রথম দফার ভোটপর্ব শেষ হল মণিপুরে। রাজ্যের মোট ৬০টি আসনের মধ্যে এ দিন ভোটগ্রহণ হয় ৩৮টি আসনে। রাজ্যের খুরাই বিধানসভা কেন্দ্রে এ দিন সকালে ভোট দেন ইরম শর্মিলা চানু। মোট ৮৪ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন