কেরলে বর্ষা কবে? দুই মুনির দুই মতে বিভ্রান্তি চরমে

0

খবর অনলাইন: একজন বলছে কেরলে বর্ষা আসবে ২৮ থেকে ৩০-এ মে’র মধ্যে, অন্যজনের মতে ৭ই জুনের আগে কেরলে বর্ষা ঢোকার কোনও সম্ভাবনাই নেই। প্রথমজন ভারতের একমাত্র বেসরকারি আবহাওয়া সংস্থা ‘স্কাইমেট’, দ্বিতীয় জন দেশের সরকারি আবহাওয়া সংস্থা। এই দুই মুনির দুই মতে বিভ্রান্তি চরমে পৌঁছেছে বৃষ্টিপ্রত্যাশী মানুষের মধ্যে।

দিন চারেক আগে নিজেদের ওয়েবসাইটে বর্ষা পৌঁছনোর দিনক্ষণ নিয়ে একটি খবর প্রকাশ করে ‘স্কাইমেট’। এতে তারা জানায় যে এ বছর নির্ধারিত পয়লা জুনের ২-৩ দিন আগেই কেরলে পৌঁছে যেতে পারে বর্ষা। এর পাশাপাশি দেশের কোন শহরে কবে বর্ষা ঢুকবে সেই দিনক্ষণও ঘোষণা করে দেয় তারা। স্কাইমেটের মতে, এ বার বর্ষা চেন্নাই আর বেঙ্গালুরুতে পৌঁছবে ১ জুন, কলকাতায় পৌঁছবে ১০ জুন, মুম্বইতে পৌঁছবে ১৪ জুন আর দিল্লিতে পৌঁছবে ১ জুলাই।

গত কাল কেরলে বর্ষা পৌঁছনোর দিন জানিয়ে একটি প্রেস রিলিজ প্রকাশ করে সরকারি আবহাওয়া সংস্থা আইএমডি। সেখানে তাদের তরফ থেকে জানানো হয় কেরলে বর্ষা ঢুকবে নির্ধারিত দিনের প্রায় এক সপ্তাহ পরে ৭ জুনে। দেশের বাকি শহরে বর্ষা কবে ঢুকবে জানানো না হলেও, আইএমডির পূর্বাভাস যদি মিলে যায় তা হলে কলকাতায় বর্ষা আসতে জুনের ১৫ তারিখ হয়ে যাবে। তবে আন্দামানে বর্ষা পৌঁছনোর ব্যাপারে দু’জনের পূর্বাভাস মিলে গেছে। দু’জনেই বলছে আগামীকাল ১৭ মে’র মধ্যেই আন্দামানে পৌঁছবে বর্ষা। আর একটি ব্যাপারে দু’জনেরই একই মত। সেটা হল এ বছরে স্বাভাবিকের বেশি বৃষ্টি হবে গোটা দেশ।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন