huawei

ওয়েবডেস্ক: আমেরিকা-চিন বাণিজ্যযুদ্ধের মাঝে পড়ে হতাশা ঘিরে ধরেছে মোবাইল এবং নেটওয়ার্ক সংস্থা হুয়েইকে। পরিস্থিতি আয়ত্তে নিয়ে আসতে ভারতের নিরাপত্তাজনিত নিশ্চয়তা বজায় রাখতে চুক্তিস্বাক্ষরের প্রস্তাব দিল চিনের ওই সংস্থা।

জানা গিয়েছে, হুয়েই একটি ‘নো-ব্যাকডোর এগ্রিমেন্ট’ স্বাক্ষর করার প্রস্তাব দিয়েছে, যা ভারত সরকার এবং মোবাইল ফোন কোম্পানিগুলির সঙ্গে তার নেটওয়ার্কগুলিতে কোনও স্নুপিং বা ডেটা হস্তান্তর করার অনুমতি দেবে না। হুয়েইয়ের প্রতিদ্বন্দ্বী নোকিয়া এবং এরিকসনের ক্ষেত্রেও ইউরোপ থেকে এই একই পদ্ধতির অনুসরণ করার কথাও বলা হয়েছে।

এ ব্যাপারে হুয়েই ইন্ডিয়ার চিফ এগজিকিউটিভ জে চেন বলেন, “আমি শিল্পের কাছে প্রস্তাব রাখতে চাই, আপনি কোন দেশ থেকে পণ্য নিয়ে আসছেন, তা কোনো ব্যাপার না, প্রতিশ্রুতি, আস্থা ও বিশ্বাসের জন্য আমাদের গ্রাহকদের এবং ভারত সরকারের সঙ্গে ‘নো- ব্যাকডোর এগ্রিমেন্ট’ চুক্তি স্বাক্ষর করা প্রয়োজন। যে কারণে আমরা এই চুক্তিতে স্বাক্ষর করার জন্য অন্যান্য বিক্রেতাদের এবং ওইএম-গুলোকে (মূল সরঞ্জাম প্রস্তুতকারকদের) উৎসাহিত করছি”।

সংস্থার তৈরি স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সম্পর্কে তিনি বলেন, এই বিষয়ে আশ্বস্থ করা হচ্ছে যে, সংস্থা ভারতীয় ব্যবহারকারীদের তথ্য দেশের মধ্যেই আবদ্ধ রাখবে।

[ গভীর সংকটে হুয়েই, লাভের মুখ দেখার অপেক্ষায় নোকিয়া ও এরিকসন ]

চেন বলেন, “আমরা এমন সিদ্ধান্তও নিয়েছি যে, এ বার ধীরে ধীরে ভারতেই সব কিছু সংরক্ষণ করব। বর্তমানে কিছু সার্ভার সিঙ্গাপুরে এবং কিছু ভারতে রয়েছে। ভারত সরকার যদি চায়, তা হলে আমরা সমস্ত সার্ভারই এ দেশে নিয়ে চলে আসব”।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here