libra

ওয়েবডেস্ক: ফেসবুক নিয়ে এসেছে ক্রিপ্টোকারেন্সি। গত ১৮ জুনই ওই কয়েন প্রকাশ্যে নিয়ে আসে বৃহত্তম সোশ্যাল মাধ্যম ফেসবুক। কিন্তু এ মুহূর্তে ভারতের বাজারে নিজেদের ক্রিপ্টোকারেন্সি ‘লিব্রা’ ছাড়ার কোনো পরিকল্পনা নেই বলেই জানিয়ে দিলেন ফেসবুক কর্তৃপক্ষ।

ক্যালিব্রা বাজারে ছেড়ে ডিজিটাল পেমেন্টে বিপ্লব আনতে চলেছে ফেসবুক। বিভিন্ন টাকা ট্রান্সফারে খুব কম ফি দিয়ে এই ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা যাবে। কিন্তু ভারতের বাজার নিয়ে খুব একটা উৎসাহী নয় ফেসবুক। সোশ্যাল মিডিয়ার তরফে জানানো হয়েছে, ভারত সরকারের সংশ্লিষ্ট শীর্ষ সরকারি দফতরের এক কর্তা ক্যালিব্রা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। এর পরই বিষয়টি নিয়ে পিছু হঠতে শুরু করেন ফেসবুক কর্তৃপক্ষ।

একটি সংবাদ মাধ্যমের তরফে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলে তাঁরা ই-মেল মারফত জানান, “আপনারা হয়তো জানেন ক্রিপ্টোকারেন্সি নিয়ে ভারতে স্থানীয় নিষেধাজ্ঞা রয়েছে, যার পরিপ্রেক্ষিতে এখনই ভারতের বাজারে ক্যালিব্রার প্রবর্তন সম্ভব নয়।”

ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই এ দেশে ক্রিপ্টোকারেন্সিগুলির ব্যবসা নিষিদ্ধ করেছে। যদিও অসংগঠিত ভাবে এই ধরনের অজস্র নেটওয়ার্ক এখনও বহাল তবিয়তে চলছে। তাদের দমন করার জন্য সরকারি ভাবে কঠোর আইন নিয়ে আসাও হয়েছে। ওই আইন বলছে, এই ব্যবসার সঙ্গে জড়িতদের ১০ বছরের কারাবাস পর্যন্ত হতে পারে। দেশের অর্থনৈতিক সচিব সুভাষ গর্গ ব্লুমবার্গকে জানিয়েছেন, কোনো ব্যক্তিগত বা বেসরকারি ক্রিপ্টোকারেন্সির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য প্রস্তুত নয় ভারত।

এ বিষয়ে ফেসবুকের লন্ডনের উচ্চ পর্যায়ের প্রতিনিধি আলেকজান্ডার ভয়েকা ব্লুমবার্গকে টেলিফোনে বলেন, “ক্যালিব্রা আইনকে সম্মান করবে”। একই সঙ্গে তিনি জানান, “কিন্তু আমরা নিয়মাবলি মেনেই কী ভাবে কাজ চালিয়ে যাওয়া যেতে পারে, সেই বিষয়টাতে মনসংযোগ করতে চাইছি”।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here