Anil Ambani

ওয়েবডেস্ক: ঋণের টাকা পরিশোধে একে একে মিউচুয়ার ফান্ড-সহ প্রায় একাধিক সম্পত্তি বিক্রি করে দিচ্ছেন ভারতীয় টাইকুন অনিল অম্বানি। নিজের একাধিক রাস্তা প্রকল্প থেকে রেডিও স্টেশন বিক্রির মাধ্যমে তিনি এখন বাজার থেকে ২১,৭০০ কোটি টাকা তুলতে চাইছেন।

রিলায়েন্স গোষ্ঠীর এক মুখপাত্র জানান, আপাতত বিক্রির তালিকায় রয়েছে রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারের ন’টি রাস্তা প্রকল্প। এই প্রকল্পগুলি বিক্রি করে ৯,০০০ কোটি টাকা।

তালিকায় রয়েছে রিলায়েন্স ক্যাপিটাল লিমিটেডের ১,২০০ কোটির রেডিও ইউনিট এবং সংস্থার আর্থিক ব্যবসা এবং অংশীদারিত্ব বিক্রির মাধ্যমে আরও ১১,৫০০ কোটি টাকা তুলতে চান অম্বানি।

অনাদায়ী ঋণ পরিশোধে কঠিন লড়াই চালিয়ে যাচ্ছেন অনিল। গত ১১ জুন একটি সাংবাদিক বৈঠকে অনিল জানান, গত ১৪ মাসে তাঁর সংস্থা প্রায় ৩৫,০০০ কোটি টাকার ঋণ পরিশোধ করেছে। কিন্তু বাকি পড়ে আছে আরও একটা বৃহত্তর অংশ। তাঁর মালিকানাধীন চারটি বড়ো সংস্থার অনাদায়ী ঋণের পরিমাণ প্রায় ৯৩,৯০০ কোটি টাকা। যার মধ্যে রয়েছে সম্প্রতি দেউলিয়া ঘোষিত হওয়া রিলায়েন্স কমিউনিকেশনও।

এর পরই রিলায়েন্স গোষ্ঠীর বিভিন্ন সংস্থার স্টকগুলির দাম ঝড়ের গতিতে নামতে শুরু করে। তবে গোষ্ঠীর সম্পদ বিক্রি করেই ওই অনাদায়ী ঋণ পরিশোধের মাধ্যমে ফের ঘুরে দাঁড়াতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন অনিল।

[ আরও পড়ুন: বিলিওনেয়ার ক্লাব থেকে ছাঁটাই হলেন অনিল অম্বানি! ]

তবে এই পদক্ষেপেও যে বেশ দেরি হয়ে গিয়েছে, তেমনটাই ধারণা বিশেষজ্ঞ মহলের। এই পদক্ষেপ আরও আগে নেওয়া হলে ঋণের পরিমাণ এতটা বৃদ্ধি পেত না বলেই মত প্রকাশ করছেন তাঁরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here