life insurance

ওয়েবডেস্ক: কে কখন দুর্ঘটনার শিকার হবে, তার কোনো নিশ্চয়তা নেই। দুনিয়া যত দ্রুত গতিতে এগোচ্ছে দুর্ঘটনার সম্ভাবনাও যেন ততই বেড়ে যাচ্ছে। যে কারণে পরিবারের নির্ভরশীল ব্যক্তির সুরক্ষা অবশ্যই প্রয়োজন। তাঁর উপর যেহেতু পরিবারের অন্যান্য সদস্যরা নির্ভরশীল, তাই তাঁর অবর্তমানে সেই সদস্যরা যাতে কিছুটা হলেও আর্থিক সুরক্ষা পায়, তার তাগিদেই জীবনবিমা।

এ দেশে বিভিন্ন ধরনের জীবনবিমা সংস্থা রয়েছে। এমন কিছু সংস্থা রয়েছে, যারা খুবই কম প্রিমিয়ামে সেরা প্রকল্প-পরিষেবা দিয়ে থাকে। এই সংস্থাগুলি সাধারণ মানুষের কাছে যে কারণে বেশ জনপ্রিয়।

একটি রিপোর্ট বলছে, এ দেশের প্রথমসারি বিমা সংস্থার সংখ্যা ২৪টি। এর মধ্যে ভারতীয় জীবনবিমা নিগম বা এলআইসি সরকার অধিগৃহীত। বাকিরা হয় ব্যক্তিগত, যুগ্ম প্রকল্প বা পিএসইউ উদ্যোগ।

এক নজরে দেখে নেওয়া যাক এমনই ১০টি সেরা জীবনবিমা সংস্থার সংক্ষিপ্তি পরিচয়-

১. এলআইসিআই

ভারতীয় জীবনবিমা নিগম ভারতের বিমা ব্যবসায় প্রাচীন একটি সংস্থা। ১৯৫৬ সালে সংস্থার পথচলা শুরু। এন্ডাওমেন্ট প্ল্যান, মানি ব্যাক প্ল্যান, টার্ম অ্যাসুরেন্স প্ল্যান, পেনশন প্ল্যান, চিলড্রেন প্ল্যান, গ্রুপ প্ল্যান, স্পেশাল প্ল্যান-সহ বিভিন্ন রকমের প্রকল্প রয়েছে এলআইসিতে।

সেটলমেন্ট রেশিও- ৯৮.৩১ শতাংশ

২. আইসিআইসিআই প্রুডেনশিলায় লাইফ ইন্সুরেন্স

২০১৯-এর সেরা জীবনবিমা সংস্থাগুলির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক প্রুডেনশিয়াল কর্পোরেশন হোল্ডিং লিমিটেডের এই বিমা সংস্থা। ২০০১ সালে প্রতিষ্ঠিত হয় এই বিমা সংস্থা।

সেটলমেন্ট রেশিও- ৯৬.৬৮ শতাংশ

৩. এসবিআই লাইফ ইন্সুরেন্স

ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই)-এর বিচারে দেশের সেরা জীবনবিমা সংস্থাগুলির মধ্যে অন্যতম এসবিআই লাইফ। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই এবং বহুজাতিক বিমা সংস্থা বিএনপি পরিবাস কার্ডিফের যৌগ উদ্যোগ এটি।

সেটলমেন্ট রেশিও- ৯৬.৬৯ শতাংশ

৪. এইচডিএফসি স্ট্যান্ডার্ড লাইফ ইন্সুরেন্স

হাউজিং ডেভেলপমেন্ট ফিনান্স কর্পোরেশন (এইচডিএফসি) এবং স্ট্যান্ডার্ড লাইফ অ্যাবরডিনের যৌথ উদ্যোগ। সেরা জীবনবিমা সংস্থার তালিকায় চতুর্থ স্থান অধিকার করে রয়েছে। বিমা ক্ষেত্রে সুরক্ষা, পেনশন, সঞ্চয়, বিনিয়োগ, এবং স্বাস্থ্য-সহ বিভিন্ন রকমের পরিষেবা দিয়ে থাকে সংস্থা।

সেটলমেন্ট রেশিও- ৯৭.৬২ শতাংশ

৫. ম্যাক্স লাইফ ইন্সুরেন্স

অতি স্বল্প প্রিমিয়ামে অধিক সুবিধাযুক্ত জীবনবিমা পরিষেবা দেওয়ার জন্য সুনাম রয়েছে সংস্থার। বিমাকারীদের কাছে এই বিষয়টি বেশ আকর্ষণীয়।সুরক্ষা, পেনশন, সঞ্চয়, বিনিয়োগ, এবং স্বাস্থ্য।

সেটলমেন্ট রেশিও- ৯৭.৮১ শতাংশ

৬. বাজাজ আলিয়াঁজ লাইফ ইন্সুরেন্স

ভারতীয় সংস্থা বাজাজ এবং জার্মানির সংস্থা আলিয়াঁজের যৌথ উদ্যোগ। সংস্থার বাজাজ আলিয়াঁজ লাইফ গোল অ্যাসিউর লাইফ গোল বেসড ইনভেস্টমেন্ট প্ল্যান বা ইউএলআইপি-র জন্য বিনিয়োগকারীদের কাছে বেশ সমাদৃত।

সেটলমেন্ট রেশিও- ৯১.৬৭ শতাংশ

৭. বিড়লা সান লাইফ ইন্সুরেন্স

আদিত্য বিড়লা গোষ্ঠী এবং সান লাইফ ফিনানশিয়ালের যৌথ উদ্যোগ। কানাডার প্রতিষ্ঠিত বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান এই সান লাইফ। দুই সংস্থার এই যৌথ উদ্যোগ এবিএসএলআই নামে পরিচিত।

সেটলমেন্ট রেশিও- ৯৪.৬৯ শতাংশ

৮. রিলায়েন্স নিপ্পন লাইফ ইন্সুরেন্স

মূলত দুই ধরনের প্ল্যান রয়েছে সংস্থার। ১. রিলায়েন্স নিপন লাইফ ডিজি-টার্ম ইন্সুরেন্স প্ল্যান, ২. রিলায়েন্স নিপন লাইফ টার্ম প্ল্যান।

সেটলমেন্ট রেশিও- ৯৫.১৭ শতাংশ

৯. টাটা এআইএ লাইফ ইন্সুরেন্স

টাটা সন্স লিমিটেড এবং এআইএ গ্রুপ লিমিটেডের যৌথ উদ্যোগ। বিশ্বের বৃহত্তম সংস্থা এআইএর স্বাধীনভাবে রেকর্ডকৃত স্কিললেট এশিয়ান লাইফ ইন্সুরেন্স গোষ্ঠী হিসাবে যোগ দিয়েছে, যা এশিয়া মহাদেশ এলাকায় ১৮ টি বাজারে বিস্তার লাভ করেছে।

সেটলমেন্ট রেশিও- ৯৮ শতাংশ

১০. পিএনবি মেট লাইফ ইন্ডিয়া ইন্সুরেন্স

প়্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) এবং মেট লাইফের যৌথ উদ্যোগ। মেট লাইফের আর্থিক ক্ষমতা এবং পিএনবির নির্ভরযোগ্যতা এবং বিশ্বস্থতার উপর ভর দিয়ে এই সংস্থা তালিকার দশম স্থান অধিকার করেছে।

সেটলমেন্ট রেশিও-৮৭.১৪ শতাংশ

  • সূত্র থেকে প্রাপ্ত তথ্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here