Connect with us

গাড়ি ও বাইক

পথ দুর্ঘটনায় আহতদের জন্য ২.৫ লক্ষ টাকার ক্যাশলেস চিকিৎসা প্রকল্প আনছে কেন্দ্র

প্রতিবছর ভারতে প্রায় পাঁচ লক্ষের মতো পথ দুর্ঘটনা ঘটে থাকে। এই সংখ্যা বিশ্বের অন্যতম সর্বোচ্চ। পথ দুর্ঘটনায় প্রতি বছরই প্রায় দেড় লক্ষের কাছাকাছি মানুষ মারা যায়। আহত হয় তিন লক্ষ।

Published

on

খবর অনলাইন ডেস্ক : পথ দুর্ঘটনায় আহতদের জন্য আড়াই লক্ষ টাকার ক্যাশলেস চিকিৎসা প্রকল্প আনছে কেন্দ্র। খুব শীঘ্রই এই প্রকল্প চালু করা হবে বলে জানা গিয়েছে। এই নিয়ে রাজ্যগুলিকে চিঠিও দেওয়া হয়েছে।

প্রতিবছর ভারতে প্রায় পাঁচ লক্ষের মতো পথ দুর্ঘটনা ঘটে থাকে। এই সংখ্যা বিশ্বের অন্যতম সর্বোচ্চ। পথ দুর্ঘটনায় প্রতি বছরই প্রায় দেড় লক্ষের কাছাকাছি মানুষ মারা যায়। আহত হয় তিন লক্ষ।

এই সংখ্যাকে মাথায় রেখেই নতুন প্রকল্প শুরু করা হচ্ছে বলে সরকারি সূত্র জানা গিয়েছে।

Loading videos...

এই ক্যাশলেস চিকিৎসা প্রকল্পের জন্য কেন্দ্রীয় পরিবহণ ও সড়ক মন্ত্রক (MoRTH) একটি তহবিল তৈরি করবে। এ ব্যাপারে রাজ্যেগুলির পরিবহন সচিব এবং কমিশনারদের গত মঙ্গলবার একটি চিঠি দিয়ে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, এ ব্যাপারে ন্যাশানাল হেলথ অথরিটি একটি ডিজিট্যাল প্লাটফর্ম তৈরি করবে। যার মাধ্যমে আয়ুশমান ভারত প্রধামন্ত্রী জন আরোগ্য যোজনায় (Ayushman Bharat Pradhan Mantri Jan Arogya Yojana) এই ক্যাশলেস চিকিৎসা চিকিৎসার সুযোগ করে দেওয়া হবে।

চিঠিতে বলা হয়েছে, ‘‘ সমস্ত পথ দুর্ঘটনায় আহত দেশি-বিদেশি নাগরিকরা এই প্রকল্পের সুবিধ পাবেন। প্রকল্পে প্রতি দুর্ঘটনা/ব্যক্তি পিছু আড়াই লাখ করে ক্যাশলেস চিকিৎসার সুবিধা থাকবে।’’

চিঠিতে আরও বলা হয়েছে, ‘‘ বিমা কোম্পানিগুলি জেনারেল ইন্সুরেন্স কাউন্সিলের মাধ্যমে এই ফান্ডে টাকা দেবে।’’

বিমাবিহীন গাড়ির ক্ষেত্রে কী হবে?

বিমাবিহীন গাড়ি দুর্ঘটনায় পড়লে তার খরচ প্রাথমিক ভাবে সরকারই দেবে। তবে পরে গাড়ির মালিককে চিকিৎসার সব খরচ দিতে হবে বলে ওই চিঠিতে জানানো হয়েছে।

এই প্রকল্পে পথ দুর্ঘটনায় আহতকে দুর্ঘটনাস্থলের নিকটবর্তী হাসপাতালে ক্যাশলেস ট্রমা কেয়ার সেন্টারে চিকিৎসা ব্যবস্থা করা হবে।

চিঠিতে বলা হয়েছে, প্রাথমিকভাবে ওই হাসপাতালে দুর্ঘটনায় আহত ব্যক্তিকে স্থিতিশীল অবস্থায় আনার ব্যবস্থা করে পরে আহতকে প্রধামন্ত্রী জন আরোগ্য যোজনায় অন্তর্ভুক্ত কোন হাসপাতালে স্থানান্তরিত করতে হবে।

পড়তে পারেন

গাড়ি-বাইকের বৈধ পিইউসি না থাকলেও বিমা সংস্থা দাবি বাতিল করতে পারবে না, নির্দেশ নিয়ন্ত্রক সংস্থার

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

গাড়ি ও বাইক

১ জানুয়ারি থেকে সমস্ত চার চাকার গাড়িতে ফাসট্যাগ বাধ্যতামূলক, বিজ্ঞপ্তি কেন্দ্রের

নিয়মটি আগামী ২০২১ সালের প্রথম দিন থেকেই কার্যকর করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Published

on

গাড়িতে ফাসট্যাগ বাধ্যতামূলক। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: আগামী ১ জানুয়ারি থেকে সমস্ত চার চাকার গাড়িতে ফাসট্যাগ (FASTag) বাধ্যতামূলক ঘোষণা করে নির্দেশিকা জারি করল কেন্দ্রের সড়ক পরিবহণমন্ত্রক (MoRTH)।

ফাসট্যাগ এক ধরনের ডিজিট্যাল ট্যাগ, যা রেডিও ফ্রিকোয়েন্সির আইডেন্টিফিকেশন প্রযুক্তির উপর নির্ভরশীল। এই নিয়মটি আগামী ২০২১ সালের প্রথম দিন থেকেই সমস্ত চার চাকার গাড়ির জন্য কার্যকর করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

টোল আদায়ের জন্য ডিজিটাল ও আইটিভিত্তিক আদানপ্রদানের প্রচারের জন্য ২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে কেনা সমস্ত পুরনো গাড়িতেই ফাসট্যাগ বাধ্যতামূলক করার একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং জাতীয় সড়কমন্ত্রক। একই সঙ্গে তৃতীয়পক্ষের গাড়ি বিমার ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক করার কথা জানানো হয়েছিল ওই খসড়া বিজ্ঞপ্তিতে। শনিবার সেই মর্মেই বাধ্যবাধকতা মেনে চলার নির্দেশিকা জারি করেছে মন্ত্রক।

Loading videos...

লক্ষ্যনীয় বিষয়টি হল, কেন্দ্রীয় মোটর ভেহিকল আইন, ১৯৮৯ অনুযায়ী, ২০১৭ সালের ১ ডিসেম্বরের পর কেনা যে কোনো নতুন চার চাকার গাড়িতেই ফাসট্যাগ সরবরাহ বাধ্যতামূলক করা হয়েছে। যা গাড়ি প্রস্তুতকারী সংস্থা অথবা ডিলারের মারফত ক্রেতার হাতে এসে পৌঁছায়।

বিমার ক্ষেত্রে

মন্ত্রক বিজ্ঞপ্তিতে আরও জানিয়েছে, “ফর্ম-৫১ (বিমা সংশাপত্র‌)-র সংশোধনী অনুযায়ী, তৃতীয়পক্ষের গাড়ি বিমার ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক। সেখানে ফাসট্যাগ আইডি-র বিবরণী উল্লেখ করতে হবে। এটি ২০২১ সালের এপ্রিল মাস থেকে কার্যকর হবে”।

ফিটনেস সার্টিফিকেটের ক্ষেত্রে

এর পাশাপাশি মন্ত্রক বলেছে, “গাড়ির ফিটনেস সার্টিফিকেটের পুনর্নবীকরণের ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক। ফাসট্যাগ লাগানোর পরেই শংসাপত্র পুনর্নবীকরণ করা যাবে। জাতীয় পারমিট যানবাহনের জন্য ১ অক্টোবর, থেকে ফাসট্যাগ বাধ্যতামূলক করা হয়েছে”।

কী কারণে ফাসট্যাগ?

টোল বুথগুলিতে ফি-এর জন্য ইলেকট্রনিক্স অর্থ আদানপ্রদান এবং এই কাজে গতি নিয়ে আসার জন্যই ফাসট্যাগের উদ্ভাবন করে সরকার।

গাড়ি রেজিস্ট্রেশনের জন্য সরকার ২০১৭ সাল থেকে ফাসট্যাগ বাধ্যতামূলক করার পর গাড়ি প্রস্তুতকারক সংস্থা বা তাদের ডিলাররা এই ফাসট্যাগ ক্রেতাকে দিয়ে থাকে। একই সঙ্গে ফিটনেস সার্টিফিকেটের পুনর্নবীকরণেও ফাসট্যাগ বাধ্যতামূলক করা হয়। ২০১৯ সালে পরিবহণ ও সড়ক মন্ত্রক জানিয়ে দেয়, ব্যক্তিগত ও বাণিজ্যিক উভয় ধরনের গাড়িতেই ফাসট্যাগ ইনস্টল করা আবশ্যিক।

ওই বছরের ১ অক্টোবর থেক ন্যাশনাল পারমিটের ক্ষেত্রেও ফাসট্যাগ বাধ্যতামূলক করা হয়। ফাসট্যাগ লাগানোর ফলে টোলপ্লাজায় ক্যাশলেস উপায়ে লেনদেন হয়। যা ন্যাশনাল ইলেকট্রনিক টোল কালেকশন (এনইটিসি) প্রোগ্রামের আওতায় অন্তর্ভুক্ত হয়।

আরও পড়তে পারেন: যাত্রী সংখ্যা একই, লাগামহীন ভাড়া অটো রিকশায়

Continue Reading

গাড়ি ও বাইক

এ বার ৫০ হাজার টাকাতেই ইলেকট্রিক বাইক!

এক বার চার্জে নতুন ইলেকট্রিক বাইকটি ১০০ কিমি পর্যন্ত দৌড়াবে।

Published

on

অটাম ১.০। প্রতিনিধিত্বমূলক ছবি

খবর অনলাইন ডেস্ক: হায়দরাবাদের অটোমোবাইল প্রাইভেট লিমিটেড নামে একটি স্টার্ট-আপ ভারতের বাজারে নিয়ে এল নতুন ইলেকট্রিক বাইক। যার দাম শুরু ৫০ হাজার টাকা থেকে। সংস্থা জানিয়েছে, নতুন ‘অটাম ১.০’ মডেলের ইলেকট্রিক বাইকটি বুকিং করা যাবে সংস্থার নিজস্ব ওয়েবসাইটে গিয়ে।

অটাম ১.০-র ব্যাটারির বৈশিষ্ট্য

এই বাইকটির ব্যাটারিটি লিথিয়াম-আয়ন। ওজন ৬ কেজি। সংস্থার দাবি, ব্যাটারি সম্পূর্ণ চার্জ করাতে সময় লাগবে চার ঘণ্টা। সাধারণ থ্রি-পিন সকেটেই চার্জ করা যাবে। সঙ্গে রয়েছে ব্যাটারির দু’বছরের ওয়ারেন্টিও।

এক বার চার্জে কতক্ষণ চলবে?

সংস্থার দাবি, এক বার সম্পূর্ণ চার্জ করলে অটাম ১.০ (Atum 1.0) নতুন ইলেকট্রিক বাইকটি ১০০ কিমি পর্যন্ত দৌড়াবে।

Loading videos...

জ্বালানির সাশ্রয় কতটা?

এই বাইকটি বিদ্যুৎ-নির্ভর হওয়ায় পেট্রোল অথবা অন্য কোনো জ্বালানির ঝক্কি নেই। একবার সম্পূর্ণ চার্জ করতে খরচ হতে পারে ৭-১০ টাকা।

অন্যান্য সুবিধা

সংস্থা জানিয়েছে, এই ইলেকট্রিক বাইক চালানোর জন্য প্রয়োজন নেই রেজিস্ট্রেশন সার্টিফিকেটের। আবার ড্রাইভিং লাইসেন্সও লাগবে না।

আরও পড়তে পারেন: চলে এল নতুন ই-স্কুটার মিসো, দাম শুরু ৪৪ হাজার টাকায়!

নতুন এটাম ১.০ ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি (আইসিএটি) থেকে স্বল্প গতির বাইক হিসাবে অনুমোদিত হয়েছে। ফলে কিশোর থেকে বৃদ্ধ- প্রত্যেকেই এই বাইক ব্যবহার করতে পারেন।

আরও পড়তে পারেন: ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

Continue Reading

গাড়ি ও বাইক

পুরনো গাড়ি বাতিলের নতুন নীতি সেপ্টেম্বরের শেষের দিকেই আসতে পারে: নিতিন গড়করী

চাঙ্গা হবে গাড়ি-শিল্প। আশাপ্রকাশ মন্ত্রীর।

Published

on

যানবাহন। প্রতীকী ছবি

মুম্বই: পুরনো গাড়ি বাতিলের বহু-প্রতীক্ষিত নতুন নীতি চলতি সেপ্টেম্বরের শেষের দিকেই আসতে পারে বলে শনিবার জানালেন সড়ক পরিবহণ এবং জাতীয় সড়কমন্ত্রী নিতিন গড়করী।

মন্ত্রী বলেন, “যানবাহন বাতিলের নতুন নীতিটি অনুমোদনের শেষ পর্যায়ে রয়েছে। এই নীতি কার্যকর হলে গাড়ি-শিল্পের পুনরুজ্জীবন হবে। আমি নিশ্চিত করেই বলছি, এই নতুন নীতি অনুমোদনের একেবারে শেষ ধাপে রয়েছে, আশা করছি এক মাসের মধ্যেই তা চলে আসবে”।

নতুন নীতিটি কার্যকর করতে দেরি হওয়ার জন্য ক্ষমা চেয়ে নিয়ে তিনি বলেন, “আমরা সর্বোচ্চ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে নতুন নীতিটি নিয়ে আসছি। এই নীতি ভারতীয় গাড়ি উৎপাদনকারী সংস্থাগুলির জন্য ইতিবাচক হবে”।

Loading videos...

নতুন নীতি কার্যকরের সময় বাতিল গাড়ির পুনর্ব্যহারযোগ্য যন্ত্রাংশের বিনিময়ে গ্রাহককে কিছু ছাড় দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে কাঁচামালের জন্য ব্যয় হ্রাস পাবে। এ ক্ষেত্রে পুরনো গাড়ির মালিকের জন্য নতুন গাড়ি কেনার ক্ষেত্রে আর্থিক ছাড়ের বন্দোবস্তও থাকতে পারে।

কোভিড-১৯ মহামারির জেরে ভেঙে পড়া অর্থনীতির হাল ফেরাতে গাড়ি-শিল্পকে চাঙ্গা করার প্রয়োজনীয়তা রয়েছে বলেই মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা। ফলে পুরনো গাড়ি বাতিলের নীতি কার্যকর হলে গাড়ি-শিল্প নতুন করে অক্সিজেন পেয়ে যাবে।

উল্লেখ্য, পুরনো দূষণ-প্রবণ যানবাহনগুলির বাতিল করতে বেশ কয়েক বছর ধরেই একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। নতুন নীতিটি সে সবেরই একটি সংযোজন।

তবে ওয়াকিবহাল মহলের মতে, দূষণের পাশাপাশি গাড়ির সুরক্ষার দিকটিও গুরুত্বপূর্ণ। কিন্তু পুরনো গাড়ির ক্ষেত্রে এতে তেমন নজরদারি নেই। আকর্ষণীয় কোনো নীতি আনা হলে বাণিজ্যিক গাড়ির ব্যবসার সুযোগও বাড়বে। যদিও, নতুন নীতিতে কেন্দ্র ঠিক কী ধরনের পদক্ষেপ নিতে চলেছে, তা এখনও সম্পূর্ণ ভাবে স্পষ্ট নয়।

খবরে আরও পড়ুন: গাড়ি-বাইক

Continue Reading
Advertisement
রাজ্য33 mins ago

টেস্টের সংখ্যা না কমলেও রাজ্যে নতুন সংক্রমণ আরও কিছুটা কমল, সক্রিয় রোগী মাত্র ৫.৩ শতাংশ

Jallikattu
বিনোদন1 hour ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

দঃ ২৪ পরগনা2 hours ago

ফের বাঘের পায়ের ছাপ কুলতলিতে, তৎপর বন দফতর

রাজ্য3 hours ago

দেশব্যাপী সাধারণ ধর্মঘটে শামিল হচ্ছে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন

রাজ্য3 hours ago

শুভেন্দু-জট কাটাতে ফের বৈঠকের আগেই ‘তাৎপর্যপূর্ণ’ বার্তা মমতার

ফুটবল3 hours ago

শতবর্ষে কলকাতা ডার্বি: জেনে নিন ডার্বি সম্পর্কিত দশটা চমকপ্রদ তথ্য

শিল্প-বাণিজ্য4 hours ago

এসবিআই গ্রাহকদের জন্য উপহার! এসবিআই কার্ড অ্যাপে চালু নতুন পরিষেবা

ক্রিকেট4 hours ago

ঠাট্টা-তামাসা চলুক কিন্তু স্লেজিং নয়, সাফ কথা জাস্টিন ল্যাঙ্গারের

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৩৭৬, সুস্থ ৩৭৮১৬

বিনোদন2 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

ফুটবল2 days ago

সুসাইরাজকে বাদ দিয়েই ডার্বি জয়ের ছক আবাসের

ফুটবল2 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

ফুটবল1 day ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

দেশ1 day ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Allahabad High Court
দেশ1 day ago

‘প্রিয়ঙ্কা-সালামাতকে আমরা হিন্দু-মুসলিম হিসেবে দেখি না,” ঐতিহাসিক রায় এলাহাবাদ হাইকোর্টের

দেশ2 days ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

কেনাকাটা

কেনাকাটা20 hours ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা4 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

নজরে