খবর অনলাইন ডেস্ক : পথ দুর্ঘটনায় আহতদের জন্য আড়াই লক্ষ টাকার ক্যাশলেস চিকিৎসা প্রকল্প আনছে কেন্দ্র। খুব শীঘ্রই এই প্রকল্প চালু করা হবে বলে জানা গিয়েছে। এই নিয়ে রাজ্যগুলিকে চিঠিও দেওয়া হয়েছে।

প্রতিবছর ভারতে প্রায় পাঁচ লক্ষের মতো পথ দুর্ঘটনা ঘটে থাকে। এই সংখ্যা বিশ্বের অন্যতম সর্বোচ্চ। পথ দুর্ঘটনায় প্রতি বছরই প্রায় দেড় লক্ষের কাছাকাছি মানুষ মারা যায়। আহত হয় তিন লক্ষ।

Loading videos...

এই সংখ্যাকে মাথায় রেখেই নতুন প্রকল্প শুরু করা হচ্ছে বলে সরকারি সূত্র জানা গিয়েছে।

এই ক্যাশলেস চিকিৎসা প্রকল্পের জন্য কেন্দ্রীয় পরিবহণ ও সড়ক মন্ত্রক (MoRTH) একটি তহবিল তৈরি করবে। এ ব্যাপারে রাজ্যেগুলির পরিবহন সচিব এবং কমিশনারদের গত মঙ্গলবার একটি চিঠি দিয়ে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, এ ব্যাপারে ন্যাশানাল হেলথ অথরিটি একটি ডিজিট্যাল প্লাটফর্ম তৈরি করবে। যার মাধ্যমে আয়ুশমান ভারত প্রধামন্ত্রী জন আরোগ্য যোজনায় (Ayushman Bharat Pradhan Mantri Jan Arogya Yojana) এই ক্যাশলেস চিকিৎসা চিকিৎসার সুযোগ করে দেওয়া হবে।

চিঠিতে বলা হয়েছে, ‘‘ সমস্ত পথ দুর্ঘটনায় আহত দেশি-বিদেশি নাগরিকরা এই প্রকল্পের সুবিধ পাবেন। প্রকল্পে প্রতি দুর্ঘটনা/ব্যক্তি পিছু আড়াই লাখ করে ক্যাশলেস চিকিৎসার সুবিধা থাকবে।’’

চিঠিতে আরও বলা হয়েছে, ‘‘ বিমা কোম্পানিগুলি জেনারেল ইন্সুরেন্স কাউন্সিলের মাধ্যমে এই ফান্ডে টাকা দেবে।’’

বিমাবিহীন গাড়ির ক্ষেত্রে কী হবে?

বিমাবিহীন গাড়ি দুর্ঘটনায় পড়লে তার খরচ প্রাথমিক ভাবে সরকারই দেবে। তবে পরে গাড়ির মালিককে চিকিৎসার সব খরচ দিতে হবে বলে ওই চিঠিতে জানানো হয়েছে।

এই প্রকল্পে পথ দুর্ঘটনায় আহতকে দুর্ঘটনাস্থলের নিকটবর্তী হাসপাতালে ক্যাশলেস ট্রমা কেয়ার সেন্টারে চিকিৎসা ব্যবস্থা করা হবে।

চিঠিতে বলা হয়েছে, প্রাথমিকভাবে ওই হাসপাতালে দুর্ঘটনায় আহত ব্যক্তিকে স্থিতিশীল অবস্থায় আনার ব্যবস্থা করে পরে আহতকে প্রধামন্ত্রী জন আরোগ্য যোজনায় অন্তর্ভুক্ত কোন হাসপাতালে স্থানান্তরিত করতে হবে।

পড়তে পারেন

গাড়ি-বাইকের বৈধ পিইউসি না থাকলেও বিমা সংস্থা দাবি বাতিল করতে পারবে না, নির্দেশ নিয়ন্ত্রক সংস্থার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.