children

ওয়েবডেস্ক: লাল, নীল, সবুজের মেলা বসেছে —- আয় দেখবি ছুটে নতুন সে এক খেলারে।

গানটি শুনলেই কেমন ছোটো বেলার কথা মনে পড়ে যায়। আর সেই ছোটো বেলার প্রতিটি দিনের আনন্দের মধ্যে একটি দিনকে বিশেষ বানিয়ে রাখতেই শিশুদিবস।

ভারতে শিশুদিবস পালন করা হয় ১৪ নভেম্বর। এটি জাতীয় শিশুদিবস। এ ছাড়া সারা বিশ্বেই শিশুদের উদ্দেশে পালিত হয় শিশুদিবস। কিন্তু সেটি ১৪ নভেম্বর নয়। এক এক দেশে এক এক তারিখে উদযাপিত হয় এই দিনটি। এক কথায় সারা বছর ধরেই শিশুদিবস পালন করা হয়। জানেন কি কবে কোথায় শিশুদিবস পালন করা হয়? আসুন দেখে নেওয়া যাক  –

প্রথমেই দেখা যাক ভারতবর্ষের প্রতিবেশী রাষ্ট্রগুলিতে কবে শিশু দিবস পালন করা হয়।

বাংলাদেশে শিশুদিবস পালিত হয় মার্চের ১৭ তারিখ।

পাকিস্তান শিশুদিবস পালন করে ১ জুলাই।

শ্রীলঙ্কা ১ অক্টোবরে শিশুদিবস পালন করে।

নেপালের শিশুদিবস ১৪ সেপ্টেম্বরে।

ভুটানে ১১ নভেম্বর জাতীয় শিশুদিবস পালন করা হয়।

এ বার আন্তর্জাতিক শিশু দিবসের কথা বলা যাক। ১ জুন পালিত হয় আন্তর্জাতিক শিশু দিবস।

এর পর বলা যাক বিশ্ব শিশুদিবসের কথা। এটি পালিত হয় ২০ নভেম্বর।

তা ছাড়া বিভিন্ন দেশে রয়েছে আলাদা আলাদা দিনে শিশু দিবস।

১ জুন আন্তর্জাতিক শিশু দিবস পালন করে — চিন, কম্বোডিয়া, চেক প্রজাতন্ত্র, লেবানন, ম্যাসিডোনিয়া, কিরগিজিস্তান, কাজাখস্তান, মঙ্গোলিয়া, মায়ানমার, নিকারাগুয়া, পোল্যান্ড, পোর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, সার্বিয়া, তানজানিয়া, ভিয়েতনাম, ইয়েমেন-সহ ইত্যাদি দেশে।

২০ নভেম্বর বিশ্ব শিশুদিবস পালন করে — ভুটান, আরব, ক্রোয়েশিয়া, আজারবাইজান, কানাডা, ইথিওপিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, গ্রিস, ইজরায়েল, কেনিয়া, মালয়েশিয়া, নেদারল্যান্ড, ফিনিপাইন, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড-সহ বিভিন্ন দেশে।

মার্ভেলাস! স্পাইডারম্যান-স্রষ্টা স্ট্যান লি মৃত্যুর পরে টলিউড থেকে পেলেন কেবল রুক্মিণীর শ্রদ্ধা!

আবার কিছু কিছু দেশ এই দুই ছাড়াও আলাদা ভাবে জাতীয় শিশু দিবসও পালন করে।

দেখব বিশ্বের কয়েকটি দেশের জাতীয় শিশুদিবস কবে —

জানুয়ারির প্রথম শুক্রবার শিশুদিবস হিসাবে পালন করে বাহামা দ্বীপপুঞ্জ। জানুয়ারির দ্বিতীয় শনিবার থাইল্যান্ড শিশুদিবস হিসাবে পালন করে। মার্চের প্রথম রবিবার নিউজিল্যান্ড, এপ্রিলের ৪ তারিখে হংকং ও তাইওয়ানে, এপ্রিলের ১২ তারিখে বলিভিয়া আর হাইতিতে, জাপান ও দক্ষিণ কোরিয়ায় ৫ মে, মে মাসের দ্বিতীয় রবিবার, ১০ মে মালদ্বীপ, ১৭ মে নরওয়ে শিশুদিবস পালন করে। ২ জুন উত্তর কোরিয়া, জুন মাসের দ্বিতীয় রবিবার মার্কিন যুক্তরাষ্ট্র, ২৩ জুলাই ইন্দোনেশিয়া, অক্টোবরের প্রথম শুক্রবার সিঙ্গাপুর, নভেম্বরের প্রথম শনিবার দক্ষিণ আফ্রিকা শিশু দিবস পালিত হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here