tart-cake for chirstmas

বড়োদিনে স্পেশ্যাল কেকের স্বাদ নিতে ঘরে বসে আরও একটা কেকের চট জলদি রেসিপি রইল আজ। কেকটার নাম টার্ট কেক। ছোটো ছোটো কয়েকটা ধাপে বানাতে হবে এই কেক। আসুন দেখি পদ্ধতিটা কী?

টার্টের জন্য উপকরণ – মাখন ৫০ গ্রাম, ময়দা ১০০ গ্রাম, গুঁড়ো চিনি তিন টেবিল চামচ, ঠান্ডা জল দু’ তিন টেবিল চামচ।

কেকের জন্য উপকরণ – মাখন আধ কাপ, ময়দা আধ কাপ, ডিম একটা, বেকিং পাউডার ১/৪ চা চামচ,  গুঁড়ো চিনি আধ কাপ, ভ্যানিলা এসেন্স এক চা চামচ, গরম দুধ বা জল দু’ টেবিল চামচ।

সাজানোর জন্য চকলেট, পেস্তা কুচি।

পদ্ধতি 

টার্ট বানানোর জন্য একটা বাটিতে ময়দা, চিনি মাখন মিশিয়ে তাতে জল দিয়ে ডো বানিয়ে নিতে হবে। ডো-টা ফ্রিজে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে। ঠান্ডা ডো বের করে তার থেকে ছোটো লেচি কেটে নিতে হবে। এ বার টার্ট মোল্ডে ভরে হাত দিয়ে চেপে শেপ দিতে হবে। যাতে ফুলে না ওঠে তার জন্য কাঁটা চামচ দিয়ে এগুলো ফুটো করে দিতে হবে।

এ বার কেক বানানোর জন্য আর একটা বাটিতে ডিম আর চিনি ফেটিয়ে নিন। আর একটা পাত্রে মাখন, গরম দুধ বা জল আর ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। অন্য আর একটা পাত্রে ময়দা আর বেকিং পাউডার মিশিয়ে রাখতে হবে। এ বার ডিম চিনির মিশ্রণের মধ্যে ময়দা মিশিয়ে তাতে মাখন আর দুধের মিশ্রণ ঢেলে ব্যাটার তৈরি করতে হবে। এই ব্যাটার এ বার টার্টের ওপর ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করতে হবে। তার পর চকলেট আর পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here