zebra cake

ওয়েবডেস্ক: শীতকাল, সঙ্গে আসন্ন খ্রিস্টমাস। বাঙালির পুলিপিঠের সঙ্গে সঙ্গে অন্দরে ঢুকে পড়েছে কেকও। যা বড়োদিনের আনন্দের অন্যতম এক রসদ। আর এই সময় কেক বললেই মনে আসে হার্ড কেকের কথা। শুধুই ক্রিমে ঠাসা কেক না, সাবেকি স্বাদে ভরপুর বড়োদিনের বিশেষ কেক।
বড়োদিনের ঠিক আগে আগে যদি তেমন কোনো কেক নিজে হাতে ঘরে বসেই বানিয়ে ফেলা যায়, তা হলে ব্যাপারটা খুব একটা মন্দ হয় না। কী বলুন? সঙ্গে সঙ্গে তাক লাগিয়ে দেওয়া যাবে প্রিয়জনদেরও।
তাই তেমনই তাক লাগানো একটা কেক বানানোর পদ্ধতি রইল এখানে।

জেব্রা কেক:

উপকরণ:
ডিম – ৪টে, ময়দা – ২০০ গ্রাম, চিনি – ২০০ গ্রাম, সাদা মাখন – ১০০ গ্রাম, বেকিং পাউডার – ২ চা চামচ, ভ্যানিলা এসেন্স – ২ চা চামচ, কোকো পাউডার – ৪ চা চামচ।

পদ্ধতি:
প্রথমেই মাখন আর চিনিটা ভালো করে মিশিয়ে নিতে হবে। তার পর ডিমগুলো ফেটিয়ে রাখতে হবে। এর পর ময়দা আর বেকিং পাউডার ভালো করে মিশিয়ে ফেলতে হবে। এ বার একে একে চিনি-মাখনের মিশ্রণের সঙ্গে ফেটানো ডিমটা ভালো করে মিলিয়ে নিতে হবে। তাতে ময়দা-বেকিং পাউডারের মিশ্রণটা দিয়ে ভালো করে মেশাতে হবে। মেশানো সম্পূর্ণ হলে গোটা ব্যাটারটা দু’ ভাগ করে রাখতে হবে। এ বার এক ভাগের মধ্যে কোকো পাউডার মিশিয়ে দিতে হবে। এর পর একটা গোলাকার বেকিং মোল্ডে মাখন মাখিয়ে তার ওপর অল্প করে ময়দা ছড়িয়ে নিতে হবে। এর ওপর এক চামচ সাদা মিশ্রণ আর তার ওপর এক চামচ কোকো মেশানো মিশ্রণ – এই ভাবে স্তরে স্তরে দিতে হবে। তাতেই সাদা কালো আলাদা আলাদা লেয়ার হবে। এ বার মাইক্রোআভেন ১৮০ ডিগ্রিতে প্রি-হিট করে রেখে, ১৮০ ডিগ্রিতে ৪০ থেকে ৪৫ মিনিট কেক বেক করতে হবে। একই ভাবে কেক আভেন ব্যবহার করেও জেব্রা কেক বানানো যাবে। এর পর ঠান্ডা হলে মোল্ড থেকে কেক বের করে পরিবেশন করুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here