Connect with us

সরস্বতী পুজো

নাচগানে পলাশপ্রিয়ার আরাধনায় ২৫-এর বাগুইআটি নৃত্যাঙ্গন

baguiatinrityangan
smita das

স্মিতা দাস

বীণা রঞ্জিত পুস্তক হস্তে ভগবতী ভারতী দেবী নমহস্ততে

পলাশপ্রিয়ার আরাধনা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাগুইআটি নৃত্যাঙ্গনের ২৫তম বর্ষ উদযাপিত হয়ে গেল। রবিবার দমদম নাগের বাজারের অজিতেশ মঞ্চে অনুষ্ঠানের উদ্বোধন হল রবি ঠাকুরের ‘আজি বাংলাদেশের হৃদয় হতে কখব আপনি’ গানটির সঙ্গে নৃত্যানুষ্ঠানের মধ্যে দিয়ে। তা ছাড়াও অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয় বিশিষ্টজনেদের। এই দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা তনিমা সেন, সংগীতশিল্পী শুভময় সেন ও এষা সেন, বাচিকশিল্পী মধুমিতা বসু, সংগীতশিল্পী মৃতুল দত্ত, রবীন্দ্রসংগীতশিল্পী মনোজ মুরলী নায়ার, চিত্র পরিচালক সঞ্জয় মুখোপাধ্যায়, স্থানীয় কমিশনার কস্তুরী চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠান এগিয়ে চলে কচিকাঁচাদের কবিতা, মজার ছড়া, নৃত্যানুষ্ঠান, আর গানের মধ্যে দিয়ে। অনুষ্ঠানের মাঝে মন ভরিয়ে দেয় গণেশবন্দনা, শান্তিওম-এর মতো বেশ কয়েকটি নৃত্যানুষ্ঠান।

baguiatinrityangan

খুদেদের তেলের শিশি ভাঙল বলে

গোটা অনুষ্ঠানকে মাতিয়ে দেয় শিল্পী মনোজ মুরলী নায়ারের সংগীত প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘ডাকঘর’-এর পরিবেশনা। তা ছাড়াও ছিল একাধিক নৃত্যানুষ্ঠান আর গানের পরিবেশনা।

প্রতিষ্ঠানের কর্ণধার জয়িতা বিশ্বাস খবর অনলাইনকে বলেন, একটু একটু করে আজ ২৫শে পা। প্রথম শুরুটা কিছু ভেবে ছিল না। পরে দেখা গেল ছোটো চারাগাছ ধীরে ধীরে একটি বৃক্ষে পরিণত হয়েছে। এখন শুধু ছোটোরাই নয়, তাদের বাবা মায়েরাও প্রতিষ্ঠানের সঙ্গে ভীষণ ভাবে জড়িয়ে গিয়েছেন। এই প্রতিষ্ঠান বাংলা তথা দেশের সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়ারই প্রচেষ্টা করে চলেছে। এখন সব মিলিয়ে ২০০ জন ছাত্রছাত্রী। মায়েরা খুবই উৎসাহী। প্রতিষ্ঠানের সঙ্গে মধুমিতা বসু, শ্রাবণী সেনের মতো বিশিষ্ট শিল্পীরাও রয়েছেন।

baguiatinrityangan

ছাত্রীদের সঙ্গে জয়িতা বিশ্বাস

মধুমিতা বসু বলেন, তিনি নিয়মিত না পারলেও এই প্রতিষ্ঠানের সঙ্গে বহু দিন ধরেই যুক্ত। আগামী দিনে শ্রুতিনাটকের প্রশিক্ষণ দেওয়া শুরু হবে এখানে।

স্থানীয় কমিশনার কস্তুরী চৌধুরী বলেন, জয়িতা বিশ্বাস আর আনুপল বিশ্বাস এঁদের দু’জনের উদ্দেশ্য অন্তত দমদমের বেশির ভাগ ঘরে বাংলার সংস্কৃতি তথা ভারতীয় সংস্কৃতি ঢুকিয়ে দেওয়া। তাই দীর্ঘ দিন ধরে এই প্রতিষ্ঠান শুধু নাচ নয়, গান, আবৃত্তি ইত্যাদির প্রশিক্ষণ আর উৎসাহ দিয়ে যাচ্ছেন।

 baguiatinrityangan

দ্য বেঙ্গল মিররের শুভ সূচনায় মঞ্চে বিশিষ্ট জনেরা

আরও পড়ুন – ছন্দে ছন্দে অনুষ্ঠিত হল মুনমুন মুখোপাধ্যায়ের ‘সৃষ্টিনগরে’র দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠান

সরস্বতী পুজো

মহানগরীতে বাগদেবীর আরাধনা

saraswati puja at Gouribari

ওয়েবডেস্ক: পঞ্জিকা মতে এ বার সরস্বতী পুজো দু’ দিনের। গুপ্তপ্রেস পঞ্জিকা মতে পঞ্চমী তিথি বুধবার এমন সময়ে পড়েছে এবং বৃহস্পতিবার এমন সময় পর্যন্ত থাকছে যে দু’ দিনই বাগদেবীর আরাধনা করা যায়। আর বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে বৃহস্পতিবার সরস্বতী পুজো। রাজ্য সরকারও বুধবার থেকে শুক্রবার, এই তিন দিন সরস্বতী পুজোর ছুটি ঘোষণা করেছে। সুতরাং কলকাতা-সহ সারা রাজ্য জুড়ে সরস্বতী পুজো উপলক্ষ্যে বেশ একটা উৎসব-উৎসব ভাব।

বালিগঞ্জ গভর্নমেন্ট স্কুলের সরস্বতী পুজোয় এ বার স্মরণ করা হল স্কুলের প্রাক্তনী বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়কে।

রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস হাজির ছিলেন সুরুচি সংঘের সরস্বতী পুজোয়।

হেয়ার স্কুলে সরস্বতী পুজো।

সরস্বতী পুজোয় শাড়ি পরা একটা রেওয়াজ। সেই প্রথা যে আজও সমানে চলেছে তা এদিন বোঝা গেল। অধিকাংশ মেয়েরই পরনে ছিল শাড়ি।

ছবি: রাজীব বসু ও জয় দাসগুপ্ত

পড়তে থাকুন

ছবির গ্যালারি

সরস্বতী পুজো: হলুদ চুড়িদারে অনুরাগ বসুর বাড়ির পুজো দেখলেন ক্যাটরিনা কাইফ, সঙ্গে অভিষেক বচ্চনও

katrina kaif, abhishek bachchan and anurag basu

ওয়েবডেস্ক: হলই বা অন্য ভাষার ছবি কারখানা, তা বলে কি আর বলিউডে বাঙালি নেই না কি! তা ছাড়া, সরস্বতী তো মহারাষ্ট্রেও যথেষ্ট জনপ্রিয় দেবী! ফলে, সরস্বতী পুজোয় বলিউড একটুও ভাগ নেবে না, তা আবার কখনও হয়!

 

View this post on Instagram

 

#katrinakaif ❤️

A post shared by Viral Bhayani (@viralbhayani) on

হয় যখন না, তখন নিয়ম মেনে প্রতি বছরের মতোই এ বারেও হইহই রইরই পড়ে গেল অনুরাগ বসুর বাড়িতে। পরিচালকের বাড়ির সরস্বতী পুজো বরাবরই বেশ বিখ্যাত, আর এ বছরে আলোচনায় উঠে এল একটু অন্য কারণে।

 

View this post on Instagram

 

#katrinakaif at #anuragbasu home for #saraswatipuja

A post shared by Viral Bhayani (@viralbhayani) on

আরও পড়ুন: সরস্বতী পুজো: ঋতুপর্ণা সেনগুপ্ত বইমেলায়, কোয়েল মল্লিক বাড়ির পুজোয়, মিমি চক্রবর্তী আর ঋতাভরী চক্রবর্তীর মাতলেন সাজে

সে কথায় আসার আগে এক এক করে অতিথিদের আনাগোনার খবরটা সেরে নেওয়া যাক! অনুরাগের বাড়িতে এ বছরে সরস্বতী পুজোয় হাজিরা দিয়েছেন ক্যাটরিনা কাইফ, দেখুন দেখি, বসন্ত পঞ্চমীর কেমন সুন্দর হলুদ সনাতনী সাজে সেজেছেন তিনি! অন্য দিকে, অভিষেক বচ্চনের পরনেও রয়েছে বাসন্তী কুর্তা-পাজামার সাবেকি সাজ!

 

View this post on Instagram

 

#patralekha with her sister for #anuragbasu home for #saraswatipuja

A post shared by Viral Bhayani (@viralbhayani) on

 

View this post on Instagram

 

#abhishekbachchan snapped

A post shared by Viral Bhayani (@viralbhayani) on

এ ছাড়া অনুরাগের বাড়ির পুজোয় এসেছেন পত্রলেখা, সাক্ষী তনওয়ার, সুমনা চক্রবর্তী, পূজা বন্দ্যোপাধ্যায়ের মতো পরিচিত তারকারাও! অনুরাগের পরের ছবিতে যখন কাজ করছেন, তখন নিশ্চয়ই আমন্ত্রণ পেয়েছেন রাজকুমার রাও, আদিত্য রায় কাপুর, ফতিমা সানা শেখ, সানিয়া মালহোত্রাও। তাঁরা কি পরে আসবেন?

 

View this post on Instagram

 

#pujabanerjee

A post shared by Viral Bhayani (@viralbhayani) on

 

View this post on Instagram

 

#sakshitanwar at #anuragbasu #saraswatipuja @viralbhayani

A post shared by Viral Bhayani (@viralbhayani) on

আর কোনো ভাবে কি ক্যাটরিনাও যুক্ত আছেন ছবির সঙ্গে? আপনার কী মনে হয়?

পড়তে থাকুন

ছবির গ্যালারি

সরস্বতী পুজো: ঋতুপর্ণা সেনগুপ্ত বইমেলায়, কোয়েল মল্লিক বাড়ির পুজোয়, মিমি চক্রবর্তী আর ঋতাভরী চক্রবর্তীর মাতলেন সাজে

saraswati puja tollywood

ওয়েবডেস্ক: সেই আগের বছর থেকেই তো সরস্বতী পুজোকে ছবির প্রচারের অঙ্গ করে তুলেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। তাই খবর এসেছে, রবিবারটা তিনি নতুন ছবি আহা রে-র দল নিয়ে হাজিরা দেবেন বইমেলায়।

মানে, রবিবার বইমেলায় গেলে ঋতুপর্ণার সঙ্গে দেখা হওয়া একেবারে পাকা!

আরও পড়ুন: সরস্বতী পুজো, ছবির প্রচারও বাড়িতে একই সঙ্গে সেরে নিচ্ছেন ঋতুপর্ণা সেনগুপ্ত

তবে, কোয়েল মল্লিক রবিবারটা বাড়ি ছেড়ে কোথাও নড়ছেন না। মল্লিক বাড়িতে বরাবরই সরস্বতী পুজো হয় জাঁকজমক করে, এই রবিবারটাও তার ব্যতিক্রম নয়। দেখুন না, কেমন লাল পেড়ে বাসন্তী তাঁতের শাড়িতে পুজোর ঘর আলো করেছেন নায়িকা দেবীর পায়ের কাছে!

 

View this post on Instagram

 

সরস্বতী পুজোর সকাল.. সকলকে জানাই আমার শুভেচ্ছা 🌻🌼

A post shared by Mimi (@mimichakraborty) on

মিমি চক্রবর্তী পুজোয় থাকবেন কি না, সে বিতর্কের বিষয়! তবে সাজে তিনি রয়েছেন বিলক্ষণ! সাদা শাড়ি, তার জমিতে সোনালি কাজ- টলিউডের সরস্বতী কি তিনিই?

 

View this post on Instagram

 

#🌼 #saraswatipujo

A post shared by Ritabhari Chakraborty (@ritabhari_chakraborty) on

না কি এই খেতাবটা দিতে হবে ঋতাভরী চক্রবর্তীকে? তিনিও তো আজ অঙ্গে ধরেছেন সাদা-বাসন্তীর সাবেকি সরস্বতী পুজোর সাজ! আপনিই ঠিক করে বলুন দেখি!

পড়তে থাকুন

নজরে