Mrinal Sen

মৃণাল সেন – আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এক ব্যতিক্রমী চলচ্চিত্র পরিচালক। বাংলার সামাজিক-অর্থনৈতিক-রাজনৈতিক অবস্থার ছবি তুলে ধরে তিনি নতুন ধারার ভারতীয় চলচ্চিত্রের জ্ঞানতত্ত্বীয় সীমানাটা নতুন করে নির্ধারণ করেছেন। এ ক্ষেত্রে তাঁর অবদানের যথাযথ মূল্যায়ন কার্যত অসম্ভব।

অধ্যাপক সৌমিক কান্তি ঘোষের ‘মৃণাল সেন অ্যান আনরিভিল্ড মিস্ট্রি প্রাইড অব বেঙ্গল’ শীর্ষক বইয়ে সিনেমাটোগ্রাফার হিসাবে, পরিচালক হিসাবে এবং সর্বোপরি অনন্য দর্শনশক্তি সম্পন্ন মানুষ হিসাবে মৃণাল সেনের অদ্বিতীয় পরিচয়টি তুলে ধরা হয়েছে। সমাজের নিচুতলার মানুষজনের, শোষিত-নিপীড়িত মানুষজনের অভিজ্ঞতা চলচ্চিত্রায়িত করেছেন মৃণাল এবং তাঁর সেই চলচ্চিত্রায়ণকে সূক্ষ্ম বিচারবুদ্ধি দিয়ে বিশ্লেষণ করেছেন লেখক।

অনেকটা তাঁর চারিত্রিক বৈশিষ্ট্যের প্রেক্ষিতে এ কথা বলাই যায় যে, film is by nature political…, অনেক মহতী মানুষই এ কথা উচ্চারণ করেছেন। চলচ্চিত্র তৈরি হয় তার বিষয়-প্রসঙ্গ, বক্তব্য, ভাবনা ও নন্দনতত্ত্ব সব মিলিয়ে। এই বইয়ে যেমন এক দিকে মৃণাল সেনের রাজনৈতিক সিনেমার প্রসঙ্গ উত্থাপিত হয়েছে, তেমনই তাঁর ব্যক্তিগত রাজনৈতিক মতাদর্শ বা বার্তা তাঁর চলচ্চিত্রে কী ভাবে বিশ্লেষিত হয়েছে তা-ও আলোচনা করার চেষ্টা করা হয়েছে।

মূলত কলকাতা ট্রিলোজি অর্থাৎ ‘ইন্টারভিউ’ (১৯৭১), ‘কলকাতা ৭১’ (১৯৭২) এবং ‘পদাতিক’ (১৯৭৩) ছবিগুলোই পর্যালোচনা ও বিশ্লেষণ করা হয়েছে এবং তার মাধ্যমে বিপ্লবের অনিবার্যতা এবং তার প্রেক্ষিতে মধ্যবিত্তের অবক্ষয়িত অস্তিত্বের সংকটকে তুলে ধরা হয়েছে।

এ বার লেখক নিয়ে দু’-চার কথা। অধ্যাপক সৌমিক কান্তি ঘোষ যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং ফিল্ম স্টাডিজ-এ স্নাতকোত্তর করে আপাতত বেলুড় লালবাবা কলেজে অর্থনীতির লেকচারার হিসাবে কর্মরত। এ ছাড়াও তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জন সংযোগ বিভাগের সঙ্গে অতিথি অধ্যাপক হিসাবে যুক্ত। অর্থনীতির পাশাপাশি ফিল্ম স্টাডিজ নিয়ে তাঁর আগ্রহ বরাবরের আর তারই ফলশ্রুতি এই বই। লেখকের আশা, মৃণাল সেনকে নিয়ে তাঁর এই বই পাঠককুল বিপুল আগ্রহ নিয়ে পড়বেন।

বই: মৃণাল সেন অ্যান আনরিভিল্ড মিস্ট্রি প্রাইড অব বেঙ্গল (Mrinal Sen An Unrevealed Mistry Pride of Bengal)

লেখক: অধ্যাপক সৌমিক কান্তি ঘোষ

প্রকাশক: রুপালি

দাম: ১৫০.০০

অ্যামাজন Kindle Edition কিনতে হলে এখানে ক্লিক করুন

ফোনেও বইটি অর্ডার করতে পারেন। ফোন করুন ৯৪৩২০৬২৯২৮ এই নম্বরে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন