পুস্তক পর্যালোচনা: তিনটি গল্পের সমন্বয়ে তৈরি একটি গল্প সংকলন ‘তুমি থেকো হৃদ মাঝারে’

0
https://www.khaboronline.com/news/national/arya-samaj-leader-swami-agnivesh-dies-after-suffering-multi-organ-failure/

সমাজের সিংহভাগ জুড়ে আজও সংসারে মুখ বুজে নিজেদের চাওয়া-পাওয়া বা ইচ্ছের সঙ্গে আপস করে নেন গৃহবধূরা। ‘তুমি থেকো হৃদ মাঝারে’ গল্প সংকলনের লেখিকা দেবারতি ভৌমিককে কুর্নিশ, তাঁর ‘জীবনের পোর্ট্রেট’ গল্পে সমাজের উল্টো স্রোতে ভাষা এক দম্পতির জীবনকাহিনি তুলে ধরার জন্য। এটি একটি সত্য ঘটনার দ্বারা অনুপ্রাণিত, সুতরাং বলাই যায় সমাজে আজও নিলয়রা আছেন এক দৃষ্টান্ত হয়ে।

সাইকোলজির একটি অতি পরিচিত বিষয় হল রেকারেন্ট ড্রিমস। কলমের ছোঁয়ায় তেমনই ধারাবাহিক স্বপ্নের এক অনবদ্য চিত্র আঁকা হয়েছে ‘স্বপ্নের জাল’ গল্পে। রেকারেন্ট ড্রিমস আর নেক্রোফিলিয়ায় আক্রান্ত দুই চরিত্রের মধ্য দিয়ে উন্মোচিত হয়েছে এক অসামান্য রহস্যের জাল। গল্পের আসল টুইস্ট লুকিয়ে আছে একদম শেষে যেটা রিভিউতে বলা গেল না।

লেখিকা দেবারতি ভৌমিক

‘বৃষ্টি ভেজা আকাশ’ ভ্রমণমূলক প্রেমকাহিনি। ভ্রমনার্থী আকাশের সঙ্গে ট্যুর গাইড বৃষ্টির এক মিষ্টি প্রেমের গল্প। অপূর্ব বর্ণনায় চোখের সামনে ভেসে ওঠে শিমলা, মানালির দৃশ্যপট যা এই সময় ঘরবন্দি পাঠকদের অল্প সময়ের জন্য হলেও উপলব্ধি করায় ভ্রমণের সুখ। জীবনে নিজের প্রেমকে হারিয়ে বাঁচার অবলম্বন খুঁজে বেড়ানো এক পুরুষ খুঁজে পায় তার কাঙ্ক্ষিত প্রেমকে। হিমাচলের দৃশ্যপটে তরতরিয়ে এগিয়ে চলে দুই নর নারীর প্রেমের গল্প।

তিনটে গল্প তিনটি বিভিন্ন স্বাদ বয়ে আনে। দায়িত্ব, কর্তব্য, প্রেম ভালোবাসা, স্নেহ – সব কিছু যেন জড়িয়ে রয়েছে এই গল্পগুলির মধ্যে। ‘তুমি থেকো হৃদ মাঝারে‘ বইটি অনলাইন মাধ্যমে পাওয়া যাচ্ছে। এ ছাড়াও প্রকাশকের সঙ্গে যোগাযোগ করে নিয়ে সংগ্রহ করতে পারেন।

বই : তুমি থেকো হৃদ মাঝারে
লেখিকা : দেবারতি ভৌমিক
প্রকাশক : ট্যালেন্ট আর্টস পাবলিকেশন
মূল্য : ১৬৫ টাকা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন