Connect with us

গান-বাজনা

আইয়ুব বাচ্চুর স্মরণে দেব চৌধুরীর গান রিলিজ হল ইউটিউবে

বাচ্চুভাইয়ের চলে যাওয়ার দিন শেষ রাতে দেব তাঁর কৈশোরের রক আইকনকে স্মরণ করে একটা গান লেখেন ও সুর করেন।

Published

on

দেব চৌধুরী ও রুদ্রনীল চৌধুরী।

খবরঅনলাইন ডেস্ক: যে সব বাঙালির কৈশোর-যৌবন কেটেছে ৯০-এর দশকে, তাদের প্রায় সবাই আইয়ুব বাচ্চুর (Ayub Bachchu) গানের কথায়, সুরে, গিটার বাজানোয় হেসেছে, কেঁদেছে, স্বপ্ন দেখেছে। কলকাতার সহজিয়া (Sahajiya) ব্যান্ডের মূল গায়ক এবং সংগীত পরিচালক দেব চৌধুরীও (Deb Chowdhury) এর ব্যতিক্রম নন।

বাচ্চুভাইয়ের চলে যাওয়ার দিন শেষ রাতে দেব তাঁর কৈশোরের রক আইকনকে স্মরণ করে একটা গান লেখেন ও সুর করেন। ঠিক পরের দিনই আকাশ আট চ্যানেলের ‘গুড মর্ণিং আকাশ’ অনুষ্ঠানে বাচ্চুভাইকে শ্রদ্ধা জানিয়ে এই গানটি দেব নিজে লাইভ গেয়েছিলেন।

আজ ১৮ অক্টোবর, বাচ্চু ভাইয়ের চলে যাওয়ার দু’ বছর পূর্ণ হচ্ছে। ঠিক এই দিনেই ইউটিউবে রিলিজ হল বাচ্চুর স্মরণে দেবের সেই গান। দেব চৌধুরীর কথায়, “আইয়ুব বাচ্চু আমাদের প্রজন্মের কৈশোরের রক আইকন। একটা ভাঙা গিটার বুকে জড়িয়ে অনেক না-ঘুমোনো রাত তাঁর গান নিয়ে কেটেছে।”       

Loading videos...

দুই বাংলার রক আইকন (Rock Icon) আইয়ুব বাচ্চুর জন্ম ১৬ আগস্ট ১৯৬২, চট্টগ্রামে। কলেজজীবনে প্রথম ব্যান্ড তৈরি করেন, নাম ‘আগলি বয়েজ’। এর পর ১৯৭৮ সালে ‘ফিলিংস’ ব্যান্ডে যোগদান করেন বাচ্চুভাই। একই বছরে গিটারিস্ট হিসাবে যোগদান করেন ‘সোলস’ ব্যান্ডে। শহিদ মাহমুদ জঙ্গীর কথায় বাচ্চুভাইয়ের প্রথম রেকর্ড করা গান ‘হারানো বিকেলের গল্প’।

বাচ্চুভাইয়ের প্রথম একক অ্যালবাম প্রকাশিত হয় ১৯৮৬ সালে, ‘রক্ত গোলাপ’ এবং দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’, ১৯৮৮ সালে। ১৯৯০ সালে তিনি তৈরি করেন ‘ইয়েলো রিভার ব্যান্ড’ (Yellow River Band)। এর পর ১৯৯১ সালে প্রতিষ্ঠা করেন ‘লিটল রিভার ব্যান্ড’ বা এলআরবি (LRB)। অস্ট্রেলিয়ায় একই নামের একটি ব্যান্ড থাকায় এর নাম পালটিয়ে রাখা হয় ‘লাভ রানস্‌ ব্যান্ড’ (LOVE RUNS BAND)।

আইয়ুব বাচ্চুর স্মরণে দেবের গান।

এলআরবি-র প্রথম ডবল অ্যালবাম বেরোয় ১৯৯২-তে। দ্বিতীয় অ্যালবাম ‘সুখ’-এর উল্লেখযোগ্য দু’টি হিট গান – রুপালি গিটার এবং সেই তুমি (১৯৯৩)। তৃতীয় একক অ্যালবাম ‘কষ্ট পেতে ভালোবাসি’ (১৯৯৫)। তাঁর একমাত্র আন্তর্জাতিক অ্যালবাম ‘সাউন্ড অব সায়লেন্স’ (Sound of Silence)।

বাচ্চুভাই প্রথম জীবনে গিটার বাজাতে অনুপ্রাণিত হয়েছিলেন নয়ন মুন্সি-কে দেখে, গুরু মানতেন পরেজিমি হেন্ড্রিক্স এবং জো-সাত্রিয়ানিকে। ২০১২ সালে একবার মারাত্মক ভাবে অসুস্থ হলেও সুস্থ হয়ে গানের জগতে পুরোদমে ফিরে আসেন। ১৬ অক্টোবর ২০১৮ রংপুর জেলা স্কুলের মাঠে নিজের শেষ কনসার্ট করেন। তার পরেই হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে ১৮ অক্টোবর ২০১৮ তিনি আমাদের ছেড়ে চলে যান।

দেব চৌধুরী ও তাঁর প্রডাকশন টিম।

আজ বাচ্চুভাইয়ের স্মরণে ইউটিউবে যে গান রিলিজ হল, তার সব ইন্সট্রুমেন্ট – গিটার, বেস গিটার, ড্রামস, কিবোর্ড বাজিয়েছেন এবং ভোকাল হারমনি ও মিউজিক ডিজাইন অ্যারেঞ্জ করেছেন রুদ্রনীল চৌধুরী। গানটির কথা, সুর, গায়ন দেব চৌধুরীর। মিক্সিং-মাস্টারিং – কৃষ্ণেন্দু মণ্ডল, সিনেমাটোগ্রাফি – সুমন সরকার, ভিডিও এডিটিং – অভিষেক প্রধান, সহযোগিতায় – সুস্মিতা, সুতনুকা, সুপ্রতীম, অংশুমান এবং নিবেদনে সিনে লাইভ মিডিয়া।

খবরঅনলাইনে আরও পড়ুন

গানে ভুবন ভরিয়ে দিল ম্যাক ও সহজিয়া

গান-বাজনা

‘রেওয়াজ’-এর আবাহনে ‘ঋতুরঙ্গ’-এর মাধ্যমে মাতৃবন্দনা

‘ঋতুরঙ্গ’-এর সাজি সাজানো ছিল আগমনী, রবীন্দ্রসংগীত, দ্বিজেন্দ্রগীতি, নজরুলগীতি, হিমাংশু দত্ত এবং সলিল চৌধুরীর গান দিয়ে।

Published

on

শিক্ষিকা নমিতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে 'রেওয়াজ'-এর শিল্পীরা।

খবরঅনলাইন ডেস্ক: ‘তোমায় করি গো নমস্কার’, এই শিরোনামে সম্প্রতি ‘রেওয়াজ’-এর সদস্যরা পঞ্চমীতে পরিবেশন করলেন ‘ঋতুরঙ্গ’। ‘ঋতুরঙ্গ’-এর সাজি সাজানো ছিল আগমনী, রবীন্দ্রসংগীত, দ্বিজেন্দ্রগীতি, নজরুলগীতি, হিমাংশু দত্ত এবং সলিল চৌধুরীর গান দিয়ে। কবিতা ও কথায় সমগ্র অনুষ্ঠানটি সাজিয়েছেন সঞ্চালক অঞ্জনা রায় ।

চৈতালি দত্ত ও সঞ্চিতা রায়ের দ্বৈত কণ্ঠে ‘মোর সন্ধ্যায় তুমি সুন্দর বেশে এসেছ’ গানটি দিয়ে সূচনা হয় মাতৃবন্দনা। ঋতুর শুরু গ্রীষ্মকে আহ্বান করা হয় ‘প্রখর দারুণ অতি দীর্ঘ দগ্ধ দিন’ গানটি দিয়ে। নিবেদন করেন শোভনা মুখোপাধ‍্যায়। শ্রাবণী বন্দ‍্যোপাধ‍্যায় ও শম্পা ভট্টাচার্য ডাক দেন বর্ষাকে, ‘নাচ ময়ূরী নাচ রে’ গানটি দিয়ে। দুর্গার অকালবোধন শরৎকালে হলেও এ বার তা হেমন্তে অনুষ্ঠিত হচ্ছে। তাই শরতের গানে সুর তোলেন চৈতালী দত্ত ও জয়িতা নন্দী মজুমদার – ‘আমার রাত পোহাল শারদপ্রাতে’। এর পরে হেমন্তের গান আসে ‘হিমের রাতে ওই গগনে’, গানটি পরিবেশন করেন ছন্দা মুখোপাধ‍্যায় ও আলপনা মুখোপাধ্যায়। শীত ঋতু আসে হিমাংশুগীতি দিয়ে। ‘ঝরানো পাতার পথে’ গানটি গান শ্রীময়ী ভৌমিক ও সুপর্ণা মুখার্জি। বসন্তের গানটিতে আসে দ্বিজেন্দ্রকথা ও সুর। ‘আয় রে বসন্ত তোর ও কিরণ-মাখা পাখা তুলে’ – গানটি পরিবেশন করেন সঞ্চালক অঞ্জনা রায় ও সংগীতা সাহা।

দুটি আগমনী গান অনুষ্ঠানের একবারে শেষ পর্যায়ে আসে। ‘রেওয়াজ’-এর শিক্ষিকা নমিতা বন্দ‍্যোপাধ‍্যায় পরিবেশন করেন নজরুলগীতি ‘এবার নবীন মন্ত্রে হবে জননী তোর উদ্বোধন’ ও শিশুশিল্পী অঞ্জিকা সাহা গায় ‘ও আয়রে ছুটে আয় পুজোর গন্ধ এসেছে’।

Loading videos...

নানা রঙে-বর্ণে-গন্ধে-রূপে অনুষ্ঠানটি সাজিয়েছেন ও পরিচালনা করেছেন বিশিষ্ট সংগীতশিল্পী ও শিক্ষিকা নমিতা বন্দ‍্যোপাধ‍্যায়। সমগ্র সংগীত পরিবেশনা ছিল সাবলীল ও সুমিষ্ট। নানা কবিতার কোলাজে ভাষ‍্যকার পরিবেশন করেন প্রতিটি গানের পূর্ব মূহূর্ত। গুগল মিটে পরিবেশিত হল অনুষ্ঠানটি।

খবরঅনলাইনে আরও পড়ুন

‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘শারদ অর্ঘ্য – দুর্গা দুর্গতিনাশিনী, পঞ্চমী থেকে দেখা যাবে অনলাইনে 

Continue Reading

অনুষ্ঠান

‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘শারদ অর্ঘ্য – দুর্গা দুর্গতিনাশিনী, পঞ্চমী থেকে দেখা যাবে অনলাইনে

Published

on

স্মিতা দাস

“অহং রুদ্রেভির্বসুভিশ্চরাম্যহম্‌/ আদিত্যৈরুত বিশ্বদেবৈঃ/ অহং মিত্রাবরুণোভা বিভর্ম্যহম্/ ইন্দ্রাগ্নী অহমশ্বিনোভা।”

‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর এ বারের নিবেদন ‘শারদ অর্ঘ্য – দুর্গা দুর্গতিনাশিনী’।

Loading videos...

প্রতি বছরের মতো এ বছরও দেবীর আত্মপরিচয় দানের মন্ত্রে গায়ে কাঁটা দেবে। কিন্তু এ বছর কোভিড পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধির ভীষণ কড়াকড়ি জারি থাকলেও, পুরোনো কিছু প্রিয় অভ্যাস বাদ দিতে হলেও বোধন, অঞ্জলি, সন্ধিপুজো থাকবে। দুর্গাপুজোর সময়ও আমরা সবাই সরকারি বিধি নিষেধ মেনে মায়ের পুজোয় থাকব। সময়ের দাবি মেনে, নিজের ও অন্যের মঙ্গলের কথা ভেবে উৎসব উদযাপনে এই বদলটুকুতে ক্ষতি তো নেই।

কোভিড-পর্বের শুরু থেকেই সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে, পারস্পরিক দূরত্ববিধি মেনে একের পর এক অনুষ্ঠানের আয়োজন করে চলেছে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’ ও কলকাতা সাংস্কৃতিক অঙ্গন। সহযোগিতায় রয়েছে ‘আন্তরিক’ শিল্পী সংস্থা। ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর উদ্যোগে এর আগে অনুষ্ঠিত হয়েছে, বাংলা নববর্ষ, রবীন্দ্রজয়ন্তী, বাইশে শ্রাবণ, মহালয়া, বর্ষা-বরণ। সংস্থার সদস্যদের পাশাপাশি দেশ-বিদেশের প্রথিতযশা শিল্পীরাও যোগ দিয়েছেন এই সব অনুষ্ঠানে। বিপুল সমাদর মিলেছে দর্শকমহলে।

দুর্গাপুজো উপলক্ষে বাগুইআটি নৃত্যাঙ্গনের দীর্ঘ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। এই বিশেষ পর্বে  থাকছে দেশ বিদেশের বিশিষ্ট সংগীতশিল্পীদের সংগীত পরিবেশন। তা ছাড়া কলকাতার কিছু প্রাচীন বনেদিবাড়ির পুজো, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার পুজো, রাঁচি, জামশেদপুর, ত্রিপুরা, শিলচরের বনেদিবাড়ির পুজো এবং বাংলাদেশের ঢাকা, চট্টগ্রামের পুজো, ইউরোপ, আমেরিকার পুজো, সঙ্গে থাকছে পুজো ঘিরে নানান অনুষ্ঠান| শারদ অর্ঘ্য, দুর্গা দুর্গতিনাশিনী।

পঞ্চমীর দিনেই শুরু হবে এই অনুষ্ঠান। সঙ্গীত, নৃত্য, আবৃত্তির মেলবন্ধনে এই নিবেদনও সম্প্রচারিত হবে সম্পূর্ণ বৈদ্যুতিন মাধ্যমে। শিল্পীরাও থাকবেন যে যাঁর বাড়িতে। কিন্তু রয়ে যাবে দূরে থেকেও পাশাপাশি বেঁধে-বেঁধে থাকার মূল সুরটি।

আর রয়ে যাবে প্রার্থনা। আনন্দময়ী, অসুরবিনাশিনী মহামায়ার পদধ্বনি যেন মুছে দেয় এই দুঃসময়। “জাগো, জাগো মা!”

অনুষ্ঠান পরিচালনায় জয়িতা বিশ্বাস, অনুপল বিশ্বাস। প্রধান উপদেষ্টা মধুমিতা বসু।

পঞ্চমীর দিন থেকে ভারতীয় সময় প্রতি দিন সন্ধে ৭টায় ও বাংলাদেশ সময় সাড়ে ৭টায় প্রচারিত হবে অনুষ্ঠানটি।  

অনুষ্ঠানটি দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের অফিশিয়াল ফেসবুক পেজে। ও ইউটিউব চ্যানেলে।

আরও – হাসিমারার কিছু প্রকৃত গুণী শিল্পীর নিবেদন ‘আগমনী আলোর অপরাজিতা’

Continue Reading

অনুষ্ঠান

হাসিমারার কিছু প্রকৃত গুণী শিল্পীর নিবেদন ‘আগমনী আলোর অপরাজিতা’

Published

on

স্মিতা দাস

‘হাসিমারা সাংস্কৃতিক মঞ্চে’র পক্ষ থেকে প্রথম প্রয়াস, সুরে ছন্দে বাচিকে মহালয়ার বিশেষ দিনটিকে উদযাপন করা। অনুষ্ঠানটি নামকরণ করা হয়েছে ‘আগমনী আলোর অপরাজিতা’। ভুটান পাহাড়ের কোলে অবস্থিত হাসিমারা নামক একটি ছোট্ট জনপদের অখ্যাত অথচ প্রকৃত গুণী কিছু শিল্পীকে নিয়ে এই প্রচেষ্টা। অনুষ্ঠানটির ভাবনা ও পরিচালনায় সঞ্জয় চৌধুরী।

মহাভারত অনুসারে, মৃত্যুর পর, স্বর্গলোকে  পিতৃপুরুষকে জল না দানের অপরাধে দণ্ডিত হয়েছিলেন কর্ণ। এই কাজে তাঁকে পক্ষকাল সময় প্রদান করা হয়েছিল। কর্ণের জলপ্রদানের উদ্দেশ্যে মর্ত্যে আসার এই পক্ষকালকেই পিতৃপক্ষ বলে। আর সেই পক্ষকালের পঞ্চদশতম দিন হল মহৎ আলোয় বা মহালয়। মহালয় থেকেই মহালয়া। মনে করা হয়, স্বর্গগত পিতৃপুরুষরা এই দিন মর্ত্যে ফেরেন জল লাভের আশায়। নদীর ঘাটে ঘাটে এই দিন তাই চলে তর্পণের পালা।

Loading videos...

দিনটির পৌরাণিক গুরুত্ব যাই হোক না কেন, আপামর বাঙালি বছরভর যে শারদোৎসবের প্রতীক্ষায় থাকে তার সূচনার সঙ্গে জড়িয়ে আছে এইদিন। আসলে মহালয়ার পরের দিনই আসে দেবীপক্ষ – শারদোৎসবের পক্ষ। এই মহালয়ার ভোরে আকাশবাণী থেকে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গম্ভীর কণ্ঠের চণ্ডীপাঠ মনে আলোড়ন তোলে, যা শোনার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে বাঙালি। এ যেন এক ম্যাজিকাল মোমেন্ট।

চিন্ময়ীকে মৃন্ময়ীতে আবাহন করতে এক দিকে চলে দেবীদুর্গার স্তোত্র বন্দনা, অপর দিকে ভোরের আকাশে অনুরণিত হয় আলোর বেণুর চিরকালীন সুর। তারই সঙ্গে হাসিমারা পাহাড়ের আঞ্চলিক প্রকৃত কৃতী অখ্যাত শিল্পীদের নিয়ে দেবীবন্দনার আরও এক রূপ আগমনী আলোয় অপরাজিতা।

দেখতে হলে ক্লিক করুন

আরও – মহালয়া উপলক্ষ্যে অনলাইনে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’

Continue Reading
Advertisement
Advertisement
Kolkata High Court
রাজ্য39 mins ago

স্যাটের সময়সীমা শেষ হওয়ার এক দিন আগেই হাইকোর্টে ডিএ মামলার শুনানি

ফুটবল9 hours ago

মরশুমের প্রথম জয় বেঙ্গালুরুর, প্রথম হার চেন্নাইয়ের

রাজ্য11 hours ago

দুয়ারে সরকার: চার দিনেই ৭৫৮টি ক্যাম্পে ১৪ লক্ষ উপস্থিতি

রাজ্য11 hours ago

কলকাতায় সক্রিয় রোগী ৬ হাজারের নীচে, রাজ্যে নতুন সংক্রমণে ব্যাপক পতন

Vijay Mallya
বিদেশ12 hours ago

ফ্রান্সে বিজয় মাল্যের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

দেশ12 hours ago

হায়দরাবাদে উত্থান বিজেপির, ইস্তফা প্রদেশ কংগ্রেস সভাপতির!

দেশ13 hours ago

হায়দরাবাদ পুরভোটে টিআরএস বৃহত্তম দল হলেও পোক্ত বিজেপির ভিত!

দঃ ২৪ পরগনা13 hours ago

সুন্দরবনের মৎস্যজীবীদের বিকল্প কাজ-সহ একাধিক দাবিতে চিতুরি বন দফতরে ডেপুটেশন

কেনাকাটা

কেনাকাটা22 hours ago

পোর্টেবল গিজারের ওপর বিশেষ ছাড় বেশ কয়েকটি মডেলে

খবর অনলাইন ডেস্ক: শীতকাল মানেই কনকনে ঠান্ডায় উষ্ণ জলের প্রয়োজন। সেই গরম জলের প্রয়োজন মেটাতে পারে গিজার। অ্যামাজনে কয়েক ধরনের...

কেনাকাটা4 days ago

ব্র্যান্ডেড কোম্পানির ইমারশন রডে ২ বছর পর্যন্ত ওয়ার‍্যান্টি পাওয়া যাচ্ছে

খবর অনলাইন ডেস্ক: শীতকালে গরম জলে স্নান করার মজাই আলাদা। জল গরম করার জন্য কি ওয়াটার হিটার খুঁজছেন? কিনতে পারেন...

কেনাকাটা1 week ago

৫০০ টাকার মধ্যে অত্যাধুনিক হেডফোন

খবর অনলাইন ডেস্ক: হেডফোন খারাপ হয়ে গেছে? সস্তায় নতুন ধরনের হেডফোন খুঁজছেন? হেডফোনের কয়েকটি অত্যাধুনিক কালেকশন রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 week ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা1 week ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা2 weeks ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা4 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা1 month ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

নজরে