Connect with us

অনুষ্ঠান

কালীঘাট সতীপীঠের ৪৫০ বছর আগের বস্ত্রখণ্ড প্রদর্শিত হচ্ছে সাবর্ণদের ইতিহাস উৎসবে

Published

on

সাবর্ণ

স্মিতা দাস

সাবর্ণ সংগ্রহশালায় পঞ্চদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসব শুরু হয়ে গেল রবিবার অর্থাৎ  ২ ফেব্রুয়ারি থেকে। সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ এই আন্তর্জাতিক ইতিহাস উৎসব আয়োজন করেছে। স্থান বেহালায় বড়িশা বড়ো বাড়ি। চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। সময় সকাল ১০টা থেকে রাত ৯টা। এই বছরের প্রদর্শনীর থিম কান্ট্রি ফ্রান্স। ফ্রান্স সরকারের সহযোগিতায় এই গ্যালারি সাজানো হয়েছে – জানালেন পরিবার পরিষদের সম্পাদক দেবর্ষি রায় চৌধুরী।

Loading videos...

ফ্রান্সের কলকাতাস্থিত রাষ্ট্রদূত কনসাল জেনারেল ভার্জিনিক অট্রিভাল এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায়, সাহিত্যিক তপন বন্দ্যোপাধ্যায়, অভিনেতা নীলাদ্রি লাহিড়ী, বিশ্বরূপ বন্দ্যোপাধ্যায়, অরুণ বন্দ্যোপাধ্যায়, সম্বরণ বন্দ্যোপাধ্যায়, বিশ্বরূপ দে প্রমুখ।

সারদা মায়ের ব্যবহৃত নানান সামগ্রী

বিভিন্ন স্কুলকলেজ থেকে পড়ুয়ারা আসবে বলে আশা করছেন দেবর্ষি। তিনি বলেন, এই বছরের শো কেস থিম হল কালীঘাটের সাড়ে চারশো বছরের ইতিহাস। তাতে প্রদর্শিত হচ্ছে সতীখণ্ড প্রতিষ্ঠার সময়কার সেই প্রাচীন বস্ত্রটি। সঙ্গে প্রদর্শিত হচ্ছে আত্মারাম ঠাকুরের ব্যবহৃত জপের মালা, চন্দন কাঠ। সঙ্গে রয়েছে সারদা মায়ের শাড়ি, হাতে বানানো আমসত্ত্ব-সহ আরও অনেক স্মৃতিচিহ্ন। পাশাপাশি প্রদর্শিত হচ্ছে চারশো বছরের ঘটির সংগ্রহ।

সতীখণ্ডের বস্ত্রটি সম্পর্কে বলতে গিয়ে দেবর্ষি বলেন, ১৫৭০ সালে পদ্মাবতী দেবী মা কালীর দর্শন পান। দেবী কালী বলেন, তাঁর গর্ভে সন্তান আসছে। সেই সন্তানই হলেন লক্ষ্মীকান্ত। এই লক্ষ্মীকান্তের নামেই হল লক্ষ্মীকান্তপুর। তিনি হলেন কলকাতার প্রথম জায়গিরদার। সঙ্গে মা কালী এ-ও বলেন, শক্তিপীঠের যেখানে পদ্মাবতী দেবী স্নান করছেন সেখানে রয়েছে সতীখণ্ড। তা শুনে আত্মারাম ঠাকুর জলে ঝাঁপ দেন ও একটি প্রস্তরখণ্ড উদ্ধার করেন। মনে করা হয় সেটিই হল সতীর ডান পায়ের তিনটি আঙুল। সেই খণ্ডটি প্রতিষ্ঠা করা হয় স্নানযাত্রার দিন। যে বস্ত্রে জড়িয়ে প্রথম এই দিন ওই প্রস্তরখণ্ডটি আনা হয় সেই বস্ত্রখণ্ডটিই এখানে প্রদর্শিত হচ্ছে বলে জানান দেবর্ষি।

সাড়ে চারশ বছর আগে সতীখণ্ডের ওপর দেওয়া প্রথম বস্ত্রখণ্ড

এ দিনের অনুষ্ঠানে বিপ্লব চট্টোপাধ্যায় বলেন, “আমাদের মেরুদণ্ড শক্ত করতে হবে। ইতিহাস ছাড়া সেই মেরুদণ্ড শক্ত হতে পারে না। আমরা কারা, কোথা থেকে এসেছি – এমন বহু প্রশ্ন উঠে আসছে। সেই উত্তর জানতে হলে আমাদের পূর্ব পুরুষদের ইতিহাস জানতে হবে। তাই ইতিহাসচর্চা আরও বেশি করে করা দরকার।”

বিশ্বরূপ দে-ও একই কথা বলেন। তিনি আরও বলেন, সাবর্ণ সংগ্রহশালা যে কাজটা করছে সে রকম ক্রিকেটের ময়দানেও যদি এমন একটি সংগ্রহশালা করা যেত তা হলে খুবই ভালো হত। ইতিহাস সংরক্ষণ করতে আমরা ভুলে যাচ্ছি। ইতিহাস না বাঁচলে কিছুই বাঁচবে না।

ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন,  কলকাতার সঙ্গে ফ্রান্সের সম্পর্ক বহু বছরের। তিনি খুবই খুশি। বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে ভারত-ফ্রান্সের সম্পর্কের অজানা বহু তথ্য তুলে ধরা সম্ভব হবে।      

প্রণব রায়ের গ্যালারি

উল্লেখ্য ৪ ফেব্রুয়ারি রয়েছে প্রণব রায় দিবস। এই দিন বৈশাখী রায় চৌধুরী স্কলারশিপ দেওয়া হবে ক্যালকাটা ব্লাইন্ড স্কুলের এক পড়ুয়াকে। প্রণব রায় দিবসের অনুষ্ঠানে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। সঙ্গে থাকবে কলকাতার ইতিহাসকে কেন্দ্র করে রচিত একটি শ্রুতিনাটকও। সঙ্গে উপরি পাওনা হল তরুণ গোস্বামীর শিসধ্বনিতে হেমন্ত মুখোপাধ্যায় শ্যামল মিত্র মান্না দের গানের উপস্থাপনা।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বছর শুরু হল হেমন্ত মুখোপাধ্যায়ের শতবর্ষ, মান্না দের শতবর্ষ চলছে।

দেখুন –চোখের মেকআপ বার বার ঘেঁটে যায়? তা ধরে রাখতে ৫টি টিপস

অনুষ্ঠান

বাঁকুড়ার আকুই গ্রামে আবৃত্তি সম্মেলন

এ বছর আবৃত্তি সম্মেলনের অনুষ্ঠান মঞ্চটি উৎসর্গ করা হয় নেতাজি সুভাষচন্দ্র বসুর উদ্দেশে।

Published

on

ইন্দ্রাণী সেন বোস, বাঁকুড়া: আকুই আবৃত্তি সমাজের উদ্যোগে চতুর্থ আবৃত্তি সম্মেলন অনুষ্ঠিত হল বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের আকুই গ্রামে। আবৃত্তি সম্মেলনের থিম ছিল আবৃত্তির আবর্তে মননের উৎসব। গাছে জল দিয়ে এবং নেতাজি সুভাষচন্দ্রের প্রতিকৃতিতে মালা দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন এলাকার বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজকর্মীরা। এঁদের মধ্যে ছিলেন রমাপ্রসাদ সেন, প্রসেনজিৎ সরকার, নীহারেন্দু দত্ত, দিলীপ দাঁ প্রমুখ।

এ বছর আবৃত্তি সম্মেলনের অনুষ্ঠানমঞ্চটি উৎসর্গ করা হয় নেতাজি সুভাষচন্দ্র বসুর উদ্দেশে। অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন সংগীতশিক্ষক ও শিল্পী রবীন মণ্ডল ও তাঁর সম্প্রদায়।

Loading videos...

আয়োজকদের পক্ষ থেকে পার্থ দে ও উমাপদ আচার্য জানান, আবৃত্তি সম্মেলনকে কেন্দ্র করে এলাকায় এক সাংস্কৃতিক পরিমণ্ডল গড়ে উঠেছে। প্রতি বছরের মতো এ বছরেও কবিতা পাঠ ও বসে আঁকো প্রতিযোগিতার আয়োজন করা হয়।

খুদে আবৃত্তি প্রতিযোগী।

ওই অনুষ্ঠানে বিজয়া প্রতিযোগী ও বিশিষ্টজনদের স্মারক-সন্মাননাও প্রদান করা হয়। এ ছাড়াও বর্ধমানের একটি সংস্থা শ্রুতি নাটক উপস্থাপন করে। অতিথিরা সংগীত পরিবেশন করেন ও কবিতা পাঠ করেন।

এ বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম ১২৫ বছরে পা রাখল। সেই উপলক্ষ্যে ওই অনুষ্ঠানে বাঁকুড়া জেলায় নেতাজির আগমনের উপর তথ্যমূলক আলোচনা করেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. প্রসেনজিৎ সরকার। বাঁকুড়ার কোথায় কোথায় নেতাজি এসেছিলেন তার পুঙ্খানুপুঙ্খ ব্যাখ্যা করেন প্রসেনজিৎবাবু। পাশাপাশি ইন্দাস থানার স্বাধীনতা সংগ্রামীদের কথা আলোচনা করেন।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পার্থ দত্ত।

আরও পড়ুন: বামনিয়া শ্রীমা সারদা সেবাশ্রমের বাৎসরিক অনুষ্ঠান

Continue Reading

অনুষ্ঠান

সামাজিক মাধ্যমে দুই বাংলার সঙ্গীত ও আবৃতি শিল্পীদের সেতু গড়েছে বাওবা টিভি

Published

on

গুই বাংলার মিলন ঘটাচ্ছে বাওআ টিভি

নিজস্ব প্রতিনিধি : করোনা কাল আমাদের অনেক কিছু শিখিয়েছে। প্রতিকূলতার মধ্যে আমাদের থেমে না থাকার ইচ্ছেটাকে আরও শক্তিশালী করেছে অতিমারী পরিস্থিতি।

কিছু সময়ের জন্য স্তব্ধ হলেও থামেনি আমাদের কলাচর্চা। শিল্পী-স্রোতার ব্যবধান ঘুচিয়ে দিয়েছে ডিজিটাল মিডিয়া। তাকেই মাধ্যম করে দুই বাংলার সঙ্গীত ও বাচিক শিল্পীদের সেতু তৈরি করেছে বাওবা টিভি।

Loading videos...

নেতাজি সুভাষ চন্দ্রের ১২৫ জন্মদিনে ঝাড়খণ্ডের জামশেদপুরে শুরু হয় এই উদ্যোগ। বাওবা টিভির ফেসবুক পেজে নিয়মিত চলছে এই সঙ্গীত এবং আবৃতির অনুষ্ঠান।

প্রতি সপ্তাহে শুক্র, শনি ও রবিবার ভারতীয় সময় রাত ৮টা, বাংলাদেশ সময় রাত ৮ -৩০ টা এবং আমেরিকা ও কানাডা সকাল ৯ -৩০ টায় দেখা যাচ্ছে এই অনুষ্ঠান। পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিল্পীবন্ধুরা থাকছেন শুধুমাত্র বাংলা সঙ্গীত ও আবৃত্তি নিয়ে । অনুষ্ঠানটির ডিজিটাল মিডিয়া পার্টনার খবর অনলাইন।

Continue Reading

অনুষ্ঠান

শনিবার শোভাবাজারের গোপীনাথ বাড়িতে বসছে শিল্প-সংস্কৃতির জমজমাট আড্ডা

Published

on

গোপীনাথ বাড়িতে বসছে বৈঠকী আড্ডা।

শুভদীপ রায় চৌধুরী

তিলোত্তমা কলকাতার ইতিহাসচর্চা বা সংস্কৃতিচর্চার প্রসঙ্গ উঠলেই যাদের নাম প্রথম দিকে উঠে আসে তাদের মধ্যে অন্যতম হল শোভাবাজার রাজবাড়ি, যাদের ঐতিহ্য এবং বনেদিয়ানা আজও বাংলার শিল্প ও সংস্কৃতিকে গৌরবান্বিত করে।

Loading videos...

তৎকালীন সময়ে বহু রাজপরিবারে সংস্কৃতিচর্চা হত। বলা যেতে পারে গান-বাজনায় মেতে থাকত গোটা ঠাকুরদালান-সহ রাজবাড়ির অন্দরমহল। শোভাবাজার রাজবাড়িতেও অনুষ্ঠিত হত সেই জলসাঘর, যে জলসাঘরে উপস্থিত থাকতেন বিশিষ্টজনেরা।

একটা সময়ে এই কলকাতায় বাই-নাচ খুবই প্রচলিত ছিল। শোনা যায়, কলকাতায় প্রথম বাই-নাচের সূত্রপাত ঘটে শোভাবাজার রাজবাড়িতেই। শুধু বাই-নাচই নয়, কবিগান, যাত্রা, রাগসংগীতের আসর ইত্যাদি নানা রকমের আড্ডা বসত রাজবাড়িতে।

আবার সেই রাজবাড়ির দালানে বসবে বিশিষ্টজনেদের আসর আগামী ৩০শে জানুয়ারি ঠিক ৩টের সময়। শোভাবাজার রাজবাড়ির গোপীনাথ বাড়িতে অনুষ্ঠিত হবে শিল্প-সংস্কৃতির এক বৈঠকী আড্ডা। আড্ডার বিষয় ‘বাংলার শিল্প-সংস্কৃতি ও শোভাবাজার রাজবাড়ি’। আড্ডায় উপস্থিত থাকবেন শিল্প এবং সংস্কৃতিজগতের স্বনামখ্যাত মানুষজন, সঙ্গে থাকবেন কলকাতার বিভিন্ন প্রাচীন রাজবাড়ি-জমিদারবাড়ির সদস্যরাও।

বৈঠকে উপস্থিত থাকবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, স্বাতীলেখা সেনগুপ্ত, বিখ্যাত গায়ক প্রশান্ত ভট্টাচার্য, সুব্রত বসাক। এ ছাড়াও উপস্থিত থাকবেন আদিত্য বসাক, অংশুমান ভৌমিক-সহ বহু বিশিষ্টজন। এ ছাড়াও এই আড্ডায় উপস্থিত থাকবেন কলকাতার স্বনামধন্য পরিবারের সদস্যরা যেমন সাবর্ণ চৌধুরী পরিবার, শোভারাম বসাকের পরিবার, পাথুরিয়াঘাটা মল্লিক পরিবার, পটলডাঙা বসুমল্লিক পরিবার-সহ আরও বিভিন্ন প্রাচীন পরিবার।

অনুষ্ঠানটির মূল উদ্যোক্তাদের মধ্যে অন্যতম প্রবীর কৃষ্ণ দেব হলেও, রাজবাড়ির বিভিন্ন সদস্য যেমন নরেন্দ্র কৃষ্ণ দেব, শুভাশিস কৃষ্ণ দেব, শঙ্কর কৃষ্ণ দেব-সহ পরিবারের আরও সদস্যরা রয়েছেন এই আড্ডায় জড়িয়ে। করোনার সমস্ত রকম করোনার বিধিনিষেধ মেনেই বসবে এই আড্ডা। অনুষ্ঠানে প্রবেশের আগে স্যনিটাইজারের ব্যবস্থা থাকবে। এ ছাড়া রাজবাড়ির তরফ থেকে একটি বিশেষ মাস্কের ব্যবস্থা করা হয়েছে।

রাজবাড়িতে প্রতিটা আড্ডার সঙ্গে থাকে জমজমাট খাওয়াদাওয়া। এ বারের আড্ডায় একটু অন্য রকম আয়োজন করা হয়েছে বলেই জানা যাচ্ছে রাজবাড়ির তরফ থেকে। এই দিন বৈঠকী আড্ডার পাশাপাশি থাকবে নানা রকমের তেলেভাজা – যেমন বকফুলের বড়া, কুমড়োফুলের বড়া, বাঁধাকপির বড়া, লঙ্কার চপ, সঙ্গে ধনেপাতার চাটনি আর মুড়ি। সুতরাং বোঝাই যাচ্ছে, শনিবার সংস্কৃতিজগতের বিভিন্ন দিক নিয়ে এক জমজমাট মুখরোচক আলোচনাসভা হতে চলেছে শোভাবাজার রাজবাড়িতে।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ1 hour ago

ভোট পরবর্তী হিংসার তদন্তে রাজ্যে আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গড়া চার সদস্যের দল

দেশ3 hours ago

Coronavirus Second Wave: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আরএলডি নেতা অজিত সিংহ প্রয়াত

দেশ3 hours ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

Coronavirus Delhi
দেশ4 hours ago

Coronavirus Second Wave: আশার আলো, দিল্লি-সহ একাধিক রাজ্যে সংক্রমণের হার কমছে

কোচবিহার4 hours ago

Sitalkuchi Incident: কোচবিহারের সেই পুলিশ সুপারকে সরিয়ে দিল রাজ্য

Covid situation kolkata
দেশ5 hours ago

Bengal Corona Update: ১.৩ শতাংশেরও কম, মৃত্যুহারের নিরিখে দশম স্থানে নামল পশ্চিমবঙ্গ

দেশ5 hours ago

Coronavirus Second Wave: তৃতীয় ঢেউ আসবেই, সাফ কথা কেন্দ্রের

পরিবেশ12 hours ago

২০ বছরে বাংলাদেশের সুন্দরবনে ২৫ বার আগুন, পুড়ে গেছে প্রায় ৮১ একর বনভূমি

ক্রিকেট3 days ago

Covid Crisis in IPL: বরুণ-সহ দুই ক্রিকেটার কোভিড পজিটিভ, সোমবারের ম্যাচ স্থগিত

শিক্ষা ও কেরিয়ার3 days ago

NEET 2021: কোভিডের কারণে চার মাস স্থগিত নিট পিজি ২০২১ পরীক্ষা

yogi adityanath
দেশ2 days ago

UP Panchayat Polls: বারাণসী, অযোধ্যা, মথুরায় ধরাশায়ী বিজেপি

রাজ্য1 day ago

Oath Ceremony: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

election commission of india
রাজ্য2 days ago

নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

ক্রিকেট1 day ago

Corona Crisis In IPL: জৈব বলয় ভেদ করে কী ভাবে ঢুকল করোনা, উঠে এল একাধিক কারণ

শিক্ষা ও কেরিয়ার2 days ago

JEE Main 2021: মে মাসের জয়েন্ট এন্ট্রাস (মেইন‌) ২০২১ পরীক্ষা স্থগিত, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্য2 days ago

Bengal Corona Update: ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, তাল মিলিয়ে বাড়ছে সুস্থতাও

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে