বাঁকুড়ার আকুই গ্রামে আবৃত্তি সম্মেলন

0

ইন্দ্রাণী সেন বোস, বাঁকুড়া: আকুই আবৃত্তি সমাজের উদ্যোগে চতুর্থ আবৃত্তি সম্মেলন অনুষ্ঠিত হল বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের আকুই গ্রামে। আবৃত্তি সম্মেলনের থিম ছিল আবৃত্তির আবর্তে মননের উৎসব। গাছে জল দিয়ে এবং নেতাজি সুভাষচন্দ্রের প্রতিকৃতিতে মালা দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন এলাকার বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজকর্মীরা। এঁদের মধ্যে ছিলেন রমাপ্রসাদ সেন, প্রসেনজিৎ সরকার, নীহারেন্দু দত্ত, দিলীপ দাঁ প্রমুখ।

এ বছর আবৃত্তি সম্মেলনের অনুষ্ঠানমঞ্চটি উৎসর্গ করা হয় নেতাজি সুভাষচন্দ্র বসুর উদ্দেশে। অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন সংগীতশিক্ষক ও শিল্পী রবীন মণ্ডল ও তাঁর সম্প্রদায়।

Loading videos...

আয়োজকদের পক্ষ থেকে পার্থ দে ও উমাপদ আচার্য জানান, আবৃত্তি সম্মেলনকে কেন্দ্র করে এলাকায় এক সাংস্কৃতিক পরিমণ্ডল গড়ে উঠেছে। প্রতি বছরের মতো এ বছরেও কবিতা পাঠ ও বসে আঁকো প্রতিযোগিতার আয়োজন করা হয়।

খুদে আবৃত্তি প্রতিযোগী।

ওই অনুষ্ঠানে বিজয়া প্রতিযোগী ও বিশিষ্টজনদের স্মারক-সন্মাননাও প্রদান করা হয়। এ ছাড়াও বর্ধমানের একটি সংস্থা শ্রুতি নাটক উপস্থাপন করে। অতিথিরা সংগীত পরিবেশন করেন ও কবিতা পাঠ করেন।

এ বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম ১২৫ বছরে পা রাখল। সেই উপলক্ষ্যে ওই অনুষ্ঠানে বাঁকুড়া জেলায় নেতাজির আগমনের উপর তথ্যমূলক আলোচনা করেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. প্রসেনজিৎ সরকার। বাঁকুড়ার কোথায় কোথায় নেতাজি এসেছিলেন তার পুঙ্খানুপুঙ্খ ব্যাখ্যা করেন প্রসেনজিৎবাবু। পাশাপাশি ইন্দাস থানার স্বাধীনতা সংগ্রামীদের কথা আলোচনা করেন।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পার্থ দত্ত।

আরও পড়ুন: বামনিয়া শ্রীমা সারদা সেবাশ্রমের বাৎসরিক অনুষ্ঠান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.