smita das
স্মিতা দাস

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের ৪১তম বর্ষপূর্তি উৎসব অনুষ্ঠিত হয়ে গেল কলকাতার রবীন্দ্রসদন মঞ্চে। এ বারের অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ধূমকেতু গোষ্ঠীর পুতুল নাচ ও বিখ্যাত সংগীতশিল্পী অদিতি মুনশির। তবে এ ছাড়াও ছিল প্রতি বারের মতো প্রথম পর্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কৃতী পড়ুয়াদের পুরস্কারবিতরণী অনুষ্ঠান। কৃতীদের হাতে তুলে দেওয়া হয় রৌপ্য পদক, দু’ হাজার টাকার চেক, বই ও অন্যান্য পুরস্কার।

এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী পিনাকীরঞ্জন সিনহা ও পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক বাসব চৌধুরী। উল্লেখ্য এ দিনের গোটা অনুষ্ঠানে পরিবেশ সংক্রান্ত একটি বিশেষ বার্তা পৌঁছে দেওয়া হয় সকলের কাছে।  গাছ লাগাও প্রাণ বাঁচাও বা সবুজের অভিযানের মতো পরিবেশ সংক্রান্ত বিশেষ দিকটিতে জোর দেওয়া হয়। সেই কারণে বিশেষ অতিথি ও পুরস্কার প্রাপকদের হাতে অন্যান্য পুরস্কারের সঙ্গে ফুলের স্তবকের পরিবর্তে তুলে দেওয়া হয় টব সমেত ল্যাভেন্ডার গাছের একটি করে চারা।  

awardees in cjc programme
কৃতীদের পুরস্কার।

পুরস্কার প্রদান করা হয় ক্লাবের সদস্যদের পুত্রকন্যা ও নাতিনাতনিদের মধ্যে যারা চলতি বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তাদের হাতেও।

এ বছর সন্তোষ কুমার ঘোষ স্মৃতি পুরস্কার দেওয়া হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার বিষয়ে প্রথম স্থানাধিকারী সুলগ্না ভট্টাচার্যকে। ডঃ স্মরজিৎ দত্ত স্মৃতি পুরস্কার তুলে দেওয়া হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম স্থানাধিকারী তৃষা ভট্টাচার্যের হাতে। নিরঞ্জন সেন স্মৃতি পুরস্কার পেয়েছেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার বিষয়ে প্রথম অমৃতা মুখার্জি, বরুণ সেনগুপ্ত স্মৃতি পুরস্কার পেয়েছেন পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার বিষয়ে প্রথম দেবস্মিতা সাহা।

মঞ্চে উপবিষ্ট অতিথি ও ক্লাব কর্মকর্তারা।

এ ছাড়াও প্রবীণ সাংবাদিক কান্তিভূষণ সিনহাকে সম্মানিত করা হয় দক্ষিণারঞ্জন বসু স্মৃতি পুরস্কার দিয়ে। টেবিল টেনিস খেলায় কৃতিত্বের জন্য উদীয়মান খুদে খেলোয়াড় প্রত্যুষ মণ্ডলকে দেওয়া হয় অমিত চট্টোপাধ্যায় স্মৃতি পুরস্কার।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণদের হাতে তুলে দেওয়া হয় তরুণ সাংবাদিক অভীক বসু স্মৃতি পুরস্কার ও প্রথিতযশা সাংবাদিক হিমাংশু চট্টোপাধ্যায় স্মৃতি পুরস্কার।   

puppet show in cjc function
‘রাজার মাথায় সিং’ শীর্ষক পুতুলনাচের একটি দৃশ্য।

ক্লাবের সভাপতি প্রান্তিক সেন বলেন, এই বছরে পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়কে প্রথম বার সংযুক্ত করা হয়েছে। পরবর্তী দিনে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদেরও এই অনুষ্ঠানে সম্মানিত করার চেষ্টা করা হচ্ছে। ক্লাব বাঙলা সাংবাদিকতার দু’শো বছর নিয়ে কাজ করছে বলেও জানান  প্রান্তিকবাবু। এই বিষয়ে যে বই তাঁরা তৈরি করছেন তাতে থাকছে ১৮১৮ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত বাঙলা সাংবাদিকতা পথিকৃৎদের সংক্ষিপ্ত জীবনী।

ক্লাবের বার্ষিক অনুষ্ঠান উপলক্ষ্যে প্রকাশিত হয় ক্লাব মুখপত্র ‘সাংবাদিক’-এর ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী সংখ্যা।

felicitation to dilip mondal
সম্মানিত করা হচ্ছে দিলীপ মণ্ডলকে।

পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসব চৌধুরী বলেন, অনুষ্ঠানটিতে একাত্ম হতে পেরে খুবই ভালো লাগছে। বলেন, প্রান্তিক সেনের আহ্বান প্রত্যাখ্যান করতে পারেননি তিনি। তিনি ক্লাবের এই বিশেষ উদ্যোগকে অভিনন্দন জানান। সাংবাদিকতা পেশার প্রতি তাঁর বিশেষ শ্রদ্ধা এবং ভালোবাসার কথা প্রকাশ করেন। তিনি বলেন, সাবংবাদিকরাই হলেন সমাজের দিকপ্রদর্শক, সমাজের আলো। তিনি তরুণ প্রজন্মকে সহবৎ শিক্ষার প্রতি গুরুত্ব দেওয়ার কথা বলেন।

সংগীত পরিবেশন করছেন অদিতি মুনশি।

অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য ‘সংলাপ’-এর কর্ণধার পিনাকীরঞ্জন সিনহা কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে উপস্থিত সকলকে ও সহযোগীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ক্লাবের সাধারণ সম্পাদক রাহুল গোস্বামী।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের আকর্ষণ ছিল ধূমকেতু পাপেট থিয়েটারের দিলীপ মণ্ডলের প্রযোজনায় পুতুল নাচ ‘রাজার মাথায় সিং’। এই পুতুল নাচের মধ্যে দিয়েও সবুজের গুরুত্ব তুলে ধরা হয়। পুতুল নাচের পর সম্মানিত করা হয় দলের প্রধান দিলীপ মণ্ডলকে।

অনুষ্ঠানের সর্বশেষ আকর্ষণ ছিল শিল্পী অদিতি মুন্সির গান। ‘গুরুবন্দনা’, ‘ভবসাগর তারণ কারণ হে’, ‘হরে কৃষ্ণ নাম দিল প্রিয় বলরাম’, ‘বৃন্দাবন বিলাসিনী রাই আমাদের’, ‘তোমরা কুঞ্জ সাজাও গো’, ‘তোমায় হৃদ মাঝারে রাখব’, ‘শুকসারি’, ‘প্রণাম তোমায় ঘনশ্যাম’ ইত্যাদি গান শুনিয়ে ঘণ্টা খানেক শ্রোতা-দর্শকদের আবিষ্ট করে রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here