বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু স্মরণে আলোচনা সভা

0
জগদীশ চন্দ্র বসু

জগদীশচন্দ্র বসু ছিলেন একাধারে পদার্থবিদ, উদ্ভিদবিদ, রসায়নবিদ ও সুলেখক। তিনিই সর্বপ্রথম বিনা তারে বেতারবার্তা প্রেরক যন্ত্রের আবিষ্কর্তা। তিনি উদ্ভিদ জীবনের গবেষণায় প্রবৃত্ত হন। জীবনের শেষ দিন পর্যন্ত উদ্ভিদ নিয়ে গবেষণা করে গিয়েছিলেন। তাঁর গভীর স্বদেশ প্রেমেরও পরিচয় পাওয়া যায়।

তাঁর বিজ্ঞান চর্চা ও আবিষ্কার একের পর এক অন্ধ ধারণাকে ভুল প্রমাণ করে। তিনি মৌলিক চিন্তা আর বিজ্ঞানের যুক্তি দিয়ে প্রমাণ করে দেন ব্যক্তিগত স্বার্থে যারা ভুল ব্যাখ্যা করেন তাদের দাবিগুলোকে সমর্থন করা একেবারে উচিত নয়।

বর্তমান সময়ে ধর্মের নামে আর পশুরক্ষার জন্য মানুষকে খুন হতে হয়। দেশের রাজনীতির সাথে জড়িত নেতারা বলে ওঠেন গরু এক সঙ্গে অক্সিজেন গ্রহণ করে আবার বর্জন করে। অনেকেই ডারউইনবাদ নিয়ে প্রশ্ন করেন। আবার কেউ দাবি করে সব ধরনের আধুনিক অস্ত্রশস্ত্র বৈদিক যুগে আবিষ্কার হয়েছে। এমন হাজার অবৈজ্ঞানিক ভাবনা সমাজে প্রচলিত আছে। যার সঠিক যুক্তি দেখাতে হলে মানুষের বিজ্ঞান চেতনায় আঘাত নেমে আসে। আজকের সময়ে এই বিষয় গুলো নিয়ে আলোচনা দরকার। চাপিয়ে দেওয়া অবৈজ্ঞানিক ভাবনা সমাজ থেকে মুছতে হলে আরও অনেক বেশি জগদীশচন্দ্র বসুদের মতো বিজ্ঞানীদের কথা বলতে হবে। তাই বিশ্বখ্যাত এই ভারতীয় বিজ্ঞানীর স্মরণে ২৯ নভেম্বর, মঙ্গলবার, বিকেল ৪টের সময় স্বরাজ ইন্ডিয়া, পশ্চিমবঙ্গ আয়োজন করছে একটি আলোচনা সভা। বক্তব্য রাখবেন আশীষ লাহিড়ী।

খবর অনলাইনে সমস্ত খবরের আপডেট পেতে দেখুন khaboronline.com/

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন