Connect with us

অনুষ্ঠান

‘সতর্ক ভারত, সমৃদ্ধ্ ভারত’, ইউকো ব্যাঙ্কের হুগলি জোনের উদ্যোগে সচেতনতা অনুষ্ঠান

এই অনুষ্ঠান পালিত হল ৩১ অক্টোবর ও ২ নভেম্বর।

Published

on

প্রবন্ধ প্রতিযোগিতায় প্রথম ইন্দ্রতপা রাউথ এবং বিতর্ক প্রতিযোগিতায় প্রথম অর্চিতা দাস-সহ অনুষ্ঠানে যোগদানকারীরা।

খবরঅনলাইন ডেস্ক: প্রতি বছর অক্টোবর মাসের শেষ সপ্তাহে সারা দেশে পালিত হয় ভিজিল্যান্স অ্যাওয়ারনেস উইক (Vigilance Awareness Week)। এ বছর করোনাভাইরাসের জেরে প্রকাশ্য অনুষ্ঠান হয়নি। তার পরিবর্তে হয়েছে ভার্চুয়াল অনুষ্ঠান।

এ বছর এই অনুষ্ঠান পালিত হল ৩১ অক্টোবর ও ২ নভেম্বর। সর্দার বল্লভভাই পটেলের জন্মদিন উপলক্ষ্যে ইউকো ব‍্যাঙ্কের (UCO Bank) হুগলি জোন (Hooghly Zone) একটি অনুষ্ঠানের আয়োজন করে। সহযোগিতায় ছিল সিঙ্গুরের এক্সপ্লোর ইন্টারন‍্যাশনাল স্কুল।

গৌতম সরকার, হুগলি জোনের প্রধান, ইউকো ব্যাঙ্ক।

অনলাইনে দু’দিনের ওই অনুষ্ঠানের সূচনা করেন হুগলি জোনের প্রধান গৌতম সরকার। গৌতমবাবু বর্তমানে কোভিড ১৯-এ আক্রান্ত হলেও বাড়ি থেকেই সব কাজ করছেন।

Loading videos...

অনুষ্ঠানের মূল ভাবনা ছিল ‘সতর্ক ভারত, সমৃদ্ধ্ ভারত’(Vigilant India, Prosperous India)। এই বিষয়টি নিয়ে বিতর্কসভা ও প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়। যে হেতু পড়ুয়ারাই দেশের ভবিষ্যৎ, তাই বিদ‍্যালয় কর্তৃপক্ষের সহযোগিতায় নবম থেকে একাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা ওই দুই প্রতিযোগিতায় যোগ দেয়। এ ব্যাপারে ১৫ জন ছাত্রছাত্রী নির্বাচন করে বিদ‍্যালয় কর্তৃপক্ষ।

‘সতর্ক ভারত, সমৃদ্ধ ভারত’ বিষয়ে বিতর্কে প্রথম হয় অর্চিতা দাস (নবম শ্রেণি), দ্বিতীয় সৃজিতি দাস (দশম) ও রিতেশ মাজি (একাদশ) এবং তৃতীয় হয় তহসিন পারভীন (একাদশ)।

বিতর্ক প্রতিযোগিতায় দ্বিতীয় সৃজিতি দাস এবং প্রবন্ধ প্রতিযোগিতায় দ্বিতীয় প্রান্তিক ঘোষ।

প্রবন্ধ প্রতিযোগিতায় যারা প্রথম তিনটি স্থান দখল করে তারা তিনজনই একাদশ শ্রেণির পড়ুয়া। এরা হল যথাক্রমে ইন্দ্রতপা রাউথ, দিশানী সাঁতরা ও প্রান্তিক ঘোষ। ব‍্যাঙ্কের পক্ষ থেকে সকলকেই পুরস্কৃত করা হয়।

অনলাইনে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রঞ্জনা বসু (চিফ ভিজিল‍্যান্স্ অফিসার, ইউকো ব‍্যাঙ্ক)। বিশেষ অতিথি ছিলেন মনোজ বন্দ‍্যোপাধ‍্যায় (সিবিআই, ডিএসপি, সল্টলেক), নরেশ কুমার (জিএম, এইচও, এইচআরএম) এবং সিদ্ধার্থ সরকার (ডিজিএম, এইচও, ভিজিল্যান্স বিভাগ)।

বিশিষ্টজনেদের বক্তব্য থেকে উঠে আসে একটাই কথা – দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে গেলে আমাদের সতর্ক থাকতে হবে। তাতেই দেশের উন্নতি সম্ভব।

অনুষ্ঠান

জগদ্ধাত্রী পুজোয় করোনা যোদ্ধাদের সম্মান জানাল খড়গপুরের গ্রিনস্টার

Published

on

স্মিতা দাস

করোনাযোদ্ধা ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও সাফাইকর্মীদের সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করেছিল খড়গপুরের তালবাগিচার গ্রিনস্টার ক্লাব। জগদ্ধাত্রী পুজো উপলক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ২৩ নভেম্বর।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মহকুমা শাসক জনাব আজমল হোসেন। উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার ও পুলিশকর্মীরা, খড়গপুর স্টেট হাসপাতালের সুপার ও হাসপাতালের কর্মীরা এবং এলাকার এমএলএ দীনেন রায়। অনুষ্ঠানে ডাক্তার, নার্স,‌ স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী-সহ মোট ৩০ জনকে সংবর্ধনা দেওয়া হয়। 

Loading videos...

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মদনমোহন সামন্ত। ক্লাবের সম্পাদক আশিস রায়ের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করে গ্রিনস্টার। করোনা আবহে একদম সামনাসামনি থেকে আক্রান্তদের সুস্থ করে ঘরে ফেরানোর কাজে ব্রতী এই সৈনিকদের সম্মান জ্ঞাপন করতে পেরে তাঁরা গর্বিত। তাঁদের মতে সেবাই পরম ধর্ম, সেবা হল সাধনা। এই অতিমারির আবহে সেই সেবাই যাঁদের একমাত্র কর্ম তাঁদেরকে এই সংবর্ধনা দিতে পেরে খুবই খুশি তাঁরা।

আরও পড়ুন – ‘লকডাউন সুপার কিড ২০২০’, জেনে নিন কারা হল জয়ী

Continue Reading

অনুষ্ঠান

‘লকডাউন সুপার কিড ২০২০’, জেনে নিন কারা হল জয়ী

Published

on

লকডাউন সুপার কিড ২০২০
[লকডাউন সুপার কিড ২০২০’ জুনিয়ার বিভাগে জয়ীরা]

কলকাতা : লকডাউনে পৃথিবীর সব দেশেই কমবেশি মানুষ গৃহবন্দি ছিল। বাড়ির বড়োরা তবু নানা কাজে ব্যস্ত ছিল, তবে শিশুরা সব থেকে অসহায় অবস্থায় দিন কাটিয়েছে।

এই খুদেদের কথা মনে রেখেই এএস ইভেন্ট আয়োজন করেছিল অনলাইনে ফ্যাশন কনটেস্ট। নাম ‘লকডাউন সুপার কিড ২০২০’।

ভারতের নানা প্রান্ত থেকে বাচ্চারা অংশগ্রহণ করেছিল এই ইভেন্টে।একমাস সময় নিয়ে নানা বিষয়ে ট্রেনিং দেওয়া হয়েছিল তাদের।

Loading videos...

পৃথিবীর নানা প্রান্তের বিশেষজ্ঞরা এদের অনলাইনে অনেক কিছু শিখিয়েছেন। সুদূর আমেরিকা থেকে ছিলেন কোচ অরুনিমা আব্রাহাম, কানাডা থেকে ছিলেন সেফ শিবশঙ্কর সাউ, অমৃতসর থেকে এটিকে কোচ স্বাগতা দে ঘোষ, পুনে থেকে পেরেন্টাল কোচ অনিন্দিতা গার্গ, কলকাতা থেকে বিউটিশিয়ান মৌসুমি মিত্র, ডিজাইনার অনুশ্রী মালহোত্রা, নাচের শিক্ষিকা অর্পিতা চক্রবর্তী ,অভিনেত্রী মডেল গার্গী ব্যানার্জি, সাংবাদিক সুচরিতা দে।

লকডাউন সুপার কিডস
‘[লকডাউন সুপার কিড ২০২০’ সিনিয়ার বিভাগে জয়ীরা]

১৩সেপ্টেম্বর গ্র্যান্ড ফাইনালে অনুষ্ঠিত হয় অনলাইনে। সোশ্যাল মিডিয়াতে তা সম্প্রচার হয়। বিচারক হিসেবে ছিলেন অভিনেত্রী পূজারনী ঘোষ, সুভ্রজিত মিত্র, মৌসুমি মিত্র, অনিমেষ গাঙ্গুলী, শিবশঙ্কর সাউ ও মিসেস ইন্ডিয়া সুরভি তিওয়ারি।

জুনিয়র বিভাগে বিজয়ীরা হল কিয়ানা, দ্বিতীয় হয় প্রেয়সী, তৃতীয় রাহী।

সিনিয়র গ্রুপ-এর বিজয়ীরা হল আরাভ, যুগ্ম দ্বিতীয় হয় দৃষ্টি ও তানিষা, তৃতীয় সৃজনী।

এই সমগ্র অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল খবর অনলাইন।

Continue Reading

অনুষ্ঠান

‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘শারদ অর্ঘ্য – দুর্গা দুর্গতিনাশিনী, পঞ্চমী থেকে দেখা যাবে অনলাইনে

Published

on

স্মিতা দাস

“অহং রুদ্রেভির্বসুভিশ্চরাম্যহম্‌/ আদিত্যৈরুত বিশ্বদেবৈঃ/ অহং মিত্রাবরুণোভা বিভর্ম্যহম্/ ইন্দ্রাগ্নী অহমশ্বিনোভা।”

‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর এ বারের নিবেদন ‘শারদ অর্ঘ্য – দুর্গা দুর্গতিনাশিনী’।

Loading videos...

প্রতি বছরের মতো এ বছরও দেবীর আত্মপরিচয় দানের মন্ত্রে গায়ে কাঁটা দেবে। কিন্তু এ বছর কোভিড পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধির ভীষণ কড়াকড়ি জারি থাকলেও, পুরোনো কিছু প্রিয় অভ্যাস বাদ দিতে হলেও বোধন, অঞ্জলি, সন্ধিপুজো থাকবে। দুর্গাপুজোর সময়ও আমরা সবাই সরকারি বিধি নিষেধ মেনে মায়ের পুজোয় থাকব। সময়ের দাবি মেনে, নিজের ও অন্যের মঙ্গলের কথা ভেবে উৎসব উদযাপনে এই বদলটুকুতে ক্ষতি তো নেই।

কোভিড-পর্বের শুরু থেকেই সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে, পারস্পরিক দূরত্ববিধি মেনে একের পর এক অনুষ্ঠানের আয়োজন করে চলেছে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’ ও কলকাতা সাংস্কৃতিক অঙ্গন। সহযোগিতায় রয়েছে ‘আন্তরিক’ শিল্পী সংস্থা। ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর উদ্যোগে এর আগে অনুষ্ঠিত হয়েছে, বাংলা নববর্ষ, রবীন্দ্রজয়ন্তী, বাইশে শ্রাবণ, মহালয়া, বর্ষা-বরণ। সংস্থার সদস্যদের পাশাপাশি দেশ-বিদেশের প্রথিতযশা শিল্পীরাও যোগ দিয়েছেন এই সব অনুষ্ঠানে। বিপুল সমাদর মিলেছে দর্শকমহলে।

দুর্গাপুজো উপলক্ষে বাগুইআটি নৃত্যাঙ্গনের দীর্ঘ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। এই বিশেষ পর্বে  থাকছে দেশ বিদেশের বিশিষ্ট সংগীতশিল্পীদের সংগীত পরিবেশন। তা ছাড়া কলকাতার কিছু প্রাচীন বনেদিবাড়ির পুজো, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার পুজো, রাঁচি, জামশেদপুর, ত্রিপুরা, শিলচরের বনেদিবাড়ির পুজো এবং বাংলাদেশের ঢাকা, চট্টগ্রামের পুজো, ইউরোপ, আমেরিকার পুজো, সঙ্গে থাকছে পুজো ঘিরে নানান অনুষ্ঠান| শারদ অর্ঘ্য, দুর্গা দুর্গতিনাশিনী।

পঞ্চমীর দিনেই শুরু হবে এই অনুষ্ঠান। সঙ্গীত, নৃত্য, আবৃত্তির মেলবন্ধনে এই নিবেদনও সম্প্রচারিত হবে সম্পূর্ণ বৈদ্যুতিন মাধ্যমে। শিল্পীরাও থাকবেন যে যাঁর বাড়িতে। কিন্তু রয়ে যাবে দূরে থেকেও পাশাপাশি বেঁধে-বেঁধে থাকার মূল সুরটি।

আর রয়ে যাবে প্রার্থনা। আনন্দময়ী, অসুরবিনাশিনী মহামায়ার পদধ্বনি যেন মুছে দেয় এই দুঃসময়। “জাগো, জাগো মা!”

অনুষ্ঠান পরিচালনায় জয়িতা বিশ্বাস, অনুপল বিশ্বাস। প্রধান উপদেষ্টা মধুমিতা বসু।

পঞ্চমীর দিন থেকে ভারতীয় সময় প্রতি দিন সন্ধে ৭টায় ও বাংলাদেশ সময় সাড়ে ৭টায় প্রচারিত হবে অনুষ্ঠানটি।  

অনুষ্ঠানটি দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের অফিশিয়াল ফেসবুক পেজে। ও ইউটিউব চ্যানেলে।

আরও – হাসিমারার কিছু প্রকৃত গুণী শিল্পীর নিবেদন ‘আগমনী আলোর অপরাজিতা’

Continue Reading
Advertisement
Advertisement

কেনাকাটা

কেনাকাটা22 hours ago

পোর্টেবল গিজারের ওপর বিশেষ ছাড় বেশ কয়েকটি মডেলে

খবর অনলাইন ডেস্ক: শীতকাল মানেই কনকনে ঠান্ডায় উষ্ণ জলের প্রয়োজন। সেই গরম জলের প্রয়োজন মেটাতে পারে গিজার। অ্যামাজনে কয়েক ধরনের...

কেনাকাটা4 days ago

ব্র্যান্ডেড কোম্পানির ইমারশন রডে ২ বছর পর্যন্ত ওয়ার‍্যান্টি পাওয়া যাচ্ছে

খবর অনলাইন ডেস্ক: শীতকালে গরম জলে স্নান করার মজাই আলাদা। জল গরম করার জন্য কি ওয়াটার হিটার খুঁজছেন? কিনতে পারেন...

কেনাকাটা1 week ago

৫০০ টাকার মধ্যে অত্যাধুনিক হেডফোন

খবর অনলাইন ডেস্ক: হেডফোন খারাপ হয়ে গেছে? সস্তায় নতুন ধরনের হেডফোন খুঁজছেন? হেডফোনের কয়েকটি অত্যাধুনিক কালেকশন রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 week ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা1 week ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা2 weeks ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা4 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা1 month ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

নজরে