Connect with us

অনুষ্ঠান

বই-চিত্রের সভায় স্মরণ কবি-লেখক-গবেষক ইন্দ্রমিত্রকে

রসবোধ আর অঙ্কচর্চা, কবিতার সঙ্গে জ্যোতিষচর্চা, আপাতগম্ভীর এক অতি সাধারণ মানুষের বেশে এক সুগভীর গবেষক। বিদ্যাসাগরমশাইকে নিয়ে আলোচনা আর ছোটোদের ঘিরে নানা গল্পে নিজেকে সময়ের উপযোগী করে রাখা এমন এক বিরল মানুষের ঠিকানা বেহালা সরশুনা। যে ঠিকানা খুঁজে পেতে মনে হয় এখনও কাউকে কাউকে হোঁচট খেতে হবে। সেই ঠিকানার মালিক কবি অরবিন্দ গুহ। সেই ঠিকানার […]

Published

on

papiya mitra

পাপিয়া মিত্র

রসবোধ আর অঙ্কচর্চা, কবিতার সঙ্গে জ্যোতিষচর্চা, আপাতগম্ভীর এক অতি সাধারণ মানুষের বেশে এক সুগভীর গবেষক। বিদ্যাসাগরমশাইকে নিয়ে আলোচনা আর ছোটোদের ঘিরে নানা গল্পে নিজেকে সময়ের উপযোগী করে রাখা এমন এক বিরল মানুষের ঠিকানা বেহালা সরশুনা। যে ঠিকানা খুঁজে পেতে মনে হয় এখনও কাউকে কাউকে হোঁচট খেতে হবে। সেই ঠিকানার মালিক কবি অরবিন্দ গুহ।

সেই ঠিকানার মালিক কবি অরবিন্দ গুহ তথা ইন্দ্রমিত্রের স্মরণসভা অনুষ্ঠিত হল কলেজ স্ট্রিট কফি হাউসের বই-চিত্র গ্যালারিতে। নানা কথার জাল ছড়িয়ে গিয়েছে ক্রমশ। কথা শুরুর প্রথমেই ঐতিহাসিক ঘরটিতে রবীন্দ্রনাথ ছাড়া যে সকলেই এসেছেন তা স্মরণ করান আশিস লাহিড়ি। জানান শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ও এসেছিলেন এই ঘরে। এমন এক দিনে আলোচনাসভা চলছে শতরঞ্জিতে বসে। হিমানীশদা ও অরবিন্দবাবুও আছেন। মজার ব্যাপার ছিল বিতর্কে জড়িয়ে দিলে অরবিন্দবাবুকে, গম্ভীরমুখে যা বলতেন সেই গল্প ও তার রসবোধ যিনি না আস্বাদন করতে পেরেছেন তিনি অরবিন্দবাবুকে চিনতে পারেননি। জীবনযাত্রা ছিল সাধারণ অথচ পাণ্ডিত্যের আভিজাত্যে তা হয়ে উঠেছিল একঘর রোদ। যেখানেই উপস্থিত থাকতেন সেখানেই গভীর তত্ত্বের সঙ্গে এসে পড়ত রসিকতা। ফাজলামি না করলে সিরিয়াস কাজ করা যায় না, এমন বোধ মনে মনে বিশ্বাস করতেন।

dr. sudatshan chakroborty.

ইন্দ্রমিত্রের কথা বলছেন ডাঃ সুদর্শন চক্রবর্তী।

স্মরণসভায় উঠে এল জীবনানন্দ দাশ, রবীন্দ্রনাথ ঠাকুর ও অরবিন্দ গুহের সিনেচার কবিতার কথা। এক দিকে ‘বনলতা সেন’, ‘সোনার তরী’, তেমনই ‘পৌত্তলিক’-এর কথা। কবিতাটি পাঠ করে শোনান রাহুল সেন, ‘ভালবেসেছিলাম এক স্বৈরীনিকে, খরচ করে চোদ্দ সিকে’। ‘সাজঘর’, ‘করুণাসাগর বিদ্যাসাগর’, ‘দক্ষিণনায়ক’ ‘দেখাসাক্ষাত’ বইয়ের প্রসঙ্গ এসেছে কথায় কথায়। উঠে এসেছে নাটকের কথা। জাতীয় গ্রন্থাগারের নানা গল্পে জমিয়ে তুলেছিলেন অনুপম বন্দ্যোপাধ্যায়।

‘আমার বাবা’ প্রসঙ্গে বললেন কন্যা গৌরী দাশগুপ্ত। অরবিন্দ গুহ তাঁর বাবাকে নিয়ে লিখেছিলেন ৮৬ বছর বয়সে। তা-ও পাঠ হল। বাবাকে অল্প দিনই পেয়েছিলেন, তার কারণ বরিশাল ত্যাগের কষ্ট। কবি কালীকৃষ্ণ গুহ যে একদিন অরবিন্দদাকে প্রশ্ন করেছিলেন, জীবনানন্দ দাশের মৃত্যু দুর্ঘটনা না আত্মহত্যা, সে প্রসঙ্গও সভায় উঠে এল। এবং স্বভাবসিদ্ধ যে উত্তর তিনি দিয়েছিলেন সে কথাও জানা গেল। কবি-প্রাবন্ধিক-গবেষক অরবিন্দ গুহ, ইন্দ্রমিত্রকে নিয়ে সীমিত শব্দে লেখা সম্ভব নয়। স্মরণসভাতেও তাঁর স্মিতমুখের উপলব্ধি ছিল সকলের মনে।

poet sankha ghosh

কবি শঙ্খ ঘোষের শ্রদ্ধার্ঘ্য।

কবির ছবিতে পুষ্পমাল্য দেন কবি শঙ্খ ঘোষ, প্রণবকুমার মুখোপাধ্যায়, সুব্রত গঙ্গোপাধ্যায় ও আরও অনেকে। রবিঠাকুরের গান দিয়ে অনুষ্ঠান শুরু হয়। ‘হে মহাজীবন’ গাইলেন ঈশিতা মুখোপাধ্যায়। গান শোনানোর আবদার রেখেছিলেন কবির ঘনিষ্টরা কবিকন্যার কাছে। ‘গভীর রজনী নামিল হৃদয়ে’ গানটিতে হারমোনিয়ামে সঙ্গত করেন ‘সুরঙ্গমা’র ঊর্মিলা ঘোষ। ‘কারুকথা’র উদ্যোগে এই স্মরণসভার আয়োজন। সহযোগিতায় ছিল ‘বই-চিত্র’। সমগ্র সভাটি সঞ্চালনা করেন কবিপ্রিয় চিকিৎসক সুদর্শন চক্রবর্তী। ছিলেন পরিবারস্বজনও।

ছবি: লেখক

অনুষ্ঠান

মহালয়া উপলক্ষ্যে অনলাইনে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’

Published

on

স্মিতা দাস

“অহং রুদ্রেভির্বসুভিশ্চরাম্যহম্‌ / আদিত্যৈরুত বিশ্বদেবৈঃ।/ অহং মিত্রাবরুণোভা বিভর্ম্যহম্ / ইন্দ্রাগ্নী অহমশ্বিনোভা ।।”

সময়ের দাবি মেনে, নিজের ও অন্যের মঙ্গলের কথা ভেবে উৎসব উদযাপনে বদল মেনে নিতে ক্ষতি তো নেই। তাই কোভিড-পর্বের শুরু থেকেই সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে, পারস্পরিক দূরত্ববিধি মেনে একের পর এক অনুষ্ঠানের আয়োজন করে চলেছে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’।  বাংলা নববর্ষ, রবীন্দ্রজয়ন্তী, বাইশে শ্রাবণ, বর্ষা-বরণ ইত্যাদির পর এ বারের নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সহযোগিতায় কলকাতা সাংস্কৃতিক অঙ্গন।

দুর্গাপুজো উপলক্ষ্যে বাগুইআটি নৃত্যাঙ্গনের রয়েছে আরও অনেক অনুষ্ঠান। তবে তার আগে শুধু মহালয়া

১৭ সেপ্টেম্বর, মহালয়ার দিনেই অনুষ্ঠিত হবে এই ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সঙ্গীত, নৃত্য, আবৃত্তির মেলবন্ধনে এই অনুষ্ঠানও হবে ডিজিটাল মাধ্যমে। শারীরিক দূরত্ববিধি মেনে শিল্পীরাও থাকবেন যে যাঁর বাড়িতে। অথচ বাজবে পাশাপাশি বেঁধে-বেঁধে থাকার মূল সুরটিই।

এই অনুষ্ঠানের মাধ্যমেই প্রার্থনা দেবীর কাছে পৌঁছে দেওয়া হবে। আনন্দময়ী, অসুরবিনাশিনী মহামায়ার পদধ্বনি যেন মুছে দেয় এই দুঃসময়। ‘জাগো, জাগো মা!’

মহালয়ার এই বিশেষ অনুষ্ঠানে থাকছেন, সংযুক্তা ব্যানার্জি (কানাডা), মালবিকা সেন, কৌশিক চক্রবর্তী, চন্দ্রাবলী রুদ্র দত্ত, মধুমিতা বসু, জয়িতা বিশ্বাস। এই অনুষ্ঠানে আকাশবাণীর মহালয়ার বিশেষ অনুষ্ঠানের স্মৃতি চারণ করবেন, দিলীপ ঘোষ। সঞ্চালনায় থাকবেন গার্গী দত্ত। এ ছাড়াও বাংলাদেশে থেকে অংশগ্রহণ করবেন, বুলবুল মহলানবীশ, বর্ণালী সরকার, চট্টগ্রামের প্রিয়া ভৌমিক, শিঞ্জিনী বিশ্বাস, কাকলি চক্রবর্তী, চন্দ্রিমা সেনগুপ্ত, সুদীপ্ত মিত্র, শিল্পী মিত্র, শুভেচ্ছা মিত্র, বিজয়া সেনগুপ্ত, ফ্লোরিডা থেকে কাজল গুপ্ত, সঞ্চারী পাল ও আরও অনেকে।

অনুষ্ঠানটি দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের ফেসবুক পেজে।

দেখতে হলে ক্লিক করুন

আরও পড়ুন – শিক্ষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘বাল্মীকি প্রতিভা’ নিবেদনে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি

Continue Reading

অনুষ্ঠান

শিক্ষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘বাল্মীকি প্রতিভা’ নিবেদনে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি

Published

on

স্মিতা দাস

করোনা অতিমারি, লকডাউন এবং শারীরিক দূরত্ববিধি ইত্যাদির যৌথ হানা শিল্পীদের কাছ থেকে কেড়ে নিয়েছে মঞ্চ, কিন্তু শিল্প কখনও থেমে থাকে না। সে তার নিজের মতো করে আত্মপ্রকাশের পথ করে নেয়। তাই বিগত কয়েক মাসে বহু উৎসব ও অনুষ্ঠান সমস্ত বিধি মেনেও আত্মপ্রকাশের ঠিকানা খুঁজে নিয়েছে। আর সেই ঠিকানা হয়েছে ইন্টারনেট, অনলাইন সোশ্যাল মিডিয়া। এমন একটি বিশেষ উপলক্ষ্য ছিল শিক্ষক দিবস। অন্যান্য বারের মতো করে না হলেও শিক্ষক দিবসে অনলাইনে শিক্ষাগুরুদের উদ্দেশ্যে শ্রদ্ধাজ্ঞাপন করল অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি।

১০ সেপ্টেম্বর অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি-র ফেসবুক পেজে মুক্তি পেল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাল্মীকি প্রতিভা’ নৃত্যনাট্যটি। নৃত্যনাট্যটির ভাবনা ও পরিকল্পনায় প্রশান্ত (অঞ্চল) পাল ও অম্ব্রীজ সরকার, পরিচালনায়  প্রশান্ত (অঞ্চল) পাল এবং নির্দেশনায় অম্ব্রীজ সরকার।         

এই বিষয়ে প্রশান্ত পাল জানান, শিল্পীরা সকলে তাঁদের নৃত্যগুরুদের সম্মান জানানোর জন্য এই নৃত্যনাট্য করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ৫ সেপ্টম্বর অনেকেই কোনো না কোনো অনুষ্ঠান করেছেনই, তাই পরেও সেই স্বাদ ফিরিয়ে দিতে ১০ তারিখটি নির্ধারণ করা হয়েছে।  

তা ছাড়াও তিনি বলেন, মানুষ এখন প্রতিশোধের জন্য উদগ্রীব। দিকে দিকে রক্তপাত, কিন্তু তাতেও তারা ভীত নয়। অথচ এক সময় একজন দস্যু তার দস্যুবৃত্তি ছেড়ে দিয়েছিলেন, রক্ত ক্ষয়কে ত্যাগ করে নিজেকে অন্ধকার থেকে আলোর পথে, খারাপ থেকে ভালোর দিকে নিয়ে গিয়েছিলেন। এখন বর্তমান পরিস্থিতিতেও তেমনই দস্যু রত্নাকরদের দরকার। যারা রক্তক্ষয় বন্ধ করে আলোর পথের দিশা দেখাবে। এমনই বার্তা পৌঁছে দিতে এই নৃত্যনাট্যটি করার কথা ভাবা হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষক দিবস উপলক্ষ্যে মঞ্চে অনেক অনুষ্ঠান হয়ে থাকে। কিন্তু এ বার সেই পরিস্থিতি নেই। তাই এই ভাবেই বাড়ি থেকেই গুরুদের শ্রদ্ধা জ্ঞাপন করা হল। পাশাপাশি অবসাদ কাটানোরও চেষ্টা করা হল ।

এই নৃত্যনাট্যে বিভিন্ন ভূমিকায় ছিলেন, দস্যু রত্নাকর – প্রশান্ত পাল, বাল্মীকি – অম্ব্রীজ সরকার, ব্যাধ -চিরঞ্জিৎ মাল ও বিবেক রঞ্জন মাল, লক্ষ্মী ও সরস্বতী – মানসী চক্রবর্তী, বালিকা – দীপান্বিতা মাল, বনদেবী – বনশ্রী মেহেরা, সংলিপ্তা কুণ্ডু, প্রজ্ঞা রায়, সুমি রায়, দস্যুদল – কৌশিক সাউ, তমাল কান্তি রায়, কুনাল চক্রবর্তী, প্রসেনজিৎ নাথ।

অনুষ্ঠানটি দেখতে হলে ক্লিক করুন এখানে।

মা সরস্বতীর আশীর্বাদে এক দস্যু কিভাবে ঋষিতে পরিণত হলো, সেই ঘটনা কবি গুরুর হৃদয় স্পর্শ করে । সেই পবিত্র লাভের কাহিনী…

Posted by Agnibina Dance Academy on Thursday, September 10, 2020

দেখুন – অনলাইনে সম্পূর্ণ অন্য ধরনের অনুষ্ঠান উপহার দেওয়ার আশায় রঙ্গমঞ্চের উদ্যোগ ‘বৈঠক’

Continue Reading

অনুষ্ঠান

অনলাইনে সম্পূর্ণ অন্য ধরনের অনুষ্ঠান উপহার দেওয়ার আশায় রঙ্গমঞ্চের উদ্যোগ ‘বৈঠক’

Published

on

স্মিতা দাস

লকডাউনের মধ্যে সোশ্যাল মিডিয়ায় অনেক রকমেরই নৃত্যানুষ্ঠানের আয়োজন হয়ে। সেই দিক থেকে একটু ভিন্ন ধরনের আয়োজন করায় প্রচেষ্টায় ছিল রঙ্গমঞ্চ।  ২২ আগস্ট থেকে ডিজিটাল প্লাটফর্মে চলেছে ‘বৈঠক’। নয় দিনের এই অনুষ্ঠান শেষ হয় ৩০ আগস্ট। কলকাতার নৃত্যজগতের বেশ কয়েক জন পরিচিত শিল্পীকে নিয়ে বসেছিল এই বৈঠক।

রঙ্গমঞ্চের তরুণ তিন কর্ণধার দেবাদৃতা মজুমদার, ঋত প্রতিম চৌধুরী, সৌপর্ণী সিংহ। তাঁদের চিন্তা ভাবনার ফসলই হল এই অনুষ্ঠানটি। উৎসব পরিচালকদের উদ্দেশ্য ছিল দর্শকের কাছে এই নৃত্য উৎসবকে শুধু মনোগ্রাহী করে তোলাই নয়, নতুন প্রজন্মের কাছে ভারতীয় শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে ভালোবাসা ও জ্ঞান সৃজন করা। তাঁদের মতে, নতুন প্রজন্মের কাছে আস্তে আস্তে শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে চাহিদা জ্ঞান কমে যাচ্ছে। যাতে তারা নৃত্যচৰ্চা ও অনুশীলনের মধ্যে থাকতে পারে সেই উদ্দেশ্যেই এমন আয়োজন। শাস্ত্রীয় নৃত্য নিয়ে মনের যাবতীয় প্রশ্ন দূর করতে পারে তার জন্য এই ৯ দিন ব্যাপী উৎসব।

তাঁরা বলেন, সকলের শুভেচ্ছা ও সহযোগিতা পেলে আগামী দিনেও এমন আরও অনুষ্ঠান করার পরিকল্পনা আছে।

৯ দিনের বৈঠকে ছিলেন, ঋতুশ্রী চৌধুরী, সৌভিক চক্রবর্তী, রম্যানি রায়, সৌম্য ভৌমিক, ইভানা সরকার, পৌলমী মুখার্জি, অভিজিৎ কুণ্ডু, শিবনারয়ণ ব্যানার্জি, কলামন্ডলম স্বর্ণদীপা মহান্তের মতো কলকাতার খ্যাতনামা নৃত্যশিল্পীরা। শিল্পীদের ও তিন কর্ণধারের চেষ্টা ছিল এই ভয়াবহ পরিস্থিতিতেও সবাইকে আশার আলো দেখানো। পাশাপাশি শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে সব মানুষকে সচেতন করা।

তাঁরা বলেন, ফেসবুক পেজের মাধ্যমে সকলের কাছে পৌঁছে যাওয়া রঙ্গমঞ্চের মূল উদ্দেশ্য। তাঁদের এই ভাবনায় শুধু শাস্ত্রীয় নৃত্য নয়, সব রকমের আর্টফর্মকেই রেখেছেন। তাঁদের প্রার্থনা, এই ডাকে যেমন সাড়া দিয়েছেন শিল্পীরা, তেমনই সকলেই যেন তাঁদের অর্থাৎ রঙ্গমঞ্চের সকল উদ্যোগকে সফল করতে সাহায্য করেন।

দেখা যাবে এই লিঙ্কে ক্লিক করে।

Baithak

Posted by Rangmanch on Saturday, August 22, 2020

আরও – আধুনিক বাংলা গানের জগতে নতুন সংযোজন ‘মন মাঝি তুই ধরা দিলি না’, মুক্তি পেল ইউটিউবে

Continue Reading
Advertisement
প্রযুক্তি48 mins ago

সাবধান! এই জাতীয় অ্যাপগুলি ডাউনলোড করতে নিষেধ করছে কেন্দ্র

দেশ2 hours ago

বৃদ্ধি দৈনিক সংক্রমণে, আশা জোগাচ্ছে ১৪টি রাজ্য

দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮৩৩৪৭, সুস্থ ৮৯৭৪৬

রাজ্য4 hours ago

রাজ্যের ৯ জেলায় দৈনিক আক্রান্তের থেকে সুস্থ কোভিডরোগীর সংখ্যা বেশি

Narendra Modi
দেশ11 hours ago

২০১৫ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরে খরচ হয়েছে প্রায় ৫১৮ কোটি টাকা

দেশ12 hours ago

অর্থনীতিতে নতুন হাতছানি বাংলাদেশ-ভারত পণ্যবাহী রেল চলাচল

IPL rajasthan Royals
ক্রিকেট13 hours ago

রানের বন্যা শেষে চেন্নাই-জয় রাজস্থান রয়্যালসের

Sherpa Ang Rita
অ্যাডভেঞ্চার15 hours ago

অক্সিজেন সিলিন্ডার ছাড়াই ১০ বার মাউন্ট এভারেস্ট বিজয়ী আং রিটা প্রয়াত

দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮৩৩৪৭, সুস্থ ৮৯৭৪৬

coronavirus west bengal
দেশ1 day ago

এই প্রথম ২৪ ঘণ্টায় সুস্থ কোভিডরোগীর সংখ্যা এক লক্ষ ছাড়াল

দেশ3 days ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

দেশ3 days ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

mamata banerjee
রাজ্য3 days ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

বিনোদন2 days ago

অনুমতি না নিয়েই ডেটিং অ্যাপে ছবি, কলকাতা পুলিশের দ্বারস্থ নুসরত জাহান

coronavirus west bengal
রাজ্য2 days ago

রাজ্যের চার জেলার কোভিড পরিস্থিতি নিয়ে বিশেষ ভাবে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর

corona
দেশ3 days ago

৫টি রাজ্যেই মোট সক্রিয় কোভিডরোগীর ৬০ শতাংশ!

কেনাকাটা

কেনাকাটা17 hours ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা4 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা7 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

নজরে