খবর অনলাইন ডেস্ক: রাত পেরিয়ে ভোর হলেই পঁচিশে বৈশাখ, বিশ্বকবির ১৬০তম জন্মদিন। প্রতি বছরের মতো এ বারও কথা ছিল হই হই করে রবীন্দ্রজয়ন্তী উৎসব পালন করার। কিন্তু বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া এক ছোঁয়াচে ভাইরাস সব রুটিন বদলে দিয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আজ সারা বিশ্ব ঘরবন্দি, বাঙালিও তার ব্যতিক্রম নয়।

তা বলে বাঙালির প্রিয় কবির জন্মদিন পালন তো আর থেমে থাকতে পারে না। নাই বা হল প্রকাশ্যে জন্মদিন-উৎসব আয়োজন করা? ঘরে বসে গান গেয়ে, আবৃত্তি করে, নৃত্যের তালে তালে পা মিলিয়ে কবিকে জন্মদিনের শ্রদ্ধা জানাতে অসুবিধা কোথায়? বিশেষ করে প্রযুক্তির সুবিধা যখন রয়েছে।

মোহন সিং খাংগুরা

তাই পঁচিশে বৈশাখে ধুমধাম করে প্রকাশ্য অনুষ্ঠান হবে না ঠিকই, তবে প্রত্যেকেই ঘরবন্দি অবস্থাতেই তাঁদের নিজের মতো করে রবি-কবিকে স্মরণ করবেন। ব্যতিক্রম নয় ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’ও। তাদের উদ্যোগে পঁচিশে বৈশাখ, শুক্রবার থেকে শুরু করে এক সপ্তাহ ধরে চলবে কবিগুরুর প্রতি তাদের শ্রদ্ধাঞ্জলি অর্পণ।           

‘বাগুইআটি নৃত্যাঙ্গন’ তাদের পঁচিশ বছর পূর্তিবর্ষে পরিকল্পনা করেছিল সারা বছর ধরে নানা ধরনের সাংষ্কৃতিক অনুষ্ঠান করার। তাতে বর্তমান ছাত্রীদের সঙ্গে যোগ দিতেন প্রাক্তনীরা এবং সকলের পরিবারবর্গ। কিন্তু করোনাভাইরাসের জেরে এই পরিকল্পনা বানচাল। নতুন করে চিন্তাভাবনা চলল। শেষ পর্যন্ত ঠিক হয়েছে ঘরে বসেই কবির জন্মদিন পালন করা হবে।

প্রথমে ঠিক ছিল, ঘরে বসেই রেকর্ডিং করে আর নৃত্যাঙ্গনের কিছু পুরোনো অনুষ্ঠানের ভিডিও প্রযুক্তির সাহায্যে মিশেল করে অনুষ্ঠান পরিবেশন করার। এই অনুষ্ঠানে শোনা ও দেখা যেত ছাত্র-ছাত্রীদের নাচ, গান আর আবৃত্তি। এই পরিবেশনা সীমাবদ্ধ থাকত বাগুইআটির আঙিনায়।

কিন্তু শেষ পর্যন্ত এই পরিকল্পনা বৃহত্তর রূপ নিয়েছে। ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর কবিপ্রণামে যোগ দিচ্ছেন কলকাতা, শান্তিনিকেতন, মুম্বই, বাংলাদেশ, এমনকি সুদূর লন্ডনের বিশিষ্ট শিল্পীরা। পচিঁশে বৈশাখ শুরু হওয়া এই অনুষ্ঠান চলবে সপ্তাহব্যাপী,  সোশ্যাল মিডিয়ার হাত ধরে|

সপ্তাহব্যাপী এই কবিপ্রণামে থাকছেন সংগীতশিল্পী মোহন সিং খাংগুরা ও তাঁর পরিবার, রেজওয়ানা চৌধুরী বন্যা, ইন্দ্রাণী সেন, শ্রাবণী সেন, মনোজ মুরলী নায়ার, মনীষা মুরলী নায়ার, সুব্রত মুখোপাধ্যায় প্রমুখ। থাকছেন নৃত্যশিল্পী অলকানন্দা রায়, মালবিকা সেন, কৌশিক চক্রবর্তী, মধুমিতা বসু, শুভময় সেন, চন্দ্রাবলী রুদ্র দত্ত ও তাঁর পরিবার, সুদেষ্ণা সান্যাল রুদ্র, জয়িতা বিশ্বাস, কাজল গুপ্ত ও অন্যরা| থাকছেন বাচিকশিল্পী সতীনাথ মুখোপাধ্যায়। এ ছাড়াও রয়েছেন রাজ্য মহিলা কমিশনের চেয়ারম্যান লীনা গঙ্গোপাধ্যায়।

শ্রাবণী সেন।

অনুষ্ঠানে যোগ দেবেন শান্তিনিকেতন থেকে স্বস্তিকা মুখোপাধ্যায় (সংগীত ভবন), ত্রিপুরা থেকে মনীষা পাল চৌধুরী, মুম্বই থেকে শুভ্রজিৎ রায়, ঢাকা থেকে গোলাম হায়দার ও মিজানুর রহমান তাসলিম, চট্টগ্রাম থেকে এহতেশামুল হক, সাবিনা ইয়াসমিন সাথী ও কৃষ্ণেন্দু দে, লন্ডন থেকে স্যান্ডি ম্যান চক্রবর্তী। এ ছাড়া থাকবেন যন্ত্রসংগীতে বিশ্বজিৎ রায়চৌধুরী  এবং ঢাকিসম্রাট গোকুল দাস, গোপাল দাস ও অন্যরা|

এই অনুষ্ঠান সফল করার জন্য ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর পক্ষ থেকে সকলের সহযোগিতা প্রার্থনা করা হয়েছে।                            

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন