Connect with us

অনুষ্ঠান

৮০-র পরেও নতুন অভিজ্ঞতার ‘শ্যামা’য় তিনি অভিভূত, বললেন সত্তরোর্ধ্ব নৃত্যশিল্পী পলি গুহ

Published

on

স্মিতা দাস

মঞ্চের উত্তম-সুচিত্রার উত্তম আজ আর নেই, কিন্তু সুচিত্রা ৭৩ বছর বয়সে এসেও আজও দর্শকের মন জয় করে চলেছেন। এমনকি নিউ নর্মালের সমস্ত গণ্ডীর মধ্যে থেকেও নিজেকে খাপ খাইয়ে নিয়ে শিল্পকে একচুলও বঞ্চিত করেননি বিশিষ্ট নৃত্যশিল্পী পলি গুহ।

শুধু তিনি নন সম্প্রতি গুরুপূর্ণিমা উপলক্ষ্যে অনলাইনে মুক্তি পাওয়া ‘পরিশোধ’ অবলম্বনে ‘শ্যামা’ নৃত্যনাট্যটিতে রয়েছেন প্রদীপ্ত নিয়োগী, কোহিনূর সেন বরাট। এই নৃত্যানাট্যের প্রযোজনা করেছেন পলি গুহের কন্যা সেঁজুতি গুহ রায়।

এক ঘণ্টারও বেশি সময়ের এই নৃত্যনাট্যটি ছোটো পরিসরের মুঠো ফোনের দর্শকদের ব্যস্ততার কথা মাথায় রেখেই সম্পাদনা করে নামানো হয়েছে প্রায় ২৫ মিনিটে। সেই ২৫ মিনিটের পরিসরে শারীরিক দূরত্ব মেনে নিজের নিজের বাড়ি থেকে শুটিং করে কাজ করার এক নতুন অভিজ্ঞতার কথা জানালেন পলি গুহ।

তিনি বলেন, মঞ্চ দাপিয়ে বেড়িয়েছেন একটা সময়, এমন করেও যে একই কাজ করা যায় তা কখনও ভাবেননি। সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতা। স্টেজ, ব্যাকগ্রাউন্ড, নাচের পরিসর, বিভিন্ন সুযোগসুবিধে, আলো ইত্যাদির সঙ্গে এর কোনো তুলনাই চলে না। প্রথমে কাজটি করতে একটু অসুবিধে মনে হলেও পরে কাজটি করতে গিয়ে বেশ মজা লাগে তাঁর। বেশ উপভোগও করেছেন। তিনি জানান, সেঁজুতি প্রতি পদক্ষেপে তাঁর সঙ্গে যেমন পরামর্শ করেছেন, তেমনই এই কাজে তাঁকে প্রতি মুহূর্তে সাহায্যও করেছে্ন।

প্রসঙ্গত, পলি গুহ ৮০ বারেরও বেশি ‘শ্যামা’ চরিত্রে কাজ করেছেন। এ ছাড়াও রয়েছে অন্যান্য অগুনতি পরিবেশনা। জীবনের বিভিন্ন সময়ে বহু পুরস্কার তিনি পেয়েছেন। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের ২০০৫ সালে শ্রেষ্ঠ নৃত্যশিল্পী পুরস্কার, ২০০৭ সালে পথের পাঁচালির পক্ষ থেকে একটি বিশেষ পুরস্কার, ২০১১-য় ইন্দো অক্সিডেন্টাল সিমবায়োসিস (আইওএস) থেকে লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, ২০২০ সালে টেগর রিসার্চ ইনস্টিটিউট থেকে রবীন্দ্রনৃত্য খ্যাতনামা নৃত্যশিল্পী হিসাবে পুরস্কার।

সেঁজুতি গুহ রায় বলেন, তাঁর জীবনে আদর্শ নৃত্যশিল্পী হলেন তাঁর বাবা-মা। তাই সে ক্ষেত্রে তাঁদের ধ্যানধারণা বা রুচির সম্পূর্ণটাই তাঁর কাছে বরণীয়। তাই সেটিকে অবলম্বন করে ঐতিহ্যকে তিনি বহন করে নিয়ে যেতে চান। সে ক্ষেত্রে রবীন্দ্রনৃত্যের সম্পূর্ণ নিজস্বতাকে তিনি অস্বীকার করতে পারেন না। তবে নতুন ভাবধারার মানুষের সঙ্গে মূলগত কিছু পার্থক্য থেকেই গিয়েছে এই কাজে। তিনি পোশাকের ক্ষেত্রে নাচের আঙ্গিকের ক্ষেত্রে রাবীন্দ্রিক ভাবধারাকেই প্রাধান্য দিয়েছেন। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের কোনো রকম প্রভাব থেকে তিনি নৃত্যনাট্যটিকে মুক্ত রেখেছেন। সব সময় মায়ের পরামর্শকে অগ্রাধিকার দিয়েছেন।

তিনি বলেন, গল্পের স্বার্থে সম্পাদনার পরিসর একটু বেশি মনে হলেও এখানে বেশ একটা নতুনত্ব রয়েছে। তা মূল ‘শ্যামা’য় নেই। তা হল যৌবন ও বৃদ্ধ বয়সের শ্যামা ও বজ্রসেন চরিত্র। অর্থাৎ গল্পের শেষে ফ্ল্যাশ ব্যাক। তিনি কবিগুরুর ‘পরিশোধ’ নাটক অবলম্বনে ‘শ্যামা’য় গল্প নির্বাচন ও সম্পাদনা করেছেন। সেই অনুসারেই এই দু’টি বয়সকে ধরা হয়েছে, এটি সম্পূর্ণ নতুন একটি ভাবনা।  

উত্তীয়র ভূমিকায় কাজ করেছেন কোহিনূর সেন বরাট। তিনি বলেন, অনলাইনে কাজ অনেক করলেও এই ভাবে শারীরিক দূরত্ব মেনে কাজ করার অভিজ্ঞতা একদম আলাদা। বেশ উপভোগ করেছেন। পলি গুহর সঙ্গে অনেক বার কাজ করেছেন তিনি। কিন্তু এই কাজের অভিজ্ঞতা আলাদা। সব থেকে বড়ো ব্যাপার হল, নতুন প্রজন্ম যে এই পুরোনো সাংস্কৃতিক ঐতিহ্যে আগ্রহী এবং তারা তা বহন করে নিয়ে চলছে, এই ব্যাপারটি খুবই আনন্দের। তিনি আরও বলেন, ডিজিট্যালে কাজ মঞ্চে কাজ করার থেকে আলাদা। মঞ্চের ক্ষেত্রে দর্শকরা সদা জাগ্রত, তৎক্ষণাৎ প্রতিক্রিয়া হাততালির মাধ্যমে জানিয়ে দেন, এই সমস্তই বেশ উৎসাহ জোগায় । ডিজিট্যালে সেটা না হলেও শিল্প যে কখনও থেমে থাকে না, তার উদাহরণ হল এই ডিজিট্যাল মাধ্যম। তাই এটির গুরুত্ব আর কাজের উৎসাহকেও অস্বীকার করা যায় না।   

অভিনেতাই যেখানে বাদক, পশ্চিমী গানে তবলার প্রয়োগ নিয়ে ভিডিও প্রকাশ করতে চলেছেন সৌম্যরূপ সাহা

অনুষ্ঠান

মহালয়া উপলক্ষ্যে অনলাইনে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’

Published

on

স্মিতা দাস

“অহং রুদ্রেভির্বসুভিশ্চরাম্যহম্‌ / আদিত্যৈরুত বিশ্বদেবৈঃ।/ অহং মিত্রাবরুণোভা বিভর্ম্যহম্ / ইন্দ্রাগ্নী অহমশ্বিনোভা ।।”

সময়ের দাবি মেনে, নিজের ও অন্যের মঙ্গলের কথা ভেবে উৎসব উদযাপনে বদল মেনে নিতে ক্ষতি তো নেই। তাই কোভিড-পর্বের শুরু থেকেই সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে, পারস্পরিক দূরত্ববিধি মেনে একের পর এক অনুষ্ঠানের আয়োজন করে চলেছে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’।  বাংলা নববর্ষ, রবীন্দ্রজয়ন্তী, বাইশে শ্রাবণ, বর্ষা-বরণ ইত্যাদির পর এ বারের নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সহযোগিতায় কলকাতা সাংস্কৃতিক অঙ্গন।

দুর্গাপুজো উপলক্ষ্যে বাগুইআটি নৃত্যাঙ্গনের রয়েছে আরও অনেক অনুষ্ঠান। তবে তার আগে শুধু মহালয়া

১৭ সেপ্টেম্বর, মহালয়ার দিনেই অনুষ্ঠিত হবে এই ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সঙ্গীত, নৃত্য, আবৃত্তির মেলবন্ধনে এই অনুষ্ঠানও হবে ডিজিটাল মাধ্যমে। শারীরিক দূরত্ববিধি মেনে শিল্পীরাও থাকবেন যে যাঁর বাড়িতে। অথচ বাজবে পাশাপাশি বেঁধে-বেঁধে থাকার মূল সুরটিই।

এই অনুষ্ঠানের মাধ্যমেই প্রার্থনা দেবীর কাছে পৌঁছে দেওয়া হবে। আনন্দময়ী, অসুরবিনাশিনী মহামায়ার পদধ্বনি যেন মুছে দেয় এই দুঃসময়। ‘জাগো, জাগো মা!’

মহালয়ার এই বিশেষ অনুষ্ঠানে থাকছেন, সংযুক্তা ব্যানার্জি (কানাডা), মালবিকা সেন, কৌশিক চক্রবর্তী, চন্দ্রাবলী রুদ্র দত্ত, মধুমিতা বসু, জয়িতা বিশ্বাস। এই অনুষ্ঠানে আকাশবাণীর মহালয়ার বিশেষ অনুষ্ঠানের স্মৃতি চারণ করবেন, দিলীপ ঘোষ। সঞ্চালনায় থাকবেন গার্গী দত্ত। এ ছাড়াও বাংলাদেশে থেকে অংশগ্রহণ করবেন, বুলবুল মহলানবীশ, বর্ণালী সরকার, চট্টগ্রামের প্রিয়া ভৌমিক, শিঞ্জিনী বিশ্বাস, কাকলি চক্রবর্তী, চন্দ্রিমা সেনগুপ্ত, সুদীপ্ত মিত্র, শিল্পী মিত্র, শুভেচ্ছা মিত্র, বিজয়া সেনগুপ্ত, ফ্লোরিডা থেকে কাজল গুপ্ত, সঞ্চারী পাল ও আরও অনেকে।

অনুষ্ঠানটি দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের ফেসবুক পেজে।

দেখতে হলে ক্লিক করুন

আরও পড়ুন – শিক্ষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘বাল্মীকি প্রতিভা’ নিবেদনে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি

Continue Reading

অনুষ্ঠান

শিক্ষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘বাল্মীকি প্রতিভা’ নিবেদনে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি

Published

on

স্মিতা দাস

করোনা অতিমারি, লকডাউন এবং শারীরিক দূরত্ববিধি ইত্যাদির যৌথ হানা শিল্পীদের কাছ থেকে কেড়ে নিয়েছে মঞ্চ, কিন্তু শিল্প কখনও থেমে থাকে না। সে তার নিজের মতো করে আত্মপ্রকাশের পথ করে নেয়। তাই বিগত কয়েক মাসে বহু উৎসব ও অনুষ্ঠান সমস্ত বিধি মেনেও আত্মপ্রকাশের ঠিকানা খুঁজে নিয়েছে। আর সেই ঠিকানা হয়েছে ইন্টারনেট, অনলাইন সোশ্যাল মিডিয়া। এমন একটি বিশেষ উপলক্ষ্য ছিল শিক্ষক দিবস। অন্যান্য বারের মতো করে না হলেও শিক্ষক দিবসে অনলাইনে শিক্ষাগুরুদের উদ্দেশ্যে শ্রদ্ধাজ্ঞাপন করল অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি।

১০ সেপ্টেম্বর অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি-র ফেসবুক পেজে মুক্তি পেল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাল্মীকি প্রতিভা’ নৃত্যনাট্যটি। নৃত্যনাট্যটির ভাবনা ও পরিকল্পনায় প্রশান্ত (অঞ্চল) পাল ও অম্ব্রীজ সরকার, পরিচালনায়  প্রশান্ত (অঞ্চল) পাল এবং নির্দেশনায় অম্ব্রীজ সরকার।         

এই বিষয়ে প্রশান্ত পাল জানান, শিল্পীরা সকলে তাঁদের নৃত্যগুরুদের সম্মান জানানোর জন্য এই নৃত্যনাট্য করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ৫ সেপ্টম্বর অনেকেই কোনো না কোনো অনুষ্ঠান করেছেনই, তাই পরেও সেই স্বাদ ফিরিয়ে দিতে ১০ তারিখটি নির্ধারণ করা হয়েছে।  

তা ছাড়াও তিনি বলেন, মানুষ এখন প্রতিশোধের জন্য উদগ্রীব। দিকে দিকে রক্তপাত, কিন্তু তাতেও তারা ভীত নয়। অথচ এক সময় একজন দস্যু তার দস্যুবৃত্তি ছেড়ে দিয়েছিলেন, রক্ত ক্ষয়কে ত্যাগ করে নিজেকে অন্ধকার থেকে আলোর পথে, খারাপ থেকে ভালোর দিকে নিয়ে গিয়েছিলেন। এখন বর্তমান পরিস্থিতিতেও তেমনই দস্যু রত্নাকরদের দরকার। যারা রক্তক্ষয় বন্ধ করে আলোর পথের দিশা দেখাবে। এমনই বার্তা পৌঁছে দিতে এই নৃত্যনাট্যটি করার কথা ভাবা হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষক দিবস উপলক্ষ্যে মঞ্চে অনেক অনুষ্ঠান হয়ে থাকে। কিন্তু এ বার সেই পরিস্থিতি নেই। তাই এই ভাবেই বাড়ি থেকেই গুরুদের শ্রদ্ধা জ্ঞাপন করা হল। পাশাপাশি অবসাদ কাটানোরও চেষ্টা করা হল ।

এই নৃত্যনাট্যে বিভিন্ন ভূমিকায় ছিলেন, দস্যু রত্নাকর – প্রশান্ত পাল, বাল্মীকি – অম্ব্রীজ সরকার, ব্যাধ -চিরঞ্জিৎ মাল ও বিবেক রঞ্জন মাল, লক্ষ্মী ও সরস্বতী – মানসী চক্রবর্তী, বালিকা – দীপান্বিতা মাল, বনদেবী – বনশ্রী মেহেরা, সংলিপ্তা কুণ্ডু, প্রজ্ঞা রায়, সুমি রায়, দস্যুদল – কৌশিক সাউ, তমাল কান্তি রায়, কুনাল চক্রবর্তী, প্রসেনজিৎ নাথ।

অনুষ্ঠানটি দেখতে হলে ক্লিক করুন এখানে।

মা সরস্বতীর আশীর্বাদে এক দস্যু কিভাবে ঋষিতে পরিণত হলো, সেই ঘটনা কবি গুরুর হৃদয় স্পর্শ করে । সেই পবিত্র লাভের কাহিনী…

Posted by Agnibina Dance Academy on Thursday, September 10, 2020

দেখুন – অনলাইনে সম্পূর্ণ অন্য ধরনের অনুষ্ঠান উপহার দেওয়ার আশায় রঙ্গমঞ্চের উদ্যোগ ‘বৈঠক’

Continue Reading

অনুষ্ঠান

অনলাইনে সম্পূর্ণ অন্য ধরনের অনুষ্ঠান উপহার দেওয়ার আশায় রঙ্গমঞ্চের উদ্যোগ ‘বৈঠক’

Published

on

স্মিতা দাস

লকডাউনের মধ্যে সোশ্যাল মিডিয়ায় অনেক রকমেরই নৃত্যানুষ্ঠানের আয়োজন হয়ে। সেই দিক থেকে একটু ভিন্ন ধরনের আয়োজন করায় প্রচেষ্টায় ছিল রঙ্গমঞ্চ।  ২২ আগস্ট থেকে ডিজিটাল প্লাটফর্মে চলেছে ‘বৈঠক’। নয় দিনের এই অনুষ্ঠান শেষ হয় ৩০ আগস্ট। কলকাতার নৃত্যজগতের বেশ কয়েক জন পরিচিত শিল্পীকে নিয়ে বসেছিল এই বৈঠক।

রঙ্গমঞ্চের তরুণ তিন কর্ণধার দেবাদৃতা মজুমদার, ঋত প্রতিম চৌধুরী, সৌপর্ণী সিংহ। তাঁদের চিন্তা ভাবনার ফসলই হল এই অনুষ্ঠানটি। উৎসব পরিচালকদের উদ্দেশ্য ছিল দর্শকের কাছে এই নৃত্য উৎসবকে শুধু মনোগ্রাহী করে তোলাই নয়, নতুন প্রজন্মের কাছে ভারতীয় শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে ভালোবাসা ও জ্ঞান সৃজন করা। তাঁদের মতে, নতুন প্রজন্মের কাছে আস্তে আস্তে শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে চাহিদা জ্ঞান কমে যাচ্ছে। যাতে তারা নৃত্যচৰ্চা ও অনুশীলনের মধ্যে থাকতে পারে সেই উদ্দেশ্যেই এমন আয়োজন। শাস্ত্রীয় নৃত্য নিয়ে মনের যাবতীয় প্রশ্ন দূর করতে পারে তার জন্য এই ৯ দিন ব্যাপী উৎসব।

তাঁরা বলেন, সকলের শুভেচ্ছা ও সহযোগিতা পেলে আগামী দিনেও এমন আরও অনুষ্ঠান করার পরিকল্পনা আছে।

৯ দিনের বৈঠকে ছিলেন, ঋতুশ্রী চৌধুরী, সৌভিক চক্রবর্তী, রম্যানি রায়, সৌম্য ভৌমিক, ইভানা সরকার, পৌলমী মুখার্জি, অভিজিৎ কুণ্ডু, শিবনারয়ণ ব্যানার্জি, কলামন্ডলম স্বর্ণদীপা মহান্তের মতো কলকাতার খ্যাতনামা নৃত্যশিল্পীরা। শিল্পীদের ও তিন কর্ণধারের চেষ্টা ছিল এই ভয়াবহ পরিস্থিতিতেও সবাইকে আশার আলো দেখানো। পাশাপাশি শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে সব মানুষকে সচেতন করা।

তাঁরা বলেন, ফেসবুক পেজের মাধ্যমে সকলের কাছে পৌঁছে যাওয়া রঙ্গমঞ্চের মূল উদ্দেশ্য। তাঁদের এই ভাবনায় শুধু শাস্ত্রীয় নৃত্য নয়, সব রকমের আর্টফর্মকেই রেখেছেন। তাঁদের প্রার্থনা, এই ডাকে যেমন সাড়া দিয়েছেন শিল্পীরা, তেমনই সকলেই যেন তাঁদের অর্থাৎ রঙ্গমঞ্চের সকল উদ্যোগকে সফল করতে সাহায্য করেন।

দেখা যাবে এই লিঙ্কে ক্লিক করে।

Baithak

Posted by Rangmanch on Saturday, August 22, 2020

আরও – আধুনিক বাংলা গানের জগতে নতুন সংযোজন ‘মন মাঝি তুই ধরা দিলি না’, মুক্তি পেল ইউটিউবে

Continue Reading
Advertisement
Uncategorized17 hours ago

সরষের তেল থেকে এলপিজি হয়ে ড্রাইভিং লাইসেন্স, কাল থেকে যে ১০টি নিয়ম বদলে যাচ্ছে

Coronavirus durga puja
দেশ17 hours ago

ওনামেই বিপদ বাড়ল কেরলের, পুজোর আগে শিক্ষা নিতে হবে পশ্চিমবঙ্গকে

Uttar Pradesh Police
দেশ18 hours ago

আটকে রাখা হল পরিবারকে, ঘেঁষতে দেওয়া হল না সংবাদমাধ্যমকে, হাতরাসের তরুণীর শেষকৃত্য করল পুলিশ

corona
দেশ18 hours ago

নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়লেও সুস্থ হলেন আরও বেশি মানুষ, সক্রিয় রোগী আরও কমল ভারতে

দেশ18 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮০৪৭২, সুস্থ ৮৬৪২৮

mamata banerjee and sonia gandhi
রাজ্য18 hours ago

নয়া কৃষি আইন রুখতে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি কংগ্রেসের

suresh raina
ক্রিকেট19 hours ago

সংঘাত চরমে, ওয়েবসাইট থেকে সুরেশ রায়নার নাম মুছে দিল চেন্নাই সুপারকিংস

Rapes in India
দেশ19 hours ago

দৈনিক ৮৭টি ধর্ষণের ঘটনা ভারতে, চাঞ্চল্যকর তথ্য এনসিআরবির

দেশ18 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮০৪৭২, সুস্থ ৮৬৪২৮

north bengal rain
রাজ্য3 days ago

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

covid peak india
দেশ2 days ago

১৮ সেপ্টেম্বরের পর থেকে সক্রিয় রোগীর গ্রাফ নিম্নমুখী, কোভিডের চূড়া কি অবশেষে পেরোল ভারত?

coronavirus
দেশ2 days ago

দেশে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যা গত ২৮ দিনের মধ্যে সর্বনিম্ন, ব্যাপক পতন মৃত্যুর সংখ্যাতেও

ganges cruise
কলকাতা3 days ago

মাত্র ৩৯ টাকায় গঙ্গাবক্ষে উপভোগ করুন ‘হেরিটেজ ক্রুজ’

Ration Card and Aadhaar Number
প্রযুক্তি2 days ago

অনলাইনে সত্যিই কি রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

low pressure west bengal rain
রাজ্য3 days ago

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে আসতে পারে নিম্নচাপ, তত দিন বিক্ষিপ্ত বৃষ্টিই ভরসা দক্ষিণবঙ্গের

দেশ3 days ago

হাসিনার জন্মদিনে ভারতের শুভেচ্ছা, মুক্তিযুদ্ধে ভারতের অবদান স্মরণ হাসিনার

কেনাকাটা

কেনাকাটা1 day ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 days ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা5 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা6 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 week ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা2 weeks ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

নজরে