Connect with us

গান-বাজনা

বোলপুরের মঞ্চ মুগ্ধতায় ভরিয়ে দিল বাগুইআটি নৃত্যাঙ্গন ও আন্তরিক

নিজস্ব প্রতিনিধি: পঁচিশ বছর পূর্ণ হতে চলেছে বাগুইআটি নৃত্যাঙ্গন ও আন্তরিক সাংস্কৃতিক সংস্থার। তার প্রাক্কালে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দিল ওই দুই সংস্থা। শনিবার সন্ধ্যায় বোলপুর পুরসভার উৎসর্গ মঞ্চে ওই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।   

‘তোমার পরশে এলাম পঁচিশে’ নামাঙ্কিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর সংগীত ভবনের অধ্যাপিকা স্বস্তিকা মুখোপাধ্যায়। বোলপুর পুরসভার উপ-পুরপ্রধান নরেশ বাউরী বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এ ছাড়াও সংগীতশিল্পী চন্দ্রবলী রুদ্র দত্ত, প্রদীপ দত্ত, মনীষা মুরলী নায়ার-সহ বাগুইআটি নৃত্যাঙ্গন ও আন্তরিক সাংস্কৃতিক সংস্থার কর্ণধার ও শিল্পীরা।

প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের সূচনা।

অনুষ্ঠানটিতে আনুমানিক ৬০ জন শিল্পী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের সূচনা হয় সমবেত কণ্ঠে ‘পৌষ তোদের ডাক দিয়েছে আয়রে ছুটে আয়’ গানটির সঙ্গে ধামসা-মাদল-বাঁশি সহযোগে সাঁওতালি নাচ এবং শুভময় সেনের কণ্ঠে ‘প্রাণের মানুষ আছে প্রাণে’ ও ‘হৃদমাঝারে রাখব’ গানের সঙ্গে বাউলের প্রবেশ ও তার সঙ্গে একক নৃত্য পরিবেশনায়।

তার পর প্রদীপ প্রজ্জ্বলন করে মূল অনুষ্ঠানের উদ্বোধন করেন নরেশ বাউরী ও অধ্যাপিকা স্বস্তিকা মুখোপাধ্যায়।

সংগীত ভবনের ছাত্রছাত্রীদের সংগীত পরিবেশনা।

নাচে-গানে-কবিতায় সাজানো হয়েছিল ওই অনুষ্ঠান। রবীন্দ্রসংগীত, রবীন্দ্রনৃত্য, আধুনিক গান, একক আবৃত্তি ও সমবেত আবৃত্তি পরিবেশন করেন শিল্পীরা।  

বাগুইআটি নৃত্যাঙ্গন ও আন্তরিক সাংস্কৃতিক সংস্থার পক্ষ থেকে জয়িতা বিশ্বাস ও মধুমিতা বসু জানান, সামনের বছর তাঁদের দুই সংস্থার ২৫ বছর। সেই উপলক্ষ্যেই বোলপুরে এ দিন এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। আগামী দিনে এর থেকেও বড়ো ধরনের অনুষ্ঠান করার ইচ্ছা তাঁদের রয়েছে।

সমগ্র অনুষ্ঠানটিতে সহযোগিতা করে বোলপুরের ‘উপনিষদ’।

অনুষ্ঠান

রবীন্দ্রনাথের সৃষ্টির হাত ধরে প্রয়াত অমলা শঙ্করের প্রতি অনলাইন অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমির

স্মিতা দাস

প্রয়াত নৃত্যশিল্পী অমলা শঙ্করের বিদায় কালকে চিরস্মরণীয় করে রাখতে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমির নিবেদন ‘বাউল মেঘ’।রবীন্দ্রনাথের বর্ষার গান কবিতা ইত্যাদি নিয়ে এই অনুষ্ঠান। অনুষ্ঠানটি শুরু হয়েছে ২৫ জুলাই থেকে। চলবে ১৭ আগস্ট পর্যন্ত। প্রতি দিন বিকেল ৫টায় এটি অনলাইনে দেখা যাচ্ছে।

বীরভূমের এই সংস্থাটির কর্ণধার অঞ্চল পাল (প্রশান্ত পাল) জানান, এই শ্রদ্ধাঞ্জলিতে যোগ দিচ্ছেন দিল্লি, কলকাতা, অসম, হলদিয়া, শান্তিনিকেতন, বহরমপুর, জামসেদপুর, রামপুরহাট, দুর্গাপুর, সিউড়ি, বারাসাত থেকে সংগীতশিল্পী, আবৃত্তিশিল্পী ,নৃত্যশিল্পী নিয়ে মোট ৪৫ জন।

তাঁদের মধ্যে নৃত্যে রয়েছেন, নিতাই চন্দ্র শেঠ, বিধান রায় চৌধুরী, অভিনন্দন চ্যাটার্জি, রুদ্রপ্রসাদ রায়, স্বপন বড়ুয়া, অম্বিকা ভাণ্ডারী, গোপাল মাইতি, গৌরব ঘোষাল, তানিয়া চক্রবর্তী, মানসী চক্রবর্তী, অম্ব্রীজ সরকার, সৌরভ দেব, অঞ্চল পাল, সুদীপ ঘোষ ও অন্যান্য বিশিষ্ট নৃত্যশিল্পী।

গানে রয়েছেন, সায়ান বন্দ্যোপাধ্যায়, শাম্ব মুখার্জি, প্রণব চন্দ্র, করবী মুখার্জি, অভীক ভট্টাচার্য ও অন্যান্য বিশিষ্ট সংগীতশিল্পী।

আবৃত্তিতে রয়েছেন রাজদীপ সেন, অর্ণব ব্যানার্জি, শিবাজী চৌধুরী ও অন্য শিল্পীরা।

এক ঝাঁক বিশিষ্ট শিল্পীর সমন্বয়ে এই অনুষ্ঠান দেখা যাবে অগ্নিবীণা ড্যান্স অ্যাকাডেমির ফেসবুক পেজে। দেখতে হলে ক্লিক করুন

কিংবদন্তী নৃত্যশিল্পী স্বর্গীয়া অমলা শঙ্কর এর চরণে প্রনাম জানিয়ে অগ্নিবীণা ড্যান্স অ্যাকাডেমির বাউল মেঘ অনুষ্ঠান টি তার…

Posted by Agnibina Dance Academy on Friday, August 7, 2020
Continue Reading

অনুষ্ঠান

বাইশে শ্রাবণ উপলক্ষ্যে বাগুইআটি নৃত্যাঙ্গনের নিবেদন ‘ভুবনজোড়া আসনখানি’, দেখা যাবে অনলাইনে

স্মিতা দাস

বাইশে শ্রাবণ শুধু মহাপ্রয়াণ নয়, পরমাত্মার সঙ্গে মহামানবের মিলনোৎসবের দিনও বটে। আশি বছর চলল। আমাদের প্রাণের ঠাকুর, রবিঠাকুর ইহজগৎ ত্যাগ করলেও মানুষের মনের সংসারের পরতে পরতে তিনিও আজও আছেন এবং থাকবেনও চিরকাল। তাই শুধু মাত্র একটি-দু’টি দিন নয়, জীবনের প্রত্যেকটি দিনই নিজেদের কাজেকর্মের মধ্যে দিয়ে তিনি চিরস্মরণীয়। কিন্তু তবু মন মানে না। ঠাকুরের পায়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের কিছু বিশেষ দিনের অবকাশ খুঁজে ফেরা মন তাই ফিরে ফিরে স্মরণ করে বাইশে শ্রাবণ। এই বছরে বাইশে শ্রাবণে বাগুইআটি নৃত্যাঙ্গনের নিবেদন ‘ভুবনজোড়া আসনখানি’।

বিশ্ব জুড়ে করোনার অতিমারির মধ্যেও সমস্ত বিধিনিষেধ মেনে এই বিশেষ শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের প্রয়াস বাগুইআটি নৃত্যাঙ্গনের। তাদের ভাবনায় অঙ্গীকারে বাইশে শ্রাবণ হয়ে উঠুক তাঁর মহাজীবনের উদযাপন, নব প্রজন্মের সঙ্গে তাঁর সেতুবন্ধনের দিন ও তাঁর প্রাণের বাংলাকে বাঁচানোর দিন। প্রাণের ঠাকুরের আশ্রয় এসে এ হয়তো এক অর্থে শান্তি-সন্ধানের প্রয়াসও।

প্রসঙ্গত পঁচিশে বৈশাখ থেকে শুরু করে এক সপ্তাহ চলেছিল বাগুইআটি নৃত্যাঙ্গনের ‘রবীন্দ্র জয়ন্তী’। দুই বাংলার বাঙালিদের প্রযুক্তির সুতোয় বেঁধে হয়েছিল সেই উদযাপন।

এ বার বাইশে শ্রাবণে আরও ব্যাপ্ত সেই পরিধি। অনুষ্ঠানের সূচনা হবে নিমতলা মহাশ্মশানে কবির সমাধিতে শ্রদ্ধা অর্পণের মাধ্যমে। তার পর সেখান থেকে জোড়াসাঁকো হয়ে রবীন্দ্রভারতী এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে থাকবেন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার শিল্পীরা। পাশাপাশি অসমের গুয়াহাটি, ত্রিপুরা, শিলচর, জামশেদপুর, রাঁচি ও অন্যান্য অঞ্চলের রবীন্দ্র অনুরাগী এবং  শিল্পীরাও এই অনুষ্ঠানে থাকবেন। সীমান্ত পেরিয়ে বাংলাদেশের শিল্পীরা, অতলান্তিকের ও-পার থেকে কানাডা, ব্রিটেন ও আমেরিকার শিল্পীরাও থাকবেন।

সমগ্র অনুষ্ঠানটির একটি বড়ো অংশই সরাসরি সম্প্রচারিত হবে। সপ্তাহব্যাপী এই অনুষ্ঠান চলবে প্রতি দিন ভারতীয় সময় সন্ধ্যা সাতটায়। সাত তারিখে সরাসরি দেখানো হবে সকালে দশটা থেকে। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন মধুমিতা বসু। পরিচালনায় জয়িতা বিশ্বাস।

অনুষ্ঠানের প্রথম দিনের শিল্পী ও অতিথিবৃন্দ সুমিত্রা সেন, শ্রাবণী সেন, শিক্ষাবিদ পবিত্র সরকার, নৃত্যশিল্পী পলি গুহ, কবি হাসমত জালাল ও বাংলাদেশের বিশিষ্ট কবি ও সংগীতশিল্পী বুলবুল মহলানবীশ ও কবি মোহসেনা হোসেন ইলোরা, ত্রিপুরা থেকে তিথি দেব বর্মন। এ ছাড়াও ইন্দ্রানী সেন, মোহন সিং খানগুরা, দূর্বা সিং খানগুরা, চন্দ্রাবলী রুদ্র দত্ত, প্রদীপ দত্ত, দীপাবলি দত্ত, ডাঃ তানিয়া দাস, প্রণতি ঠাকুর, শুভময় সেন, পৌষালী রুদ্র বসু, বিশ্বজিৎ দাস গুপ্ত, জামশেদপুর থেকে চন্দনা চৌধুরী, রাঁচির সুবীর লাহিড়ী যোগ দেবেন।

বাংলাদেশ থেকে যাঁরা থাকছেন

ওই অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যাঁরা যোগ দিচ্ছেন তাঁরা হলেন বুলবুল মহলানবীশ, শামসুল হুদা,  ঝর্না রহমান, বর্ণালী সরকার, বেলায়েত হোসেন, বর্ণালী বিশ্বাস শান্তা, সালমা আকবর, সাজেদ আকবর, মীরা মণ্ডল, নায়ীমা রুমান রুমা, শিমুল পারভীন, নিমাই মণ্ডল, আজিজুর রহমান আজিজ (সভাপতি, রবীন্দ্র একাডেমি, বাংলাদেশ), সুবর্ণা রহমান, গোলাম হায়দার প্রমুখ।

ইউরোপ-আমেরিকা থেকে যাঁরা থাকছেন

ও দিনের অনুষ্ঠানে যোগ দেবে সুদূর ইংল্যান্ডের বার্মিংহাম থেকে মিডল্যান্ডস বেঙ্গলি অ্যাসোসিয়েশন। সংস্থার সাংস্কৃতিক সম্পাদক দেবলীনা মজুমদার প্রারম্ভিক বক্তৃতা দেবেন। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবেন অহনা বিশ্বাস ও আত্রেয়ী ভট্টাচার্য, বেহালা বাজাবেন রিতিশা বৈদ্যরায় এবং আবৃত্তি করবেন মৌমিতা চট্টোপাধ্যায়।   

ফ্লোরিডা থেকে যোগ দিচ্ছেন বিজয়া সেনগুপ্ত, কানাডা থেকে মুনিরা সুলতানা মিলি  এবং আরও অনেকে। এ ছাড়াও দেশ-বিদেশের অনেক বুদ্ধিজীবীও থাকবেন।

দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের ইউটিউব ও ফেসবুক পেজে।  

আরও – আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘নৃত্যমালিকা’ শুরু হচ্ছে, দেখা যাবে ফেসবুকে

Continue Reading

অনুষ্ঠান

আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘নৃত্যমালিকা’ শুরু হচ্ছে, দেখা যাবে ফেসবুকে

sejuti

স্মিতা দাস

‘নৃত্যমালিকা’ – একগুচ্ছ রবীন্দ্রনৃত্য ও সৃজনশীল নৃত্যের ডালি। আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘নৃত্যমালিকা’। পলি গুহ পরিচালিত ‘ইন্ডিয়ান কালচারাল ট্রুপ’-এর প্রযোজনায় অনলাইন আন্তর্জাতিক সৃজনশীল ও রবীন্দ্র নৃত্য উৎসব ‘নৃত্যমালিকা’। অনুষ্ঠানটির পরিকল্পনায় সেঁজুতী গুহ রায়। গোটা আগস্ট মাসের প্রতি শনি ও রবিবার সন্ধ্যা ৭টায় ফেসবুকে সম্প্রচারিত হবে এই নৃত্যানুষ্ঠান।

আন্তর্জাতিক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন নৃত্যজগতের খ্যাতনামা আট শিল্পী। থাকছেন পলি গুহ, প্রদীপ্ত নিয়োগী, অনুরাধা নিয়োগী, সুজয় ঠাকুর, কাশ্মীরা সামন্ত, ওয়ার্দা রিহাব, জয়দীপ পালিত, জয়িতা বিশ্বাস।

সেঁজুতী বলেন, লকডাউন চলাকালীন আজ পর্যন্ত খালি শাস্ত্রীয় নৃত্য নিয়ে প্রচুর অনলাইন নৃত্য উৎসব হয়েছে। কিন্তু রবীন্দ্র ও সৃজনশীল নৃত্য নিয়ে এটিই প্রথম। তাঁর কথায় ভারতবর্ষের নৃত্যশৈলীকে জানতে হলে শুধু ক্লাসিক্যাল নয়, এই সমস্ত রকমের নৃত্যকেই জানা প্রয়োজন। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই তা হয় না। রবীন্দ্র ও সৃজনশীল আধুনিক নৃত্য আড়ালেই থেকে যাচ্ছে। তাকে বের করে আনতে হবে জগতের দরবারে। তাই এই বিশেষ প্রচেষ্টা। অনুষ্ঠানটি দেখা যাবে এই লিঙ্কে।

অনুষ্ঠানটি শুরু হবে নৃত্যশিল্পী পলি গুহের নিবেদন দিয়ে। শেষ দিনেও থাকছে তাঁর নিবেদন। সঙ্গে থাকবে ট্রুপের ছাত্রীবৃন্দের নিবেদনও।

এই গোটা কর্মকাণ্ডটি করতে সেঁজুতীকে সাহায্য করেছেন, সৌমিক ব্যানার্জি,  ঋতুরাজ প্রামাণিক, স্বাগতা মাইতি গাঙ্গুলি।  

আরও পড়ুন – শেষ হবে করোনা-কাল, নতুন দিশা দেখাবে বিশ্বমাতা, শিল্পীর রং-তুলিতে সেই ভবিষ্যতের ছবি

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
Suresh raina and dhoni
ক্রিকেট2 hours ago

ধোনির ঘোষণার এক ঘণ্টার মধ্যেই অবসর ঘোষণা করলেন সুরেশ রায়না

রাজ্য2 hours ago

রাজ্যে দৈনিক সংক্রমণ হার নামল ৯ শতাংশের নীচে, সুস্থতার হারে বৃদ্ধি

বিজ্ঞান3 hours ago

বিতর্কের মধ্যেই করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচের উৎপাদন রাশিয়ায়

MS Dhoni
ক্রিকেট3 hours ago

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মহেন্দ্র সিংহ ধোনি

সোনু সুদ
বিনোদন3 hours ago

চিকিৎসার জন্য ৩৯ শিশুকে ফিলিপিন্স থেকে দিল্লি উড়িয়ে আনছেন সোনু সুদ

প্রযুক্তি4 hours ago

আয়কর রিটার্নের ভুল সংশোধনের জন্য ৯টি সহজ পদক্ষেপ

বিনোদন5 hours ago

রিয়া চক্রবর্তী কি সুশান্তের অ্যাকাউন্ট থেকে ১৫ কোটি টাকা সরিয়েছিলেন? তদন্ত শুরু করল সিবিআই

রাজ্য5 hours ago

বেসরকারিকরণ: বিকল্প পন্থায় পোস্টকার্ডে প্রতিবাদ শ্রমিক সংগঠন টিইউসিসির

দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৫০০২, সুস্থ ৫৭৩৮১

দেশ13 hours ago

ভারতকে চ্যালেঞ্জ করলে কড়া জবাব, লালকেল্লায় হুংকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

বিজ্ঞান1 day ago

কোভিডের সম্ভাব্য উপসর্গের ক্রমগুলি খুঁজে পাওয়া গিয়েছে, দাবি এক দল বিজ্ঞানীর

ফুটবল2 days ago

এ বার কি মেসির সঙ্গে জুটি বাঁধবেন রোনাল্ডো? সিআর৭-এর বার্সেলোনা যাত্রার জল্পনা তুঙ্গে

ক্রিকেট2 days ago

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

দেশ1 day ago

রাজস্থানে আস্থাভোটে জয়ী অশোক গহলৌত সরকার

দেশ2 days ago

প্রায় সাড়ে আট লক্ষ টেস্টে আক্রান্ত ৬৫ হাজারের কম, আরও পড়ল সংক্রমণের হার

বিদেশ1 day ago

৪০ বছর ধরে মিলেছে অক্ষরে অক্ষরে, ২০২০-তে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ বলে দিলেন সেই অধ্যাপক!

কেনাকাটা

care care
কেনাকাটা2 days ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা3 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা4 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand