Connect with us

গান-বাজনা

গানে ভুবন ভরিয়ে দিল ম্যাক ও সহজিয়া

Published

on

musical performance by dev and mac

শম্ভু সেন: চলে যাওয়া বছরের প্রায় শেষের দিক। শীতের আমেজমাখা একটি দিনে কলকাতা সাক্ষী থাকল এক অসাধারণ মেলবন্ধনের – ভারত-বাংলাদেশ মৈত্রীর সাংস্কৃতিক মেলবন্ধন। সে দিন ‘কলকাতা সবলা মেলা’র মঞ্চ মাতাল দেব চৌধুরীর সহজিয়া ফোক ব্যান্ড এবং বাংলাদেশের কিংবদন্তি রক আইকন মাকসুদুল হক ওরফে ম্যাক।

এই প্রসঙ্গে পাঠকদের সঙ্গে ম্যাকএর একটু পরিচয় করিয়ে দেওয়া যেতে পারে, যদিও আগের প্রজন্মের এবং এই প্রজন্মের অনেকেই ম্যাকের গানের সঙ্গে পরিচিত।

Loading videos...

ম্যাক ওরফে মাকসুদুল হক হলেন বাংলাদেশের ব্যান্ডসংগীতের জনক। সংগীতের অঙ্গনে এই প্রবাদপ্রতিম শিল্পীর পথ চলা চার দশকেরও বেশি সময় ধরে। শুরুর দশকটা ছিল উত্তাল সত্তরের দশক। এক দিকে ১৯৭৫ সালে কলকাতায় সূচনা হল গৌতম চট্টোপাধ্যায়দের ‘মহীনের ঘোড়াগুলি’ ব্যান্ডসংগীত, অন্য দিকে তার ঠিক এক বছর পর ঢাকায় মাকসুদুলের হাত ধরে তৈরি হল ‘ফিডব্যাক।

সময়টা ছিল সংগীত, সৃজনশীলতা আর প্রতিবাদের কাল, সারা বিশ্ব জুড়েই। ভারত আর বাংলাদেশও তা থেকে পিছিয়ে ছিল না। দুই বাংলাতেই তখন ব্যান্ডসংগীত ক্রমেই জনপ্রিয় হচ্ছে। গোড়ার দিকে ‘ফিডব্যাক’ ছিল এক দল বুদ্ধিদীপ্ত প্রতিভাধর তরুণের সংগঠন, ম্যাক ছিলেন লিড ভোকালিস্ট। প্রথম দিন থেকেই ‘ফিডব্যাক’-এর প্রবণতা ছিল পপ, রক, জ্যাজ, ব্লুজ আর রেগে পরিবেশন করা। অবশেষে ম্যাক তাঁর নিজস্ব ঘরানার সংগীত সৃষ্টি করতে লাগলেন। বেরোল ‘ফিডব্যাক’-এর প্রথম অ্যালবাম ‘উল্লাস’। ‘উল্লাস’-এর প্রকাশের পর ম্যাকের খ্যাতি অনেক বেড়ে গেল। এর পর ১৯৯০-এ দ্বিতীয় অ্যালবাম ‘মেলা’। এই অ্যালবামটিকে ম্যাক নিজেই ‘ব্লকব্লাস্টার হিট’ বলে বর্ণনা করেছেন। কিন্তু বছর ছয়েক পরে ১৯৯৬-তে সামাজিক-রাজনৈতিক কারণে ‘ফিডব্যাক’-এর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ম্যাক তৈরি করেন ‘মাকসুদ ও ঢাকা’ ব্যান্ড।

‘সহজিয়া’র সঙ্গে ম্যাক। ‘কলকাতা সবলা মেলা’র মঞ্চে।

ম্যাক এখন ‘গ্লোবাল বাউলিয়ানা’ প্রজেক্ট নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের সংগীত এবং সংগীতশিল্পীদের নিয়ে কাজ করছেন। এখনও দুই বাংলার রক ও পপস্টাররা ম্যাককে গুরু মানেন। এঁদের মধ্যে আছেন জেমস, রূপম এবং আরও অনেকে। প্রয়াত রকস্টার আইয়ুব বাচ্চু ম্যাকের খুব কাছের মানুষ, ভ্রাতৃসম ছিলেন। তিনিও ম্যাককে গুরু মানতেন।

সে দিন ‘কলকাতা সবলা মেলা’য় ম্যাক পরিবেশন করলেন তাঁর বিখ্যাত সব গান – ‘মৌসুমী’, ‘চিঠি’, ‘এমনি করে সবাই যাবে’, ‘কেন এলে না’ ইত্যাদি। উপস্থিত দর্শকেরা ভেসে গেলেন সেই নব্বই দশকের নস্টালজিয়ায়।

আরও পড়ুন: শ্রোতা-দর্শকদের হৃদকমলেই থাকল দেবের ‘সহজিয়া’ আর সৌমিত্রর ‘ভূমি’

ওই দিন ‘সহজিয়া’ তাদের নিজস্ব ঘরানার বাইরে গিয়ে বাংলাদেশের সেই বিখ্যাত গান ‘সেই তুমি কেন এত অচেনা হলে’ গেয়ে প্রয়াত রকস্টার আয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানাল। এ ছাড়াও প্রতিমা বড়ুয়ার সেই বিখ্যাত গোয়ালপাড়ি গান ‘মাহুত বন্ধু রে’ পরিবেশন করল রেগে-জ্যাজ ধারায়। পাশাপাশি রাধারমণ দত্তের ‘ভ্রমর কইও গিয়া’ গানটিকে রক মিউজিকের ধারায় পরিবেশন করে ‘সহজিয়া’ অনুষ্ঠানে ভিন্ন স্বাদের অনুভূতি নিয়ে এল।

সে দিনের অনুষ্ঠানের উল্লেখযোগ্য দিক ছিল ম্যাক ও দেব চৌধুরীর একযোগে পরিবেশনা। তাঁরা গাইলেন বাংলার বিখ্যাত দু’টি গান – রুদ্র মহম্মদ শহীদুল্লাহর ‘আমার ভিতর বাহিরে’ এবং ম্যাকের ‘মেলায় যাই রে’। সহজিয়ার মূল গায়ক দেব ছিলেন দোতারা এবং অ্যাক্যুয়াস্টিক গিটারে ছিলেন, ওয়ার্ল্ড পারকাশনসে অর্ণব, কি-বোর্ডে দেবর্ষি, ড্রামসে ইন্দ্র, বেস গিটারে স্যাম এবং লিড গিটারে রাজর্ষি। কলকাতার ব্যান্ডসংগীতের নিবিষ্ট শ্রোতারা এই অনন্য সংগীত পরিবেশনা দীর্ঘদিন মনে রাখবেন।

গান-বাজনা

পলাশপ্রিয়ার আরাধনায় বাগুইআটি নৃত্যাঙ্গনের সাংস্কৃতিক অনুষ্ঠান

ওই অনুষ্ঠান চলে ১৬ ও ১৭ ফেব্রুয়ারি ভার্চুয়াল মাধ্যমে, ফেসবুক পেজে।

Published

on

রত্না মিত্র ও কাজল সুর।

খবর অনলাইন ডেস্ক: প্রতি বছরের মতো এ বছরেও পলাশপ্রিয়ার আরাধনায় দু’ দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল বাগুইআটি নৃত্যাঙ্গন। ওই অনুষ্ঠান চলে ১৬ ও ১৭ ফেব্রুয়ারি ভার্চুয়াল মাধ্যমে, ফেসবুক পেজে।     

সরকার অনুমোদিত সাংস্কৃতিক শিক্ষাপ্রতিষ্ঠান বাগুইআটি নৃত্যাঙ্গনের সঙ্গে জড়িত রয়েছেন দুশোরও বেশি শিল্পী ও সাংস্কৃতিককর্মী। সারা বছর ধরে এই প্রতিষ্ঠান নানা ধরনের সাংস্কৃতিক, সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকে। উল্লেখ্য, এ বছরই এই প্রতিষ্ঠান পঁচিশ বছরে পদার্পণ করল।

Loading videos...

প্রতি বছরই বাগুইআটি নৃত্যাঙ্গনের সাংস্কৃতিক অনুষ্ঠান বিভিন্ন নামী মঞ্চে সম্পন্ন হয়। কিন্তু গত বছর থেকে করোনা পরিস্থিতি চলতে থাকায় বাধ্য হয়েই  ডিজিটাল প্ল্যাটফর্মে পঁচিশে বৈশাখ, বাইশে শ্রাবণ, দুর্গোৎসবের অনুষ্ঠান, দীপাবলীর অনুষ্ঠান আয়োজন করতে হয়েছে এবং সমগ্র বিশ্ব থেকেই বিদ্বজ্জনেরা হয় অনুষ্ঠানে যোগ দেন আর না হয় তাঁদের শুভেচ্ছা পাঠান।


বাগুইআটি নৃত্যাঙ্গনের সরস্বতী পূজোর সাংস্কৃতিক অনুষ্ঠানের শিল্পীরা।

সরস্বতী পুজোয় দু’ দিন ধরে চলা সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দেশ- বিদেশের বহু শিল্পী। দেশ থেকে যাঁরা যোগ দেন তাঁরা হলেন কলকাতা থেকে মধুমিতা বসু, ড. তানিয়া দাস, কাজল সুর, রত্না মিত্র, কাকলি চক্রবর্তী, শুভময় সেন, এষা ব্যানার্জি, মহিষাদল থেকে সহেলী পন্ডা, শিলিগুড়ি থেকে শারদা গুহ, শান্তিনিকেতন থেকে দোলন মোহলি, রাঁচি থেকে সুবীর লাহিড়ী ও রিঙ্কু ব্যানার্জি, জামশেদপুর থেকে বাণীপ্রসাদ মুখোপাধ্যায়, অসম থেকে সুজাতা বানিয়া এবং কেরল থেকে মীরা বিজয়ন।

বিদেশ থেকে যাঁরা যোগ দেন তাঁরা হলেন বাংলাদেশ থেকে বুলবুল মহালনবিশ, তৌকির আহমদ, শাওন পান্থ, সুবর্ণা রহমান, প্রিয়া ভৌমিক ও আল ইমরান, শ্রীলঙ্কা থেকে নিশি, লন্ডন থেকে ফয়সাল আহমদ, ফ্লোরিডা থেকে বিজয়া সেনগুপ্ত, বস্টন থেকে রাহুল রায় ও স্বপ্না রায় এবং অস্ট্রেলিয়া থেকে বাচিকশিল্পী দেবী সাহা।

এ ছাড়াও বাগুইআটি নৃত্যাঙ্গন ও ‘আন্তরিক’-এর সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ছাত্রছাত্রীরাও সরস্বতী পুজোর সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন|

Continue Reading

অনুষ্ঠান

২৫-এ পা বাগুইআটি নৃত্যাঙ্গনের, অনুষ্ঠান দেখা যাবে অনলাইনে

Published

on

স্মিতা দাস

কোভিড পরিস্থিতিতে লকডাউন শুরু হওয়ার পর থেকে সবাই যখন ঘরবন্দি তখন বিভিন্ন উপলক্ষ্যগুলিতে মন খারাপের বোঝা সরিয়ে মনকে প্রশান্তি দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের পথে একের পর এক উৎসব পালন করে চলেছে বাগুইআটি নৃত্যাঙ্গন। সেখানে যেমন বাদ যায়নি কবি-বন্দনা তেমনই হয়েছে দেবী-আবাহন। তবে অবশ্যই নিয়মবিধির বেড়াজাল না টপকে এই আয়োজন করেছিল বাগুইআটি নৃত্যাঙ্গন। একই সঙ্গে দেশ ও বিদেশকে মাতিয়ে ছিল তারা তাদের ডিজিট্যাল দুনিয়ায় সোশ্যাল মিডিয়ায় অনলাইন পার্ফমেন্সের মাধ্যমে। সেই বাগুইআটি নৃত্যাঙ্গনের এই বছরই ২৫তম বর্ষ পূর্তি।

Loading videos...

সেই বর্ষপূর্তিও উদযাপন করবে তারা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। ফেসবুক পেজে। অনুষ্ঠানের নাম দিয়েছে ‘অবশেষে পঁচিশে’। অনুষ্ঠানটি বাগুইআটি নৃত্যাঙ্গন ও কলকাতা সংকৃতিক অঙ্গনের যৌথ নিবেদন।

অনুষ্ঠানটি প্রচারিত হবে, ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে। প্রচার শুরু হবে ২২ ডিসেম্বর থেকে। প্রতিদিন দেখা যাবে ভারতীয় সময় সন্ধ্যে ৭টায়।      

আরও -‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘শারদ অর্ঘ্য – দুর্গা দুর্গতিনাশিনী, পঞ্চমী থেকে দেখা যাবে অনলাইনে

Continue Reading

গান-বাজনা

‘রেওয়াজ’-এর আবাহনে ‘ঋতুরঙ্গ’-এর মাধ্যমে মাতৃবন্দনা

‘ঋতুরঙ্গ’-এর সাজি সাজানো ছিল আগমনী, রবীন্দ্রসংগীত, দ্বিজেন্দ্রগীতি, নজরুলগীতি, হিমাংশু দত্ত এবং সলিল চৌধুরীর গান দিয়ে।

Published

on

শিক্ষিকা নমিতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে 'রেওয়াজ'-এর শিল্পীরা।

খবরঅনলাইন ডেস্ক: ‘তোমায় করি গো নমস্কার’, এই শিরোনামে সম্প্রতি ‘রেওয়াজ’-এর সদস্যরা পঞ্চমীতে পরিবেশন করলেন ‘ঋতুরঙ্গ’। ‘ঋতুরঙ্গ’-এর সাজি সাজানো ছিল আগমনী, রবীন্দ্রসংগীত, দ্বিজেন্দ্রগীতি, নজরুলগীতি, হিমাংশু দত্ত এবং সলিল চৌধুরীর গান দিয়ে। কবিতা ও কথায় সমগ্র অনুষ্ঠানটি সাজিয়েছেন সঞ্চালক অঞ্জনা রায় ।

চৈতালি দত্ত ও সঞ্চিতা রায়ের দ্বৈত কণ্ঠে ‘মোর সন্ধ্যায় তুমি সুন্দর বেশে এসেছ’ গানটি দিয়ে সূচনা হয় মাতৃবন্দনা। ঋতুর শুরু গ্রীষ্মকে আহ্বান করা হয় ‘প্রখর দারুণ অতি দীর্ঘ দগ্ধ দিন’ গানটি দিয়ে। নিবেদন করেন শোভনা মুখোপাধ‍্যায়। শ্রাবণী বন্দ‍্যোপাধ‍্যায় ও শম্পা ভট্টাচার্য ডাক দেন বর্ষাকে, ‘নাচ ময়ূরী নাচ রে’ গানটি দিয়ে। দুর্গার অকালবোধন শরৎকালে হলেও এ বার তা হেমন্তে অনুষ্ঠিত হচ্ছে। তাই শরতের গানে সুর তোলেন চৈতালী দত্ত ও জয়িতা নন্দী মজুমদার – ‘আমার রাত পোহাল শারদপ্রাতে’। এর পরে হেমন্তের গান আসে ‘হিমের রাতে ওই গগনে’, গানটি পরিবেশন করেন ছন্দা মুখোপাধ‍্যায় ও আলপনা মুখোপাধ্যায়। শীত ঋতু আসে হিমাংশুগীতি দিয়ে। ‘ঝরানো পাতার পথে’ গানটি গান শ্রীময়ী ভৌমিক ও সুপর্ণা মুখার্জি। বসন্তের গানটিতে আসে দ্বিজেন্দ্রকথা ও সুর। ‘আয় রে বসন্ত তোর ও কিরণ-মাখা পাখা তুলে’ – গানটি পরিবেশন করেন সঞ্চালক অঞ্জনা রায় ও সংগীতা সাহা।

Loading videos...

দুটি আগমনী গান অনুষ্ঠানের একবারে শেষ পর্যায়ে আসে। ‘রেওয়াজ’-এর শিক্ষিকা নমিতা বন্দ‍্যোপাধ‍্যায় পরিবেশন করেন নজরুলগীতি ‘এবার নবীন মন্ত্রে হবে জননী তোর উদ্বোধন’ ও শিশুশিল্পী অঞ্জিকা সাহা গায় ‘ও আয়রে ছুটে আয় পুজোর গন্ধ এসেছে’।

নানা রঙে-বর্ণে-গন্ধে-রূপে অনুষ্ঠানটি সাজিয়েছেন ও পরিচালনা করেছেন বিশিষ্ট সংগীতশিল্পী ও শিক্ষিকা নমিতা বন্দ‍্যোপাধ‍্যায়। সমগ্র সংগীত পরিবেশনা ছিল সাবলীল ও সুমিষ্ট। নানা কবিতার কোলাজে ভাষ‍্যকার পরিবেশন করেন প্রতিটি গানের পূর্ব মূহূর্ত। গুগল মিটে পরিবেশিত হল অনুষ্ঠানটি।

খবরঅনলাইনে আরও পড়ুন

‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘শারদ অর্ঘ্য – দুর্গা দুর্গতিনাশিনী, পঞ্চমী থেকে দেখা যাবে অনলাইনে 

Continue Reading
Advertisement
Advertisement
দেশ22 mins ago

আচরণবিধি ভঙ্গ! পেট্রোল পাম্প থেকে নরেন্দ্র মোদীর ছবি সরানোর নির্দেশ নির্বাচন কমিশনের

দেশ9 hours ago

বৃহস্পতিবার ঢাকা আসছেন ভারতের বিদেশমন্ত্রী, কথা হবে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে

আবার নীলকণ্ঠ
নাটক11 hours ago

সমন্বয় নাট্য উৎসব ও আবার নীলকণ্ঠ

শিল্প-বাণিজ্য11 hours ago

পেট্রোল, ডিজেল সাড়ে ৮ টাকা সস্তা হতে পারে! কী ভাবে

রাজ্য12 hours ago

এক লপ্তে ২৯৪ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করছে তৃণমূল

রাজ্য12 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ গত ৩১ দিনের মধ্যে সর্বোচ্চ, সংক্রমণের হার ফের ১ শতাংশের বেশি

শিল্প-বাণিজ্য12 hours ago

সেনসেক্সের লাফ ১,১৪৮ পয়েন্ট, নিফটি ১৫,২৫০-এর কাছে! উত্থানের নেপথ্যে কী কারণ?

covaxin
দেশ15 hours ago

চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে চমকপ্রদ অন্তর্বর্তীকালীন কার্যকারিতা দেখাল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী
বিনোদন3 days ago

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভোটে কি দাঁড়াবেন?

শিক্ষা ও কেরিয়ার3 days ago

৮ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দিয়ে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

দেশ3 days ago

স্বস্তি দিয়ে দেশে নতুন সংক্রমণ নামল ১৫ হাজারের ঘরে, তবে সক্রিয় রোগীর সংখ্যাও আরও বৃদ্ধি

রাজ্য2 days ago

৯২ আসনে লড়বে কংগ্রেস, জানালেন অধীর, আব্বাসকে নিয়ে জট অব্যাহত

রাজ্য3 days ago

বিজেপিকে রুখতে তৃণমূলকে সমর্থন, স্পষ্ট জানালেন তেজস্বী যাদব

প্রযুক্তি2 days ago

মাত্র ২২ টাকায় জিও ফোন প্রিপেড ডেটা ভাউচার! জানুন বিস্তারিত

দেশ3 days ago

ভারতের এই রাজ্যটি এখন করোনামুক্ত!

দেশ3 days ago

কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন দুই মুখ্যমন্ত্রী

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে