Connect with us

গান-বাজনা

১২ বছরের পথচলায় ‘মুক্তধারা’র মুকুটে আরও একটি পালক, চালু হল ইউটিউব চ্যানেল

এই দীর্ঘ পথে ‘মুক্তধারা’র যে গীতিরথ চড়াই-উতরাই পার হয়েছে, তার সারথি নমিতা বন্দ্যোপাধ্যায়।

Published

on

papiya mitra
পাপিয়া মিত্র

দেখতে দেখতে এক যুগ পার। কবির ভাষায় – ‘বহু যুগের ওপার হতে আষাঢ় এল’। হ্যাঁ, এক আষাঢ়ঘন সন্ধ্যায় জন্ম নিয়েছিল ‘মুক্তধারা শিল্পী গোষ্ঠী’। ১২ জন সংগীতপিপাসুকে নিয়ে ১২ জুলাই। পথ চলা শুরু সেই ২০০৮-এ, দক্ষিণ কলকাতার রবীন্দ্রচর্চা ভবনে।

সেই দিনটিকে স্মরণ করে সম্প্রতি উদ্বোধন হল ‘মুক্তধারা’র ইউটিউব চ্যানেল, শঙ্খধ্বনি সহযোগে। প্রযুক্তির দৌলতে সংস্থার সদস্যরা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বাড়ি থেকে। আমন্ত্রিত ছিল খবরঅনলাইনডটকম-ও। ‘মুক্তধারা শিল্পী গোষ্ঠী’কে শুভ কামনা জানিয়েছেন বিশিষ্টজনেরা।

এ বার চিনে নেওয়া যাক এই দীর্ঘ পথে ‘মুক্তধারা’র যে গীতিরথ চড়াই-উতরাই পার হয়েছে, তার সারথিকে। তিনি নমিতা বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রসংগীতের ঝাঁপি ভরে পথ চলেছেন রথের রশি হাতে নিয়ে। শ্রদ্ধেয় সুচিত্রা মিত্রের সুযোগ্য ও সুধন্য ছাত্রী নমিতা একা পথ চলার স্বপ্ন দেখেছেন সংগীতচর্চিত মানুষজনকে সঙ্গী করে। প্রচারবিমুখ এই শিল্পী ছাত্রছাত্রী গড়ার কারিগর।

‘মুক্তধারা শিল্পী গোষ্ঠী’ আজ প্রায় ২৫ জনের এক বলিষ্ঠ সংস্থা। বিভিন্ন অনুষ্ঠানে এই গোষ্ঠী নিয়মিত আমন্ত্রিত হয়। পশ্চিমবঙ্গ সরকারের সংগীতমেলা, বর্ষা উৎসব তো আছেই, তা ছাড়া রবীন্দ্রভারতী সোসাইটি, বিধানসভা কার্যালয়, নেতাজি ফাউন্ডেশন, ক্যালকাটা কয়্যার, প্রেস ক্লাব, ২৩ পল্লি, ব্রাহ্মসমাজ ইত্যাদির অনুষ্ঠানেও ‘মুক্তধারা’ আমন্ত্রিত হয়েছে। বাংলাদেশে নববর্ষ উদযাপন, দিল্লিতে ওয়ার্ল্ড কালচারাল ফেস্টিভ্যালেও ডাক পেয়েছে তারা।

নমিতা বন্দ্যোপাধ্যায়।

‘টালিগঞ্জ দৃষ্টান্ত’ ও ‘অনন্য মিউজিক’ আয়োজিত সম্মেলক সংগীত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে ‘মুক্তধারা শিল্পী গোষ্ঠী’ এবং একটি পূর্ণাঙ্গ সিডি করার সম্মান লাভ করে তারা। ২০১৯-এ ভারত সরকারের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস্‌-এ ‘মুক্তধারা’র নাম তালিকাভুক্ত হয়েছে। সেই সূত্র ধরে আগামীতে বিদেশের ডাকে সাড়া দেওয়ার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

একাগ্রতা আর নিষ্ঠার জোরে নমিতা বন্দ্যোপাধ্যায় কলকাতার বুকে ‘নবসৃজনী’ (প্রবীণাদের নিয়ে), ‘রেওয়াজ’, ‘ক্রিয়েশন’ ও ‘বনবাণী’কে নিয়ে পথ চলছেন। এই লকডাউন পিরিয়ডেও থেমে নেই তিনি।

একা পারফর্মার না হয়ে সংস্থা গড়ার দিকে এলেন কেন নমিতাদেবী?

“নিজেকে প্রতিষ্ঠিত করতে গেলে ভালো গান যেমন গাইতে হয়, পাশাপাশি একটা সাংগীতিক ব্যাকগ্রাউন্ডেরও প্রয়োজন হয়। সেটা আমাদের সময়কাল থেকে ছিল, আমার ছিল না। তবু সুশিক্ষার জোরে এবং নিজের দক্ষতায় প্রচুর একক অনুষ্ঠান করেছি। একটা সময়ে মনে হয়েছে আমার সৃষ্টিশীলতার পুরোটা আমি দিতে পারছি না। তখন মনে হল যদি একটা দল তৈরি করি, তা হলে কেমন হয়। সেখানে তারাও শিখল, দলবদ্ধ ভাবে গাইল, এককও গাইল, আমিও গাইলাম – তাতে আমার সৃষ্টিশীল দিকটা পূর্ণতা পেল। একক ভাবে তা পরিপূর্ণতা পায় না। এতে দর্শকশ্রোতাবন্ধুদের কাছে বেশিক্ষণ থাকতে পারা যায় ও তাঁদের কাছে পাওয়া যায়” – বললেন নমিতা বন্দ্যোপাধ্যায়, ‘মুক্তধারা’র কান্ডারি।

তিনি আরও জানালেন, যেমন পথের পাঁচালি – অপু, দুর্গা, সর্বজয়াকে যেমন মানুষ চিনেছেন, তার থেকেও বেশি চিনেছেন যিনি চলচ্চিত্রটি তৈরি করেছেন সেই সত্যজিৎ রায়কে। সত্যজিৎ রায়, মৃণাল সেন – এঁরা তো কখনও অভিনয় করেননি। কিন্তু ওঁরাও সেই শিল্পের সঙ্গে জড়িত। ওঁরা প্রাতঃস্মরণীয়। উত্তমকুমারের ‘নায়ক’ চরিত্র মনে হলেই ভেসে উঠবে সত্যজিৎ রায়ের মুখ। সুতরাং ক্রিয়েটিভিটি পূর্ণতা পায় দলকে ঘিরে। এখানেই তাঁদের সম্মান। তবে তাঁর কাছে সম্মানের পাল্লাটা কতটা ভারী হল সেটা বড়ো কথা নয়। বড়ো কথা, সকলকে নিয়ে পথ চলা। তাঁর সৃজনশীলতা পাঁচ জনের মধ্যে ছড়িয়ে দেওয়ার যে আনন্দ ও পরিবেশনা, তার সম্মান আরও বেশি। ঈশ্বর যা দিয়ে পাঠিয়েছেন তার থেকে বেশি কিছু হওয়ার নয়। তবে একক শিল্পী হয়েও দলগত উপস্থাপনায় অনেক বেশি ঋদ্ধ হয়েছেন তিনি।

‘মুক্তধারা’র দ্বাদশ বর্ষ উদযাপন কালে শুভ কামনা জানিয়েছেন বিশিষ্ট সংগীতশিল্পী অলক রায়চৌধুরী। বললেন, “বর্তমানে সমবেত গান প্রায় উঠে যাওয়ার মুখে। ‘মুক্তধারা’ নয় নয় করে ১২ বছর কাটিয়ে আরও এগিয়ে যাবে এটা আমার বিশ্বাস। ১২টা বছর কম নয়। শিল্পীদের মধ্যে নিরন্তর আগ্রহ জাগিয়ে রাখা এবং রবীন্দ্রসংগীত ছাড়াও নানা ধরনের গান করে চলা – এ এক অনন্য উদাহরণ। নমিতা তা পেরেছেন।”

আরও এক শিল্পী সুমন পান্থী জানালেন, “সংগীতের এই মহাসমুদ্রে পাড়ি দিতে দিতে একজন সুদক্ষ কান্ডারির মাধ্যমেই একটি তরী এ-পার থেকে ও-পারে, সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যেতে পারে। সে রকমই একটি তরী ‘মুক্তধারা শিল্পী গোষ্ঠী’। তার সুদক্ষ কান্ডারি নমিতা বন্দ্যোপাধ্যায়। আমাদের এই পরিবারের সঙ্গে সফল উপস্থাপন তিনি করেছেন। তাঁর সংস্থার ১২ বছরের উদযাপনকে স্বাগত জানাই।”

‘মুক্তধারা’র ইউটিউব চ্যানেলটি উদ্বোধন করেন শুভঙ্কর রায়চৌধুরী। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন ইন্দ্রাণী মুখোপাধ্যায়, আহ্বায়ক শাশ্বতী বিশ্বাস, যুগ্ম সম্পাদক দেবব্রত বর ও নমিতা বন্দ্যোপাধ্যায়, সভাপতি মিত্রা দত্ত ও সংগীত পরিবেশন করেন লোপামুদ্রা মুখোপাধ্যায়।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

অনুষ্ঠান

মহালয়া উপলক্ষ্যে অনলাইনে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’-এর নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’

Published

on

স্মিতা দাস

“অহং রুদ্রেভির্বসুভিশ্চরাম্যহম্‌ / আদিত্যৈরুত বিশ্বদেবৈঃ।/ অহং মিত্রাবরুণোভা বিভর্ম্যহম্ / ইন্দ্রাগ্নী অহমশ্বিনোভা ।।”

সময়ের দাবি মেনে, নিজের ও অন্যের মঙ্গলের কথা ভেবে উৎসব উদযাপনে বদল মেনে নিতে ক্ষতি তো নেই। তাই কোভিড-পর্বের শুরু থেকেই সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে, পারস্পরিক দূরত্ববিধি মেনে একের পর এক অনুষ্ঠানের আয়োজন করে চলেছে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’।  বাংলা নববর্ষ, রবীন্দ্রজয়ন্তী, বাইশে শ্রাবণ, বর্ষা-বরণ ইত্যাদির পর এ বারের নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সহযোগিতায় কলকাতা সাংস্কৃতিক অঙ্গন।

দুর্গাপুজো উপলক্ষ্যে বাগুইআটি নৃত্যাঙ্গনের রয়েছে আরও অনেক অনুষ্ঠান। তবে তার আগে শুধু মহালয়া

১৭ সেপ্টেম্বর, মহালয়ার দিনেই অনুষ্ঠিত হবে এই ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সঙ্গীত, নৃত্য, আবৃত্তির মেলবন্ধনে এই অনুষ্ঠানও হবে ডিজিটাল মাধ্যমে। শারীরিক দূরত্ববিধি মেনে শিল্পীরাও থাকবেন যে যাঁর বাড়িতে। অথচ বাজবে পাশাপাশি বেঁধে-বেঁধে থাকার মূল সুরটিই।

এই অনুষ্ঠানের মাধ্যমেই প্রার্থনা দেবীর কাছে পৌঁছে দেওয়া হবে। আনন্দময়ী, অসুরবিনাশিনী মহামায়ার পদধ্বনি যেন মুছে দেয় এই দুঃসময়। ‘জাগো, জাগো মা!’

মহালয়ার এই বিশেষ অনুষ্ঠানে থাকছেন, সংযুক্তা ব্যানার্জি (কানাডা), মালবিকা সেন, কৌশিক চক্রবর্তী, চন্দ্রাবলী রুদ্র দত্ত, মধুমিতা বসু, জয়িতা বিশ্বাস। এই অনুষ্ঠানে আকাশবাণীর মহালয়ার বিশেষ অনুষ্ঠানের স্মৃতি চারণ করবেন, দিলীপ ঘোষ। সঞ্চালনায় থাকবেন গার্গী দত্ত। এ ছাড়াও বাংলাদেশে থেকে অংশগ্রহণ করবেন, বুলবুল মহলানবীশ, বর্ণালী সরকার, চট্টগ্রামের প্রিয়া ভৌমিক, শিঞ্জিনী বিশ্বাস, কাকলি চক্রবর্তী, চন্দ্রিমা সেনগুপ্ত, সুদীপ্ত মিত্র, শিল্পী মিত্র, শুভেচ্ছা মিত্র, বিজয়া সেনগুপ্ত, ফ্লোরিডা থেকে কাজল গুপ্ত, সঞ্চারী পাল ও আরও অনেকে।

অনুষ্ঠানটি দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের ফেসবুক পেজে।

দেখতে হলে ক্লিক করুন

আরও পড়ুন – শিক্ষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘বাল্মীকি প্রতিভা’ নিবেদনে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি

Continue Reading

অনুষ্ঠান

শিক্ষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘বাল্মীকি প্রতিভা’ নিবেদনে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি

Published

on

স্মিতা দাস

করোনা অতিমারি, লকডাউন এবং শারীরিক দূরত্ববিধি ইত্যাদির যৌথ হানা শিল্পীদের কাছ থেকে কেড়ে নিয়েছে মঞ্চ, কিন্তু শিল্প কখনও থেমে থাকে না। সে তার নিজের মতো করে আত্মপ্রকাশের পথ করে নেয়। তাই বিগত কয়েক মাসে বহু উৎসব ও অনুষ্ঠান সমস্ত বিধি মেনেও আত্মপ্রকাশের ঠিকানা খুঁজে নিয়েছে। আর সেই ঠিকানা হয়েছে ইন্টারনেট, অনলাইন সোশ্যাল মিডিয়া। এমন একটি বিশেষ উপলক্ষ্য ছিল শিক্ষক দিবস। অন্যান্য বারের মতো করে না হলেও শিক্ষক দিবসে অনলাইনে শিক্ষাগুরুদের উদ্দেশ্যে শ্রদ্ধাজ্ঞাপন করল অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি।

১০ সেপ্টেম্বর অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি-র ফেসবুক পেজে মুক্তি পেল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাল্মীকি প্রতিভা’ নৃত্যনাট্যটি। নৃত্যনাট্যটির ভাবনা ও পরিকল্পনায় প্রশান্ত (অঞ্চল) পাল ও অম্ব্রীজ সরকার, পরিচালনায়  প্রশান্ত (অঞ্চল) পাল এবং নির্দেশনায় অম্ব্রীজ সরকার।         

এই বিষয়ে প্রশান্ত পাল জানান, শিল্পীরা সকলে তাঁদের নৃত্যগুরুদের সম্মান জানানোর জন্য এই নৃত্যনাট্য করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ৫ সেপ্টম্বর অনেকেই কোনো না কোনো অনুষ্ঠান করেছেনই, তাই পরেও সেই স্বাদ ফিরিয়ে দিতে ১০ তারিখটি নির্ধারণ করা হয়েছে।  

তা ছাড়াও তিনি বলেন, মানুষ এখন প্রতিশোধের জন্য উদগ্রীব। দিকে দিকে রক্তপাত, কিন্তু তাতেও তারা ভীত নয়। অথচ এক সময় একজন দস্যু তার দস্যুবৃত্তি ছেড়ে দিয়েছিলেন, রক্ত ক্ষয়কে ত্যাগ করে নিজেকে অন্ধকার থেকে আলোর পথে, খারাপ থেকে ভালোর দিকে নিয়ে গিয়েছিলেন। এখন বর্তমান পরিস্থিতিতেও তেমনই দস্যু রত্নাকরদের দরকার। যারা রক্তক্ষয় বন্ধ করে আলোর পথের দিশা দেখাবে। এমনই বার্তা পৌঁছে দিতে এই নৃত্যনাট্যটি করার কথা ভাবা হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষক দিবস উপলক্ষ্যে মঞ্চে অনেক অনুষ্ঠান হয়ে থাকে। কিন্তু এ বার সেই পরিস্থিতি নেই। তাই এই ভাবেই বাড়ি থেকেই গুরুদের শ্রদ্ধা জ্ঞাপন করা হল। পাশাপাশি অবসাদ কাটানোরও চেষ্টা করা হল ।

এই নৃত্যনাট্যে বিভিন্ন ভূমিকায় ছিলেন, দস্যু রত্নাকর – প্রশান্ত পাল, বাল্মীকি – অম্ব্রীজ সরকার, ব্যাধ -চিরঞ্জিৎ মাল ও বিবেক রঞ্জন মাল, লক্ষ্মী ও সরস্বতী – মানসী চক্রবর্তী, বালিকা – দীপান্বিতা মাল, বনদেবী – বনশ্রী মেহেরা, সংলিপ্তা কুণ্ডু, প্রজ্ঞা রায়, সুমি রায়, দস্যুদল – কৌশিক সাউ, তমাল কান্তি রায়, কুনাল চক্রবর্তী, প্রসেনজিৎ নাথ।

অনুষ্ঠানটি দেখতে হলে ক্লিক করুন এখানে।

মা সরস্বতীর আশীর্বাদে এক দস্যু কিভাবে ঋষিতে পরিণত হলো, সেই ঘটনা কবি গুরুর হৃদয় স্পর্শ করে । সেই পবিত্র লাভের কাহিনী…

Posted by Agnibina Dance Academy on Thursday, September 10, 2020

দেখুন – অনলাইনে সম্পূর্ণ অন্য ধরনের অনুষ্ঠান উপহার দেওয়ার আশায় রঙ্গমঞ্চের উদ্যোগ ‘বৈঠক’

Continue Reading

অনুষ্ঠান

অনলাইনে সম্পূর্ণ অন্য ধরনের অনুষ্ঠান উপহার দেওয়ার আশায় রঙ্গমঞ্চের উদ্যোগ ‘বৈঠক’

Published

on

স্মিতা দাস

লকডাউনের মধ্যে সোশ্যাল মিডিয়ায় অনেক রকমেরই নৃত্যানুষ্ঠানের আয়োজন হয়ে। সেই দিক থেকে একটু ভিন্ন ধরনের আয়োজন করায় প্রচেষ্টায় ছিল রঙ্গমঞ্চ।  ২২ আগস্ট থেকে ডিজিটাল প্লাটফর্মে চলেছে ‘বৈঠক’। নয় দিনের এই অনুষ্ঠান শেষ হয় ৩০ আগস্ট। কলকাতার নৃত্যজগতের বেশ কয়েক জন পরিচিত শিল্পীকে নিয়ে বসেছিল এই বৈঠক।

রঙ্গমঞ্চের তরুণ তিন কর্ণধার দেবাদৃতা মজুমদার, ঋত প্রতিম চৌধুরী, সৌপর্ণী সিংহ। তাঁদের চিন্তা ভাবনার ফসলই হল এই অনুষ্ঠানটি। উৎসব পরিচালকদের উদ্দেশ্য ছিল দর্শকের কাছে এই নৃত্য উৎসবকে শুধু মনোগ্রাহী করে তোলাই নয়, নতুন প্রজন্মের কাছে ভারতীয় শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে ভালোবাসা ও জ্ঞান সৃজন করা। তাঁদের মতে, নতুন প্রজন্মের কাছে আস্তে আস্তে শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে চাহিদা জ্ঞান কমে যাচ্ছে। যাতে তারা নৃত্যচৰ্চা ও অনুশীলনের মধ্যে থাকতে পারে সেই উদ্দেশ্যেই এমন আয়োজন। শাস্ত্রীয় নৃত্য নিয়ে মনের যাবতীয় প্রশ্ন দূর করতে পারে তার জন্য এই ৯ দিন ব্যাপী উৎসব।

তাঁরা বলেন, সকলের শুভেচ্ছা ও সহযোগিতা পেলে আগামী দিনেও এমন আরও অনুষ্ঠান করার পরিকল্পনা আছে।

৯ দিনের বৈঠকে ছিলেন, ঋতুশ্রী চৌধুরী, সৌভিক চক্রবর্তী, রম্যানি রায়, সৌম্য ভৌমিক, ইভানা সরকার, পৌলমী মুখার্জি, অভিজিৎ কুণ্ডু, শিবনারয়ণ ব্যানার্জি, কলামন্ডলম স্বর্ণদীপা মহান্তের মতো কলকাতার খ্যাতনামা নৃত্যশিল্পীরা। শিল্পীদের ও তিন কর্ণধারের চেষ্টা ছিল এই ভয়াবহ পরিস্থিতিতেও সবাইকে আশার আলো দেখানো। পাশাপাশি শাস্ত্রীয় নৃত্য সম্পর্কে সব মানুষকে সচেতন করা।

তাঁরা বলেন, ফেসবুক পেজের মাধ্যমে সকলের কাছে পৌঁছে যাওয়া রঙ্গমঞ্চের মূল উদ্দেশ্য। তাঁদের এই ভাবনায় শুধু শাস্ত্রীয় নৃত্য নয়, সব রকমের আর্টফর্মকেই রেখেছেন। তাঁদের প্রার্থনা, এই ডাকে যেমন সাড়া দিয়েছেন শিল্পীরা, তেমনই সকলেই যেন তাঁদের অর্থাৎ রঙ্গমঞ্চের সকল উদ্যোগকে সফল করতে সাহায্য করেন।

দেখা যাবে এই লিঙ্কে ক্লিক করে।

Baithak

Posted by Rangmanch on Saturday, August 22, 2020

আরও – আধুনিক বাংলা গানের জগতে নতুন সংযোজন ‘মন মাঝি তুই ধরা দিলি না’, মুক্তি পেল ইউটিউবে

Continue Reading
Advertisement
দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮৬৯৬১, সুস্থ ৯৩৩৫৬

দেশ20 hours ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

Shreyas Iyer
ক্রিকেট3 days ago

আইপিএলের অন্যতম সেরা বোলিং লাইনআপ কি দিল্লি ক্যাপিটাল্‌সের?

ishan porel mohammad shami
ক্রিকেট3 days ago

কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে নতুন বলে বাংলার দুই পেসার?

কলকাতা3 days ago

ট্যাক্সি চালকের হাতে হেনস্থা মামলায় আলিপুর আদালতে গোপন জবানবন্দি সাংসদ- অভিনেত্রী মিমি চক্রবর্তীর

দেশ3 days ago

সাংসদদের বেতনে কোপ! কোভিড-১৯ পরিস্থিতিতে ব্যয় কমাতে বিল পাশ সংসদে

coronavirus
দেশ2 days ago

মোট আক্রান্তের সংখ্যায় পিছিয়ে, তবুও কোভিডমুক্তির সংখ্যায় আমেরিকাকে টপকে গেল ভারত

জীবন যেমন2 days ago

মাত্র কয়েক বারেই চুল সিল্কি করার দারুণ ৬টি ঘরোয়া উপায়

কেনাকাটা

কেনাকাটা2 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা5 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা3 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা2 months ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে