ডিজিট্যাল সাংবাদিকতা ওয়ার্কশপ

ডিজিট্যাল মাধ্যমে খবর পড়ার অ্ভ্যাস ক্রমশ বাড়ছে। ফলে বর্তমান সময়ে ডিজিট্যাল সাংবাদিকতা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। খবরের কাগজ, টিভির মতো ডিজিট্যাল মাধ্যমে কাজ করতে হলে এই মাধ্যমটির খুঁটিনাটি জানা প্রয়োজন।

খবর অনলাইন গত আড়াই বছরেরও বেশি সময় ধরে নিউজ পোর্টাল হিসাবে সাধারণ মানুষের কাছে তথ্যনিষ্ঠ সংবাদ পৌঁছে দিচ্ছে। এর সঙ্গে জড়িত রয়েছেন খবরের কাগজ, টিভি এবং ডিজিট্যাল মাধ্যমে কাজ করা দক্ষ সাংবাদিকরা।

খবর অনলাইনের পক্ষে থেকে আগামী ৬ ও ৭ এপ্রিল একটি ডিজিট্যাল সাংবাদিকতা ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

ওয়ার্কশপের উদ্দেশ্য

এই ওয়ার্কশপের উদ্দেশ্য, সাংবাদিকতাকে পেশা হিসাবে বেছে নিতে আগ্রহীদের কাছে ডিজিট্যাল সংবাদ মাধ্যম সম্পর্কে একটি সম্যক ধারণা তুলে ধরা, যাতে তাঁরা ডিজিট্যাল মিডিয়াকে তাঁদের কর্মক্ষেত্র হিসাবে বেছে নিয়ে দক্ষতার সঙ্গে কাজ করতে পারেন।

কারা করাবেন এই ওয়ার্কশপ

আনন্দবাজার পত্রিকার প্রাক্তন ডেপুটি নিউজ এডিটর এবং বর্তমানে খবর অনলাইনের মুখ্য সম্পাদক শম্ভু সেনের পরিচালনায় এই ওয়ার্কশপটি হবে। এ ছাড়া কলকাতার একাধিক অভিজ্ঞ সাংবাদিক এবং প্রযুক্তি বিশেষজ্ঞ এই ওয়ার্কশপটি করাবেন।

ওয়ার্কশপের স্থান ও তারিখ

কলেজ স্টিট কফি হাউসের তিনতলায় বই-চিত্রে (১৫ বঙ্কিম চ্যাটার্জি স্টিট, কলকাতা-৭৩) এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হবে আগামী ৬ ও ৭ এপ্রিল, শনি ও রবিবার। প্রতি দিন সকাল ১১টা থেকে ৫টা পর্যন্ত চলবে এই ওয়ার্কশপ। ওয়ার্কশপে দুপুরের খাবার দেওয়া হবে।

কেন করবেন ওয়ার্কশপটি

অভিজ্ঞ সাংবাদিকদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার পাশাপাশি এই ওয়ার্কশপে জানতে পারবেন কাগজ থেকে ডিজিট্যাল মাধ্যমের বিবর্তনের নানা দিক। হাতে কলমে কাজ শেখার পাশাপাশি থাকছে পরীক্ষার মাধ্যমে মূল্যায়ণ। বাছাই ছাত্রী বা ছাত্রর জন্য সুযোগ থাকছে তিন মাস খবর অনলাইনে ইন্টার্নশিপ করার।

ওয়ার্কশপের ফি

দু’দিনের এই ওয়ার্কশপের ফি ২০০০ টাকা। এই টাকা অনলাইনে জমা দিতে হবে। টাকা জমা দেওয়ার শেষ তারিখ ৩০ মার্চ। ওয়ার্কশপের ফি জমা দিতে নীচের ‘পে নাও’  বোতামে ক্লিক করুন এবং একটি ফর্ম ফিলাপ করে টাকা জমা দিন। টাকা জমা দেওয়ার পর আপনি একটি এসএমএস পাবেন। সেটি ওয়ার্কশপের দিন আপনাকে দেখাতে হবে।