kolkata-restaurants
Debopriya Mukherjee
দেবপ্রিয়া মুখার্জি

এসে গেল কালীপুজো। আলোর উৎসবে ইতিমধ্যেই মেতে উঠেছে সকলে। অনেকে আবার বাড়ির পুজোর জোগাড় নিয়ে ব্যস্ত। কালীপুজোয় অনেক বাড়িতেই আবার নিরামিষ খাওয়ার নিয়ম থাকে। লুচি,  আলুর দম বা খিচুড়ি থেকে বেরিয়ে আপনি যদি নিরামিষ খাবার নিয়ে এ বছর একটু এক্সপেরিমেন্ট করতে চান তা হলে আপনাকে সাহায্য করতে হাজির খবর অনলাইন। কলকাতার কয়েকটি সেরা ভেজ রেস্টুরেন্টের সন্ধান রইল আপনাদের জন্য।

fans-club

দ্য ফ্যানস ক্লাব

শহরের সেরা ভেজ রেস্টুরেন্টগুলির মধ্যে প্রথমটি হল ক্যামাক স্ট্রিটের দ্য ফ্যানস ক্লাব। এখানে পাবেন মেক্সিকান, ইতালিয়ান, নর্থ ইন্ডিয়ান, চাইনিজ এবং কন্টিনেন্টাল ক্যুইজিন। মোমো, স্টাফড মাশরুম, সুপ্রিম পিৎজা, ক্রিস্পি চিলি বেবিকর্ন, ক্যারামেল শেক এখানকার স্পেশাল আইটেম। অসাধারণ অ্যাম্বিয়েন্সে ভরপুর এই রেস্টুরেন্টে আপনি পেয়ে যাবেন আরও নানা ধরনের পদ যা আপনার মন ভরিয়ে দেবে। এখানে দু’জনের জন্য খরচ প্রায় ৮০০ টাকা।

Saatvik

সাত্ত্বিক

কলকাতার পদ্মপুকুরে অবস্থিত সাত্ত্বিক রেস্টুরেন্ট। এখানে কন্টিনেন্টাল, নর্থ ইন্ডিয়ান এবং চাইনিজ ক্যুইজিন পাওয়া যায়। মনোরম পরিবেশে এক্সপেরিমেন্টাল ভেজ আইটেম উপভোগ করতে চাইলে আপনাকে অবশ্যই চলে যেতে হবে সাত্ত্বিক রেস্টুরেন্টে। এখানেও দু’জনের জন্য খরচ প্রায় ৮০০ টাকা।

rajdhani

রাজধানী থালি

আদত দেশি ভেজ আইটেম খেতে চাইলে আপনার পছন্দের লিস্টে থাকতে পারে পার্ক স্ট্রিটের রাজধানী থালি রেস্টুরেন্ট। এখানে দু’জনের জন্য খরচ প্রায় ৮৫০ টাকা। এই রেস্টুরেন্টে রাজস্থানি এবং গুজরাতি থালি মেলে। এ ছাড়াও এখানে স্টার্টারে আপনি পাবেন পুরি ভাজ্জি, কচুরি চাট, ডাল বাটি চুরমা, সামোসা চাট, ছোলে সামোসা ইত্যাদি মুখরোচক পদ।

আরও পড়ুন : চলুন দেখে নিই কলকাতায় সুস্বাদু কাবাব মেলে কোথায় 

 

Fly-kouzina

ফ্লাই কৌজিনা

প্লেনে বসে লাঞ্চ বা ডিনারের অভিজ্ঞতা উপভোগ করতে চাইলে আপনার ডেস্টিনেশন হবে সল্টলেক সেক্টর ১-এর ফ্লাই কৌজিনা। প্লেনের ইন্টেরিওরের আদলে তৈরি এই রেস্টুরেন্টে কন্টিনেন্টাল,  নর্থ ইন্ডিয়ান এবং চাইনিজ ক্যুইজিন পাওয়া যায়। এখানে গেলে আপনাকে অবশ্যই চেখে দেখতে হবে মাইনস্ট্রোন স্যুপ,  মাশরুম স্যুপ, স্প্রিং রোল, মকটেলস, ব্রাউনি এবং ওরেঞ্জ মোহিতো। এখানে দু’জনের জন্য খরচ প্রায় ১১০০ টাকা।

আরও পড়ুন : এ বার দেওয়ালি বা ভাইফোঁটায় কেন ঢুঁ মারবেন রেস্তোরাঁ ফর্ক অ্যান্ড নাইফ-এ

Kaidi-kitchen

কয়েদি কিচেন

কলকাতার আরেকটি থিমড ভেজ রেস্টুরেন্ট হল ক্যামাক স্ট্রিটের কয়েদি কিচেন। জেলের আদলে তৈরি এই রেস্টুরেন্টে গেলে আপনাকে পুরে দেওয়া হবে লক আপে আর আপনার অর্ডার নিতে আসবেন পুলিশের উর্দিধারী ওয়েটার। মজাদার এই পরিবেশে আপনি পেয়ে যাবেন নর্থ ইন্ডিয়ান, ইতালিয়ান, মেক্সিকান, চাইনিজ, থাই এবং মোঙ্গোলিয়ান ক্যুইজিনের নানা ধরনের জিভে জল আনা প্রিপারেশন। এখানে দু’জনের জন্য খরচ প্রায় ১৩০০ টাকা।

ভেজ খাবার নিয়ে এক্সপেরিমেন্ট করতে চাইলে আপনি এই রেস্টুরেন্টগুলিকে বেছে নিতেই পারেন। কথা দিতে পারি, হতাশ হবেন না। সাবধানে পুজো কাটাবেন। শুভ দীপাবলি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here