দীপাবলি উৎসবের এই পৌরাণিক কাহিনিগুলি জানেন কি

0

শারদোৎসব, কমলার আরাধনা শেষে আসেন দেবী শ্যামা। শ্যামাপুজোয় চারদিক দীপের আলোকমালায় সেজে ওঠে। তাই দীপাবলি আলোর উৎসব। শত অন্ধকার দূরীভূত হয় কালো মেয়ের পায়ের তলার আলোর নাচনে। বাঙালিরা অবশ্য দীপাবলীকে কালীপুজো বা শ্যামাপুজোর মধ্যেই সীমাবদ্ধ করে রাখতে ভালবাসেন। অথচ কালীপুজো ছাড়াও দীপাবলি নিয়ে ছড়িয়ে রয়েছে কত শত শত গল্প।

যেমন আলোর উৎসবের সঙ্গে জড়িয়ে রয়েছে রামের অযোধ্যায় ফেরার গল্প। রামায়ণ মতে দশেরায় রাবনকে বধ করে সীতা উদ্ধারের পর অযোধ্যায় ফেরেন রাম, লক্ষ্মণ ও সীতা। ১৪ বছরের বনবাস কাটিয়ে যখন ঘরের ছেলে ঘরে ফিরলেন তখন অযোধ্যা সেজে উঠল আলোয় আলোয়। দীপমালার সাজে সে দিন অযোধ্যায় পালিত হয়েছিল দীপাবলি। বারো বছর বনবাস ও এক বছর অজ্ঞাতবাসের পর দীপাবলিতেই হস্তিনাপুরে ফিরে এসেছিলেন পাণ্ডবরা।

দীপাবলির সঙ্গে জড়িয়ে রয়েছে নরকাসুর বধের গল্পও। নরকাসুর ছিলেন ভূদেবী ও বরাহর পুত্র। ভয়াবহ অত্যাচারী এই অসুরকে হত্যা করেন শ্রীকৃষ্ণ। কথিত আছে, মৃত্যুর আগে বিষ্ণুর কাছে নরকাসুর বর চান যে তিনি যেদিন মারা যাবেন সেই দিনটি যেন খুব ধুমধাম করে পালন করা হয়। পূরান বলেন নরকাসুর বধের দিন ছিল দীপাবলি।

দীপাবলীর সঙ্গে বিনি সুতোর ডোরে ধরা দিয়েছে সমুদ্র মন্থনের কাহিনিও। দীপাবলির ঠিক আগে স্বর্গরাজ্যে তৈরি হল প্রদীপ, পাকানো হল সলতে, তেলের সোহাগে ভরিয়ে তুলে ঠিক যখন প্রদীপ  জ্বালানো হবে তখন আত্মগর্বে গর্বিত হয়ে পড়লেন ইন্দ্র। তাঁর গলায় থাকা মহর্ষি দুর্বাসার দেওয়া দিব্যমাল্য ছুড়ে ফেললেন বাহন ঐরাবতের কণ্ঠে। ঐরাবত নিরীহ, সে কিছু না বুঝেই মালাটি ছিঁড়ে কুঁটিকুঁটি করল। অপমানে ক্রোধে অন্ধ মহর্ষি দুর্বাসা সঙ্গে সঙ্গে স্বর্গরাজকে অভিশাপ দিলেন তাঁর অহংবশে দেবলোক হবে শ্রীহীন। অতঃপর ইন্দ্র তাঁর ভুল বুঝতে পারলেন। শুরু হল স্বর্গের শ্রী ফেরানোর জন্য সমুদ্র মন্থন। মন্থনের এক একদিনে এক  একটি জিনিস উঠে আসতে লাগল। পঞ্চম দিনে উঠলেন শ্রীলক্ষ্মী। শুরু হল আলোর উৎসব। দীপাবলিতে শ্রীবিষ্ণুর গলায় বরমাল্য পরিয়ে দেন দেবী।

হিন্দু ধর্ম ছাড়া অন্য ধর্মেও দীপাবলির মাহাত্ম্য রয়েছে। জৈন ধর্মে বলে দীপাবলিতেই নির্বাণ লাভ করেছিলেন মহাবীর।

আরও পড়ুন:

কালীপুজো কেন করা হয়? জেনে নিন অজানা ইতিহাস

ধনতেরাস পুজো-পাঠের পদ্ধতি কী জানেন?

ধনতেরাস কেন পালন করা হয়? জানুন আসল কারণ

ভূত চতুর্দশীতে চোদ্দশাক খাওয়ার নেপথ্যে আসল কারণ কী জানেন?

ভূত চতুর্দশীতে ১৪ প্রদীপ কেন জ্বালানো হয়? জেনে নিন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন