sindur-khela
প্রতীকী ছবি

দশমীতে সিঁদুর খেলার আনন্দ অনেকটা দোল খেলাকে মনে করিয়ে দেয়। সকাল সকাল তৈরি হয়ে মণ্ডপে গিয়ে শুরু হবে একে অপরকে সিঁদুরে রাঙিয়ে দেওয়ার খেলা। এতে ত্বকে প্রচুর পরিমাণ রাসায়নিক লেগে যায়।

পুজোকে ঘিরে কত আনন্দ উদ্দীপনা। নিজেকে আকর্ষণীয় করে তোলার জন্য নানান প্রচেষ্টা। তার জন্য বেশ কিছু দিন আগে থেকেই নানান প্যাক, ফেসিয়াল ইত্যাদি ব্যবহার করে সুন্দর হয়ে ওঠার হিড়িক। তার পর যেটা হয়, পুজো শুরু হয়ে যায়। আর হইহই করে পুজোয় সাজগোজ, আনন্দ, ঘোরা, আড্ডা, ঠাকুর দেখা করতে গিয়ে আর নিজেদের প্রিয় ত্বকের যত্ন নেওয়াই ঠিক মতো হয়ে ওঠে না।

অথচ পুজোর এই দিনগুলিতে চলে প্রচণ্ড চড়া মেকআপ। সেটি তোলার পর্যন্ত সময় থাকে না। ফলে ধীরে ধীরে তা ক্ষতি করে আমাদের ত্বকের। কিন্তু আমাদেরই তো খেয়াল রাখা উচিত প্রিয় ত্বকের। তাই ত্বকের ক্ষতি হয়ে আনন্দে যেন কোনো ভাঁটা না পরে। সেই দিকে খেয়াল রাখতে হবে।

তাই প্রথমেই যে বিষয়টিতে মনোযোগ দিতে হবে তা হল মেকআপ বা সিঁদুর খেলার পর সেই সিঁদুর ভালো করে তুলতে হবে। রইল মেকআপ তোলা আর তারপর ত্বকের যত্নের জন্য কয়েকটি বিশেষ টিপস।

শুষ্ক ত্বকে নারকেল তেল

যদি ত্বক শুষ্ক বা ড্রাই হয়, তা হলে মেকআপ বা সিঁদুর তোলার জন্য ব্যবহার করতে হবে নারকেল তেল। সাধারণ নারকেল তেল সব ঘরেই থাকে। তা হাতের তালুতে নিয়ে সারা মুখে ভালো করে মেখে নিতে হবে। তারপর মিনিট পাঁচেক সময় ধরে হালকা হাতে ভালো করে ম্যাসাজ করতে হবে। এর পর ঈষৎ উষ্ণ গরম জলে তোয়ালে ভিজিয়ে মুখটা মুছে ফেলতে হবে।

এর পরের ধাপে পছন্দের ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

তৈলাক্ত ত্বকের জন্য

তেল তেলে ত্বকের ক্ষেত্রে একই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। আবার তা না করে ম্যাসাজ ক্রিম বা কোনো ময়শ্চারাইজার দিয়ে একই পদ্ধতিতে মুখের মেকআপ তুলতে হবে।

আবার অনেকে ভেসলিনও ব্যবহার করে থাকে মেকআপ তোলার ক্ষেত্রে।

এর পরের ধাপে অবশ্যই পছন্দের ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

মিশ্রত্বকের জন্য বেবি অয়েল

মিশ্র ধরনের ত্বক বা সেনসিটিভ ত্বকের জন্য ব্যবহার করা যায় বেবি অয়েল। তাতে ত্বকের জেল্লা বাড়ে।

তবে এর পরও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

এই তিন ক্ষেত্রেই তেমন মনে হলে গরম জলের বদলে সাধারণ জলে তোয়ালে ভিজিয়ে নেওয়া যেতে পারে।

অবশ্যই খেয়াল রাখতে হবে মেকআপ করা কোনো অংশে মেকআপ, কাজল, লাইনার, বেস, কনসিলার, পাউডার বা মেকআপ তুলতে ব্যবহার করা কোনো তেল বা ক্রিম যেন রয়ে না যায়। তার জন্য সাদা কাপড়ে মুখ মুছে নিলে তা বুঝতে সুবিধা হবে।

এর পরই তো ঘুমাতে যাওয়ার পালা। ঘুমানোর আগে অবশ্যই ময়শ্চারাইজার, বা নাইট ক্রিম ব্যবহার করলে ত্বক স্বাস্থ্য ফিরে পাবে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন