Connect with us

কলকাতা

বনেদিবাড়ির পুজোতেও নানা বিধিনিষেধ, সাবর্ণদের আটচালায় এ বার বন্ধ সিঁদুরখেলা কোলাকুলি

এ বার বারোয়ারি পুজোমণ্ডপের মতো বনেদিবাড়ির পুজোতেও স্বাস্থ্য সচেতনতায় কোনো ফাঁক রাখা হয়নি।

Published

on

সাবর্ণদের আটচালা বাড়ির পুজো।

শুভদীপ রায় চৌধুরী

এসে গেল নবমীনিশি। রাত পোহালেই বিজয়া দশমী। উমার ফিরে যাওয়াকে ঘিরে বাজবে বিষাদের সুর। আবার একটি বছরের অপেক্ষা।

যা-ই হোক করোনাজনিত বিশেষ পরিস্থিতির মধ্যেই সাঙ্গ হতে চলেছে এ বছরের দুর্গাপূজা। এ বার বারোয়ারি পুজোমণ্ডপের মতো বনেদিবাড়ির পুজোতেও স্বাস্থ্য সচেতনতায় কোনো ফাঁক রাখা হয়নি। সাধারণ দর্শনার্থীদের জন্য কোথাও বসানো হয়েছে স্যানিটাইজারের মেশিন, কোথাও বা বহাল পুলিশি ব্যবস্থাও।

Loading videos...

কলকাতার প্রথম পুজো অনুষ্ঠিত হয় সাবর্ণদের আটচালায়। এ বছর তাদের দুর্গোৎসবের ৪১১তম বর্ষ। বলা বাহুল্য, বাংলার প্রথম সপরিবার দুর্গার আরাধনাও শুরু হয়েছিল এই পরিবারের হাত ধরেই। শুরু করেছিলেন রায় লক্ষ্মীকান্ত মজুমদার চৌধুরী এবং তাঁর স্ত্রী ভগবতীদেবী।

এ বছর সাবর্ণদের পুজোয় বিভিন্ন বিধিনিষেধ রয়েছে। আটচালার পুজোয় এ বার হচ্ছে না সিঁদুরখেলা এবং কোলাকুলি। বড়োবাড়ির পুজো এ বার অনুষ্ঠিত হচ্ছে তাঁদের সুপ্রাচীন অন্নপূর্ণা মন্দিরে, মেজোবাড়ির পুজোতেও রয়েছে বিশেষ বিধিনিষেধ। সাধারণ দর্শনার্থীদের ঠাকুরদালানে প্রবেশের অধিকার নেই এ বার।

সাবর্ণদের বড়োবাড়ির পুজো।

আটচালা বাড়িতে সন্ধ্যায় দেবীর মূল ভোগের সঙ্গে নবদুর্গার ভোগ এবং সাত জন মূল দেবতার ভোগও থাকে। মহাষ্টমীর দিন সন্ধিপূজার সময়ে তিন কিলো চালের নৈবেদ্য দেওয়া হয়, সঙ্গে থাকে নানা রকমের ফল, মিষ্টি ইত্যাদি। দশমীর দিন দেবীকে পান্তাভোগ, কচুশাক, নানা রকমের ভাজা, চালতার চাটনি, কইমাছের ঝাল ইত্যাদি নিবেদন করা হয়।

দশমীর দিন সকালে দর্পণে বিসর্জন হবে। তার পর বিকেলে দেবীকে বরণ করবেন বাড়ির বয়ঃজ্যেষ্ঠা সদস্যা। প্রবীণা সদস্যার বরণের পর বাড়ির মহিলারা বরণ করবেন।

দক্ষিণ কলকাতার অন্যতম বনেদিবাড়ি হল জানবাজারের রানি রাসমণির বাড়ি, যে বাড়ির পুজো দেখতে দূরদূরান্ত থেকে দর্শনার্থীরা আসেন আর উপভোগ করেন কয়েক হাজার বছরের ইতিহাস।

জানবাজারে রানি রাসমণির বাড়ির পুজো।

এ বছর করোনাভাইরাসের কারণে বিভিন্ন সুরক্ষার ব্যবস্থা করেছেন তাঁরা। পরিবারের সদস্য বিশ্বজিৎ বিশ্বাস জানালেন, এ বছর তাঁরা সাধারণ দর্শনার্থীদের ঠাকুরদালানে প্রবেশ করার অনুমতি দেননি এবং উঠোন থেকে মাকে দর্শন করতে হচ্ছে। এ জন্য তারা মূল দরজার সামনে স্যানিটাইজারের মেশিন বসিয়েছেন। কোনো দর্শনার্থী মাস্ক না পরে এলে তাঁকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

ঠাকুরদালানে বাড়ির সদস্যরা দশজন করে থাকছেন পুজোর কাজ করার জন্য। রাসমণির বাড়ির পুজোয় ভোগ থাকে লুচি, নানান রকমের ভাজা, তরকারি, মিষ্টান্ন ইত্যাদি। এ বছর প্রাচীন প্রথা মেনে তিন দিনই অনুষ্ঠিত হল কুমারীপুজো এবং সপ্তমীর দিন ১টা, অষ্টমীর দিন ২টো, সন্ধিপূজার সময় ১টি এবং মহানবমীর দিন ৩টি পাঁঠাবলি হয়েছে। এ বছর অনাড়ম্বর ভাবেই বিসর্জন করা হবে দেবীকে এবং সিঁদুরখেলা হবে তবে তা পরিবারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলেই জানালেন বিশ্বজিৎবাবু।

ভবানীপুরের নন্দনবাড়ির পুজোয় এ বার সিঁদুরখেলা হলেও সাধারণ মানুষের প্রবেশ এ বছর বন্ধ। পরিবারের সদস্য সৌভিক নন্দন জানালেন, নিষ্ঠার সঙ্গে পালিত হচ্ছে সমস্ত রীতিনীতি। সাধারণ দর্শনার্থীদের জন্য এ বছর বন্ধ নন্দনবাড়ির দরজা। সমস্ত নিয়মবিধি মেনেই পুজো হয়েছে।

ভবানীপুরে নন্দনবাড়ির পুজো।

এ বাড়িতে দেবীকে খিচুড়িভোগ, নানা রকমের তরকারি, ভাজা, চাটনি, পায়েস, মিষ্টান্ন ইত্যাদি নিবেদন করা হয়। তবে এই করোনাভাইরাসের কারণে সিঁদুরখেলা হবে শুধুমাত্র পরিবারের সদস্যদের মধ্যেই এবং বিসর্জনের কোনো শোভাযাত্রা থাকছে না এ বারের নন্দনবাড়ির পুজোয়।

খবরঅনলাইনে আরও পড়ুন

করোনার আবহে নেই ভক্তের ঢল, তবুও শ্রীরামকৃষ্ণ প্রেমবিহারের সারদা-দুর্গাপুজোয় রয়েছে একাত্মতা

কলকাতা

পাইপ ফেটে বিপত্তি, শনিবার সকাল থেকে রবিবার বিকেল পর্যন্ত বন্ধ টালা থেকে জল সরবরাহ

পাইপ মেরামতের জন্য বন্ধ থাকবে পরিষেবা।

Published

on

টালা ট্যাঙ্ক। ফাইল ছবি

কলকাতা: শনিবার সকালের পর থেকে টালা ট্যাঙ্কের পাম্পিং স্টেশন থেকে জল পরিষেবা বন্ধ থাকবে কলকাতার বিস্তীর্ণ এলাকায়। ফেটে যাওয়া পাইপ মেরামতের জন্যই রবিবার বিকেল পর্যন্ত বন্ধ থাকবে জল সরবরাহ।

জানা গিয়েছে, শনিবার সকালে জল দেওয়ার পর পরিষেবা বন্ধ থাকবে। প্রায় ২৪ ঘণ্টা পরে রবিবার বিকেলে ফের পরিষেবা শুরু হবে।

পুরসভা সূত্রে খবর, উত্তর এবং মধ্য কলকাতায় টালা ট্যাঙ্কের উপর নির্ভরশীল অংশটি এই সময়ে জল পাবে না। তবে দক্ষিণ কলকাতায় আংশিক ভাবে এই পরিষেবা বন্ধ থাকবে।

Loading videos...

কয়েক দিন আগেই উত্তর কলকাতার নীলমণি মিত্র রো সংলগ্ন এলাকায় ভূগর্ভস্থ পানীয় জলের পাইপ ফেটে বিপত্তি ঘটে। এর আগেও পাইপ ফেটে বিপত্তি বাঁধে। ফলে এই সমস্যার স্থায়ী সমাধানে মেরামতের কাজ করা হবে। যে কারণে ২৪ ঘণ্টার জল পরিষেবা বন্ধ থাকবে। যদিও ঠিক কখন, ক’টা থেকে জল সরবরাহ বন্ধ থাকবে, সে বিষয়ে পুরসভার বিজ্ঞপ্তি এখনও প্রকাশ্যে আসেনি।

তবে কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানান, স্থানীয় ভাবে বিষয়টির সমাধানের কারণে নির্দিষ্ট অঞ্চলে জল পরিষেবা বন্ধ থাকবে। পাইপটিতে সিবিআর লিকেজ হয়েছে। এর জন্য শুধু উত্তর কলকাতাতেই সমস্যা হতে পারে।

আরও পড়তে পারেন: মালদহের গঙ্গাবক্ষে লরি: সাঁতার কেটে পাড়ে ১২ জন, এখনও নিখোঁজ ২

Continue Reading

কলকাতা

অতিমারির শিকল ভেঙে ঘরেই দক্ষ মৃৎশিল্পীর মতো জগদ্ধাত্রী প্রতিমা বানিয়ে ফেলল নবম শ্রেণির প্রীতাংশু

লকডাউন মিটলেও খোলেনি স্কুল। বন্ধ টিউশন, খেলাধুলো। সেভাবে যোগাযোগ নেই সহপাঠী ও বন্ধুদের সঙ্গে।

Published

on

জগদ্ধাত্রী প্রতিমা বানিয়ে ফেলল নবম শ্রেণির প্রীতাংশু

কলকাতা : লকডাউনে যখন বড়দের হাঁসফাঁস অবস্থা তখন ছোটদের অবস্থা তো  বলাই বাহুল্য। লকডাউন মিটলেও খোলেনি স্কুল। বন্ধ টিউশন, খেলাধুলো। সেভাবে যোগাযোগ নেই সহপাঠী ও বন্ধুদের সঙ্গে। এই পরিস্থিতিতে ঘরবন্দি শিশুমন যে খাঁচাবন্দি পাখির মতো ছটফট করবে সেটাই স্বাভাবিক।

এমনই একটা ‘অসহ্য’ পরিস্থিতিতে ঘরেই নিজেকে ব্যস্ত রাখতে বিকল্প ব্যবস্থা খুঁজে নিয়েছে বাগবাজারের বাসিন্দা নবম শ্রেণির ছাত্র প্রীতাংশ (১৪)। পড়াশুনার বাইরে অবসর সময়ে সৃজনশীলতা চর্চাকেই বেছে নিয়েছে সে।  

প্রীতাংশু
[প্রীতাংশুর তৈরি জগদ্ধাত্রী প্রতিমা]

ছোটবেলা থেকেই হস্তশিল্পে আগ্রহী প্রীতাংশ। অবসর সময় পেলেই তুলি-কাঁচি নিয়ে বসে যায় নানা রকম জিনিস বানাতে।অভিভাবকদের উৎসাহ রয়েছে সর্বদা।

Loading videos...

তাই করোনা আবহে সেই হস্তশিল্পকে হাতিয়ার করে নিজেকে ব্যস্ত রাখার রাস্তা খুঁজে পেয়েছে সে। জগদ্ধাত্রী পুজোর আগেই সে মাটি দিয়ে বানিয়ে ফেলেছে জগদ্ধাত্রীর প্রতিমা। তার কাজে রয়েছে দক্ষ মৃৎশিল্পীর ছোঁয়া।    

খবর অনলাইনে আরও পড়তে পারেন : পারদের রেকর্ড পতন কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে, পানাগড়ে তাপমাত্রা দশের নীচে  

Continue Reading

কলকাতা

৭২ ঘণ্টার মধ্যেই একবালপুরে তরুণী খুনের কিনারা, গ্রেফতার দম্পতি

ফোন থেকেই মিলল সূত্র, ‘পরকীয়া’র জেরেই কি খুন?

Published

on

কলকাতা: বুধবার রাতে একবালপুর থানার এমএম আলি রোডে বস্তাবন্দি অবস্থায় ২২ বছরের যুবতী সাবা খাতুনের দেহ উদ্ধার হয়েছিল। সেই ঘটনায় এক দম্পতিকে গ্রেফতার করেছে পুলিশ।

সূত্রের খবর, ধৃতদের নাম অভিযুক্ত শেখ সাজিদ এবং তার স্ত্রী অঞ্জুমা বেগম। সাজিদ নিজেই ফোন করে পুলিশকে ডাকে। সাজিদই বস্তা খুলতে সাহায্য করে পুলিশকে।

পুলিশ সূত্রে জানা যায়, শেখ সাজিদের বাড়িতে যাতায়াত ছিল তরুণীর। ত্রিকোণ প্রেমের জেরে খুন কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

Loading videos...

পুলিশ সূত্রে জানা যায়, স্থানীয় বাসিন্দা হিসেবে সাজিদকে সন্দেহ করা হয়নি। কিন্তু পরবর্তীতে হাসপাতালের সিসিটিভি ফুটেজ-সহ একাধিক বিষয় খতিয়ে দেখে পুলিশের সন্দেহের তালিকায় উঠে আসে সাজিদ। এর পর তাকে আটক করে জিজ্ঞাসাবাদের পর ভোরের দিকে স্বামী-স্ত্রী অপরাধের কথা কবুল করে নিলে তাদের গ্রেফতার করা হয়। আজ তাদের আলিপুর আদালতে তোলা হবে।

পুলিস সূত্রে আরও জানা যায়, নিহত সাবা খাতুনের ফোন ঘেঁটে শেখ সাজিদের নাম পাওয়া যায়। সেই সূত্র ধরেই তদন্তে নেমে পুলিশ জানতে পারে শেখ সাজিদের সঙ্গে বন্ধুত্ব ছিল সাবার। ধীরে ধীরে সেই বন্ধুত্ব সম্পর্কের দিকে গড়ায়। সাবার সঙ্গে স্বামীর ‘পরকীয়া’র কথা জেনে ফেলেছিলেন শেখ সাজিদের স্ত্রী অঞ্জুম বেগম। এরপরই সাবাকে খুনের ছক কষে স্বামী-স্ত্রী। এর পরই খুনের ঘটনায় সরাসরি যোগ থাকার অভিযোগে দম্পতিকে গ্রেফতার করল পুলিশ।

প্রাথমিক তদন্তে জানা যায়, সাবা ওয়াটগঞ্জে দিদার কাছে থাকতেন। তবে গত দু’মাস ধরে ওয়ারিশ লেনে রেশমা নামে এক বন্ধুর বাড়িতে পেইং গেস্ট হিসেবে থাকছিলেন তিনি। একটি সূত্রের দাবি, রেশমা মাদকাসক্ত। বহু মানুষের আনাগোনা ছিল ওই বাড়িতে।

আরও পড়তে পারেন: কে বা কারা একবালপুরের তরুণীকে খুন করে বস্তায় ভরে রাস্তায় ফেলে গেল

Continue Reading
Advertisement
রাজ্য21 mins ago

একদিনে দু’ হাজার টেস্ট বাড়লেও রাজ্যে আরও কমল নতুন সংক্রমণ, মৃত্যুও ৫০-এর কম

দেশ42 mins ago

করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সতর্কতা নরেন্দ্র মোদীর

দেশ2 hours ago

‘লভ জিহাদ’ রুখতে অধ্যাদেশ অনুমোদন করল উত্তরপ্রদেশ

দঃ ২৪ পরগনা2 hours ago

কৈলাস বিজয়বর্গীয়র ‘হরি বোল’, এক গুচ্ছ প্রতিশ্রুতি

virat kohli
ক্রিকেট3 hours ago

দশকের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বিরাট কোহলি ও আরও এক ভারতীয়

ফুটবল3 hours ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

প্রযুক্তি3 hours ago

আরও ৪৩টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

পূর্ব মেদিনীপুর3 hours ago

খেজুরি থেকে ‘এক সঙ্গে ভালো থাকা’র বার্তা দিলেন শুভেন্দু অধিকারী

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে