Connect with us

কলকাতা

বনেদিবাড়ির পুজোতেও নানা বিধিনিষেধ, সাবর্ণদের আটচালায় এ বার বন্ধ সিঁদুরখেলা কোলাকুলি

এ বার বারোয়ারি পুজোমণ্ডপের মতো বনেদিবাড়ির পুজোতেও স্বাস্থ্য সচেতনতায় কোনো ফাঁক রাখা হয়নি।

Published

on

সাবর্ণদের আটচালা বাড়ির পুজো।

শুভদীপ রায় চৌধুরী

এসে গেল নবমীনিশি। রাত পোহালেই বিজয়া দশমী। উমার ফিরে যাওয়াকে ঘিরে বাজবে বিষাদের সুর। আবার একটি বছরের অপেক্ষা।

Loading videos...

যা-ই হোক করোনাজনিত বিশেষ পরিস্থিতির মধ্যেই সাঙ্গ হতে চলেছে এ বছরের দুর্গাপূজা। এ বার বারোয়ারি পুজোমণ্ডপের মতো বনেদিবাড়ির পুজোতেও স্বাস্থ্য সচেতনতায় কোনো ফাঁক রাখা হয়নি। সাধারণ দর্শনার্থীদের জন্য কোথাও বসানো হয়েছে স্যানিটাইজারের মেশিন, কোথাও বা বহাল পুলিশি ব্যবস্থাও।

কলকাতার প্রথম পুজো অনুষ্ঠিত হয় সাবর্ণদের আটচালায়। এ বছর তাদের দুর্গোৎসবের ৪১১তম বর্ষ। বলা বাহুল্য, বাংলার প্রথম সপরিবার দুর্গার আরাধনাও শুরু হয়েছিল এই পরিবারের হাত ধরেই। শুরু করেছিলেন রায় লক্ষ্মীকান্ত মজুমদার চৌধুরী এবং তাঁর স্ত্রী ভগবতীদেবী।

এ বছর সাবর্ণদের পুজোয় বিভিন্ন বিধিনিষেধ রয়েছে। আটচালার পুজোয় এ বার হচ্ছে না সিঁদুরখেলা এবং কোলাকুলি। বড়োবাড়ির পুজো এ বার অনুষ্ঠিত হচ্ছে তাঁদের সুপ্রাচীন অন্নপূর্ণা মন্দিরে, মেজোবাড়ির পুজোতেও রয়েছে বিশেষ বিধিনিষেধ। সাধারণ দর্শনার্থীদের ঠাকুরদালানে প্রবেশের অধিকার নেই এ বার।

সাবর্ণদের বড়োবাড়ির পুজো।

আটচালা বাড়িতে সন্ধ্যায় দেবীর মূল ভোগের সঙ্গে নবদুর্গার ভোগ এবং সাত জন মূল দেবতার ভোগও থাকে। মহাষ্টমীর দিন সন্ধিপূজার সময়ে তিন কিলো চালের নৈবেদ্য দেওয়া হয়, সঙ্গে থাকে নানা রকমের ফল, মিষ্টি ইত্যাদি। দশমীর দিন দেবীকে পান্তাভোগ, কচুশাক, নানা রকমের ভাজা, চালতার চাটনি, কইমাছের ঝাল ইত্যাদি নিবেদন করা হয়।

দশমীর দিন সকালে দর্পণে বিসর্জন হবে। তার পর বিকেলে দেবীকে বরণ করবেন বাড়ির বয়ঃজ্যেষ্ঠা সদস্যা। প্রবীণা সদস্যার বরণের পর বাড়ির মহিলারা বরণ করবেন।

দক্ষিণ কলকাতার অন্যতম বনেদিবাড়ি হল জানবাজারের রানি রাসমণির বাড়ি, যে বাড়ির পুজো দেখতে দূরদূরান্ত থেকে দর্শনার্থীরা আসেন আর উপভোগ করেন কয়েক হাজার বছরের ইতিহাস।

জানবাজারে রানি রাসমণির বাড়ির পুজো।

এ বছর করোনাভাইরাসের কারণে বিভিন্ন সুরক্ষার ব্যবস্থা করেছেন তাঁরা। পরিবারের সদস্য বিশ্বজিৎ বিশ্বাস জানালেন, এ বছর তাঁরা সাধারণ দর্শনার্থীদের ঠাকুরদালানে প্রবেশ করার অনুমতি দেননি এবং উঠোন থেকে মাকে দর্শন করতে হচ্ছে। এ জন্য তারা মূল দরজার সামনে স্যানিটাইজারের মেশিন বসিয়েছেন। কোনো দর্শনার্থী মাস্ক না পরে এলে তাঁকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

ঠাকুরদালানে বাড়ির সদস্যরা দশজন করে থাকছেন পুজোর কাজ করার জন্য। রাসমণির বাড়ির পুজোয় ভোগ থাকে লুচি, নানান রকমের ভাজা, তরকারি, মিষ্টান্ন ইত্যাদি। এ বছর প্রাচীন প্রথা মেনে তিন দিনই অনুষ্ঠিত হল কুমারীপুজো এবং সপ্তমীর দিন ১টা, অষ্টমীর দিন ২টো, সন্ধিপূজার সময় ১টি এবং মহানবমীর দিন ৩টি পাঁঠাবলি হয়েছে। এ বছর অনাড়ম্বর ভাবেই বিসর্জন করা হবে দেবীকে এবং সিঁদুরখেলা হবে তবে তা পরিবারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলেই জানালেন বিশ্বজিৎবাবু।

ভবানীপুরের নন্দনবাড়ির পুজোয় এ বার সিঁদুরখেলা হলেও সাধারণ মানুষের প্রবেশ এ বছর বন্ধ। পরিবারের সদস্য সৌভিক নন্দন জানালেন, নিষ্ঠার সঙ্গে পালিত হচ্ছে সমস্ত রীতিনীতি। সাধারণ দর্শনার্থীদের জন্য এ বছর বন্ধ নন্দনবাড়ির দরজা। সমস্ত নিয়মবিধি মেনেই পুজো হয়েছে।

ভবানীপুরে নন্দনবাড়ির পুজো।

এ বাড়িতে দেবীকে খিচুড়িভোগ, নানা রকমের তরকারি, ভাজা, চাটনি, পায়েস, মিষ্টান্ন ইত্যাদি নিবেদন করা হয়। তবে এই করোনাভাইরাসের কারণে সিঁদুরখেলা হবে শুধুমাত্র পরিবারের সদস্যদের মধ্যেই এবং বিসর্জনের কোনো শোভাযাত্রা থাকছে না এ বারের নন্দনবাড়ির পুজোয়।

খবরঅনলাইনে আরও পড়ুন

করোনার আবহে নেই ভক্তের ঢল, তবুও শ্রীরামকৃষ্ণ প্রেমবিহারের সারদা-দুর্গাপুজোয় রয়েছে একাত্মতা

কলকাতা

মোদীর ব্রিগেডের দিন কলকাতাকে ‘মমতাময়’ করতে ওয়ার্ড-প্রশাসকদের বিশেষ নির্দেশ তৃণমূলের

রাজনৈতিক মহলের মতে এই বৈঠকে ভোটের আগে এ ভাবেই দলীয় কাউন্সিলর ও বিধায়কদের পুরোদমে সক্রিয় করল তৃণমূল।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: আগামী রবিবার বিজেপির ডাকে ব্রিগেড সমাবেশ। এই সমাবেশে বক্তা খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু ওই দিনই কলকাতা শহর হয়ে উঠবে ‘মমতাময়।’ অর্থাৎ, গোটা শহর সেজে থাকবে মমতা বন্দ্যোপাধ্যায়ের পোস্টার, ব্যানারে। থাকবে তৃণমূলের পতাকাও। শহরের বিভিন্ন ওয়ার্ড-প্রশাসকদের এই মর্মেই নির্দেশ দিল তৃণমূল নেতৃত্ব।

বৃহস্পতিবার তৃণমূলের বৈঠকে হাজির ছিলেন পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত বক্সি, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত কিশোর। বৈঠকে ডাক পেয়েছিলেন উত্তর কলকাতার সুদীপ বন্দ্যোপাধ্যায়। বৈঠকে ছিলেন শহরের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা। ২০২০-তে নির্ধারিত সূচি মেনে কলকাতা পুরসভার ভোট না হওয়ায় ওই কাউন্সিলররা এখন প্রশাসক হয়েছে। যে ওয়ার্ডের ক্ষমতায় তৃণমূল নেই, সেখানকার ব্লক সভাপতিকে হাজির থাকতে বলা হয়েছিল। 

Loading videos...

এ দিন বেলা সাড়ে ১১টা থেকে ২টো পর্যন্ত চলে বৈঠক। বৈঠক শেষে তৃণমূলের প্রাক্তন কাউন্সিলররা হাতে দলের পতাকার বান্ডিল ও ব্যানার নিয়ে বেরোন। জানান, ১০০০ পতাকা দেওয়া হয়েছে প্রত্যেক প্রাক্তন কাউন্সিলরকে।

বৈঠকে অংশগ্রহণকারী প্রাক্তন কাউন্সিলররা জানিয়েছেন, কলকাতায় মোদীর ব্রিগেড সমাবেশের আগে গোটা শহর দলের পতাকা ও ব্যানার দিয়ে সাজিয়ে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে। সঙ্গে বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ চালিয়ে যেতে বলা হয়েছে তাঁদের। জনগণের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে নির্দেশ দিয়েছে নেতৃত্ব।

রাজনৈতিক মহলের মতে এই বৈঠকে ভোটের আগে এ ভাবেই দলীয় কাউন্সিলর ও বিধায়কদের পুরোদমে সক্রিয় করল তৃণমূল।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

তৃণমূলে যোগ দিলেন সংগীতশিল্পী অদিতি মুন্সি-সহ আরও অনেকেই 

Continue Reading

কলকাতা

কোকেন কাণ্ডে রাকেশ সিংহ ঘনিষ্ঠ আরও একজন গ্রেফতার

গত ১৯ ফেব্রুয়ারি পামেলা গোস্বামীকে গ্রেফতার করা হয়।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোকেন কাণ্ডে ধৃত আরও একজন। রবিবার রাতে রাকেশ সিংহ ঘনিষ্ঠ সূরজকুমার শাহকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। কোকেন পাচার কাণ্ডের অন্যতম অভিযুক্ত অমৃত সিংকে সে পালাতে সাহায্য করেছিল বলে অভিযোগ। একটি স্কুটিও বাজেয়াপ্ত করা হয়েছে। সোমবার সূরজকে আলিপুর আদালতে পেশ করা হবে।

মাদক পাচার কাণ্ডে ধৃত বিজেপি নেত্রী পামেলা গোস্বামীর অভিযোগ, রাকেশ সিং তাঁর ফাঁসাতে চাইছেন। সেই উদ্দেশে রাকেশের নির্দেশে তাঁর গাড়িতে মাদক রেখেছিল অমৃত সিং। এর পর থেকে অমৃতের খোঁজে হন্যে কলকাতা পুলিশ।

Loading videos...

রবিবার রাতে ধৃত সূরজের বিরুদ্ধে অভিযোগ, রাকেশের নির্দেশে সে অমৃত সিংকে পালাতে সাহায্য করেছিল। পুলিশ সূত্রে খবর, রাকেশের নির্দেশে পোস্ট অফিসের কাছে স্কুটি নিয়ে অপেক্ষা করছিল সূরজ। সেই স্কুটিতে চেপেই ফেরার হয় হয় অমৃত।

আদি গঙ্গার পাশে অরফ্যানগঞ্জ রোড থেকে স্কুটিটিও বাজেয়াপ্ত করা হয়েছে। সূরজকে জেরা করলে অমৃতের হদিশ পাওয়া যাবে বলে মনে করছে কলকাতা পুলিশ। তা হলেই এই মাদক পাচার মামলার বহু জট খুলে যাবে বলে ধারণা পুলিশের।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি পামেলা গোস্বামীকে (Pamela Goswami) গ্রেফতার করা হয়। তাঁর কাছ থেকে উদ্ধার হয় কোকেন। আদালতে তোলার সময় বিজেপি নেতা রাকেশ সিংহের (Rakesh Singh) বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তোলেন তিনি। পরবর্তী কালে গ্রেফতার করা হয় রাকেশকেও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

৭২ ঘণ্টার মধ্যে দ্বিতীয় বার, রান্নার গ্যাসের দামে ফের পঁচিশ টাকা বৃদ্ধি

Continue Reading

কলকাতা

মোদীর আগেই কলকাতায় অমিত শাহ, ভবানীপুরে রোড শো হতে পারে

নবান্ন দখলে উঠে পড়ে লেগেছে বিজেপি।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বিজেপির ব্রিগেডে যোগ দিতে কলকাতায় ৭ মার্চ আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তার আগেই দু’দিনের কলকাতা সফরে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই সফরে রোড শো’র পাশাপাশি জনসভাতেও যোগ দিতে পারেন তিনি।

এখনও পর্যন্ত বিজেপি সূত্রে যা জানা গিয়েছে, অমিত আসবেন মঙ্গলবার। সে দিন কলকাতা জোনের ‘পরিবর্তন যাত্রা’র সমাপ্তি কর্মসূচি হবে উত্তর কলকাতায়। সেখানে একটি জনসভা করবেন অমিত। দক্ষিণ ২৪ পরগনার নামখানা থেকে ওই যাত্রার সূচনা করেন তিনিই।

Loading videos...

পরের দিন বুধবার দক্ষিণ কলকাতায় রোড-শো এবং সমাবেশ করতে পারেন অমিত। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, দক্ষিণে অমিতের সভা হবে হাজরা মোড়ে। তার আগে ভবানীপুরে হবে রোড-শো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়র বিধানসভা কেন্দ্র ভবানীপুরে অমিতের রোড শো’র আয়োজন একটা বিশেষ তাৎপর্য এনে দিচ্ছে।

তবে শুক্রবার থেকে রাজ্যে আদর্শ নির্বাচনী আচরণবিধি চালু হয়ে গিয়েছে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কমিশন জানিয়েছে এ বার রোড শো’র ক্ষেত্রে সর্বাধিক পাঁচটি গাড়ি ব্যবহার করা যাবে।

এ দিকে নবান্ন দখলের লড়াইয়ের জন্য হিন্দুত্বের ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ যোগী আদিত্যনাথও আসতে পারেন রাজ্যে। ২ মার্চ মালদার গাজোলে সভা করার কথা তাঁর। অন্যদিকে, ৭ মার্চের ব্রিগেড সমাবেশের পর মোদীকে দিয়ে উত্তরবঙ্গেও সভা করাতে চাইছে বিজেপি।

পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট, কলকাতায় ভোট ২৬ ও ২৯ এপ্রিল

Continue Reading
Advertisement
Advertisement
ফুটবল3 hours ago

শেষ মুহূর্তের গোল নর্থইস্টের, এগিয়ে থেকেও প্রথম সেমিফাইনাল ড্র এটিকে মোহনবাগানের

দেশ4 hours ago

স্বামী থাকতেও প্রেমিক খুঁজছেন ভারতের বিবাহিত মহিলারা! এটা কি খারাপ খবর?

রাজ্য4 hours ago

অস্বস্তি বাড়াচ্ছে রাজ্যের করোনা সংক্রমণ, কলকাতাতেও বাড়ল আক্রান্তের সংখ্যা

রাজ্য6 hours ago

লড়াই মুখোমুখি! নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন শুভেন্দু অধিকারী

দেশ6 hours ago

ফের বাড়ছে উদ্বেগ! ৮টি রাজ্যেকে বিশেষ করোনা-পরামর্শ কেন্দ্রের

রাজ্য7 hours ago

আজই প্রার্থী তালিকা বিজেপির! নন্দীগ্রামে শুভেন্দু, খড়গপুরে দিলীপ, জোর জল্পনা

ক্রিকেট8 hours ago

ইংল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতল ভারত

দেশ8 hours ago

নিজস্ব শিক্ষা পর্ষদ গঠন করছে দিল্লি, বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের

রাজ্য1 day ago

পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল

গাড়ি ও বাইক2 days ago

আরটিও অফিসে আর যেতে হবে না! চালু হল আধার ভিত্তিক যোগাযোগহীন পরিষেবা

ভ্রমণের খবর3 days ago

ব্যাপক ক্ষতির মুখে পর্যটন, রাঢ়বঙ্গে ভোট পেছোনোর আর্জি নিয়ে কমিশনের দ্বারস্থ পর্যটন ব্যবসায়ীদের সংগঠন

রাজ্য1 day ago

বিধান পরিষদ গঠন করে প্রবীণদের স্থান দেওয়া হবে, প্রার্থী তালিকা ঘোষণা করে বললেন মমতা

কলকাতা2 days ago

মোদীর ব্রিগেডের দিন কলকাতাকে ‘মমতাময়’ করতে ওয়ার্ড-প্রশাসকদের বিশেষ নির্দেশ তৃণমূলের

দেশ2 days ago

দেশের পরিস্থিতি একটু ভালো হলেও পঞ্জাবে মারাত্মক ভাবে বাড়ল দৈনিক সংক্রমণ

ক্রিকেট3 days ago

টসে জিতে ইংল্যান্ডের ব্যাটিং, সিরাজকে ফেরাল ভারত

বেশন কার্ড
দেশ3 days ago

রেশন কার্ড সম্পর্কিত সমস্যায় অভিযোগ জানান এই নম্বরগুলিতে, দেখে নিন সম্পূর্ণ তালিকা

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা2 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে