durga idol tala palli
টালা পল্লির দুর্গাপ্রতিমা। নিজস্ব চিত্র।
smita das
স্মিতা দাস

বিভিন্ন মাধ্যমের দাক্ষিণ্যে অনেকেরই নজরে এসেছে ‘প্লাস্টিক বোঝাই নদী’। জলাশয়ের একটা বিশাল অংশ পূর্ণ শুধু প্লাস্টিক আর প্লাস্টিকজাত দ্রব্যে। চার পাশে তাকালে এই ছবি অহরহ দেখা যায়। এই প্লাস্টিকের স্রোত আটকে দিচ্ছে জলস্রোতকে। সমস্যা বাড়ছে নানান দিকে। শুধু তা-ই নয়, রয়েছে এই সবের পার্শ্ব প্রতিক্রিয়াও। তাই ৭১তম বছরে ফাইবার ওয়েস্ট নিয়ে সচেতনতা গড়ে তোলা হচ্ছে থিমের মাধ্যমে।

মণ্ডপের মধ্যে একটা গোটা পাড়া তৈরি করা হয়েছে। সেখানে প্লাস্টিক ব্যাগ কী ভাবে দূষণ ছড়াচ্ছে তা দেখানো হচ্ছে। রয়েছে সেই দূষণে পাতাঝরা একটা বিশাল গাছ। উলটে গাছের ডালে আটকে রয়েছে প্লাস্টিক ব্যাগ। গোটা থিমের উদ্দেশ্য প্লাস্টিক বর্জন আর পাট শিল্পকে তুলে আনা। প্লাস্টিকের ব্যবহার বন্ধ আর সেই জায়গায় বাঙলার অতি পরিচিত অধুনা লুপ্ত পাটশিল্পের জাগরণের চেষ্টায় ব্রতী হয়েছে টালাপল্লি।

pandal decoration of tala palli
টালা পল্লির মণ্ডপসজ্জা। নিজস্ব চিত্র।

এই থিমকে মাথায় রেখেই প্রতিমাতেও থাকছে চমক। সেখানে অসুর হিসাবে বধ করা হয়েছে প্লাস্টিককে। প্রতিমাকে পরানো হচ্ছে পাটের পোশাক। এমনকি গয়নাও হবে পাটেরই।

আরও পড়ুন দেখে আসুন আহিরীটোলায় ‘বনেদিবাড়ির পুজো’

থিম শিল্পী অনুভব দত্ত জানান, প্রতিমা গড়ার দায়িত্বে আছেন কৃষ্ণনগরের শিল্পী কৌশিক পাল। গোটা থিমটিকে ভয়েসওভারের মাধ্যমে শ্রুতিগ্রাহ্য করে তুলবেন বিশ্বরূপ বন্দ্যোপাধ্যায়।

পথনির্দেশ

টালা পোস্ট অফিস বাসস্টপে নেমে ব্রিজের পাশেই মণ্ডপ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন