kajol tanuja unveils durga puja

মুম্বই: অভিনেত্রী তনুজা এবং কাজলের হাত ধরে উন্মোচিত হল উত্তর মুম্বই সর্বজনীন দুর্গাপুজোর প্রতিমা। মুখার্জিবাড়ির পুজো হিসেবে পরিচিত মুম্বইয়ের অন্যতম প্রাচীন এই দুর্গাপুজো এ বার ৭০ বছরে পড়ল। তনুজার শ্বশুর শশধর মুখার্জি এবং শাশুড়ি সতীরানি মুখার্জির হাত ধরে পথ চলে শুরু করেছিল এই পুজো।

কাজল এবং তনুজা ছাড়াও মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী তথা কাজলের বোন তানিশা এবং মুখার্জি পরিবারের আরও বেশ কয়েক জন সদস্য। ১৭ ফুট উচ্চতার এই দুর্গামূর্তি তৈরি করেছেন কলকাতার শিল্পী অমিত পাল। মূর্তি তৈরির যাবতীয় সামগ্রী কলকাতা থেকেই মুম্বই গিয়েছে।

durga in mumbai

চল্লিশ বছর ধরে এই প্রতিমা তৈরি করছে তাঁর পরিবার, এমনই জানিয়েছেন অমিত। তাঁর কথায়, “চার দশক ধরে আমরা এই প্রতিমা তৈরি করছি। আগে এই প্রতিমা আমার বাবা তৈরি করতেন। দশ বছর হল আমি এই প্রতিমা তৈরি করছি। মুম্বইয়ের সব থেকে উচ্চতম দুর্গাপ্রতিমা এটি। পরিবেশবান্ধব এই মূর্তি তৈরি করতে দু’মাস সময় লেগেছে।”

এই পুজোর ব্যাপারে বলতে গিয়ে তনুজা বলেন, “আমার শাশুড়ি এই পুজো শুরু করেন। সেই ঐতিহ্য আমরা বহন করে চলেছি।” তাঁর জীবনে এই পুজোর তাৎপর্য রয়েছে বলে জানান কাজল। তাঁর কথায়, “দাদা-ঠাকুমা এবং বাবা-মায়ের হাত ধরে এখন এই পুজোর ঐতিহ্য বহন করে চলেছি আমরা। পুজোর ক’টা দিন আমরা সব পরিবার একত্রিত হই। আমরা নিজেরা সবাইকে ভোগ বিতরণ করি। খুব মজা হয় এই দিনগুলোয়।”

পুজোর দিনগুলোয় সাংস্কৃতিক অনুষ্ঠানও চলবে এই পুজোয়। শান, সনু নিগম-সহ আরও বেশ কিছু শিল্পীর এখানে পারফর্ম করার কথা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন