প্রিন্ট, মোটিফ, স্যান্ডেল- ছেলেদের পুজোর ফ্যাশনে এবার সত্তর আর নব্বই দশক

0
576
মৈত্রী মজুমদার

রবি ঠাকুরের কবিতার সেই বিখ্যাত দুই ভাইয়ের কথা নিশ্চয়ই মনে আছে। মধু আর বিধু। যাদের বাবা তাদের জন্য পুজোয় দুখানি ছিটের জামা কিনে দিয়েছিলেন ?

হ্যাঁ। বেশ কিছু বছর আগে পর্যন্তও পুজোর আগে শার্টের পিস বা প্যান্টের পিস নিয়ে দর্জির দোকানে ছুটতে হতো পুজোর জামা বানানোর জন্য। কিন্তু তারপর বাজারে এসে গেল ব্র্যান্ডেড রেডিমেড শার্টপ্যান্ট। এর দৌলতে দর্জির কাছে লাইন দেওয়ার প্রবণতা অনেকাংশেই কমে গিয়েছিল। ২০১১ সাল নাগাদ প্যান্ট-শার্ট-টাই-এ পুরোদস্তুর পাশ্চাত্য পোশাকের ফ্যাশন বাজার মাত করেছিল। কিন্তু এখন দিন বদলেছে। সারা বিশ্বের ফ্যাশন জগতের সঙ্গে তাল রাখতে পুরুষেরা এবার আবার দর্জির দোকানমুখি।

এবারের পুজোয় ছেলেদের ফ্যাশন ট্রেন্ডের ১০টি রকমফেরের মধ্যে ৫টি নিয়ে আলোচনা করেছিলাম আগের লেখাতেই(ক্লিক করুন) এবার ৬ থেকে শুরু।

৬. ঢিলেঢালা,আসেমেট্রিক, স্ট্রিট স্টাইল সিল্যুয়েট– এসব কেতা দুরস্ত পোশাক বানানোর তাগিদে পুরুষ ক্রেতার দর্জির শরণাপন্ন হওয়া ছাড়া উপায় কি? তবে দেখতে গেলে আজকের দর্জিরাও আর আগের মতো নেই। তাঁরা রীতিমতো ফ্যাশন সচেতন আজকাল। তাছাড়া ফ্যাশনশিক্ষিত ডিজাইনাররা তো আছেনই বাজার আলো করে।

আর ঢিলেঢালা অ্যাসিমেট্রিক পোশাকের দোসর হিসেবে এবার থাকছে স্পোর্টস শু আর স্পোর্টস ওয়্যার-এর যুগলবন্দি।

৭. প্রিন্টেড শার্ট- নব্বই-এর দশকের শেষের দিকে প্রিন্টেড শার্টের বেশ প্রচলন ছিল। মনে করে দেখুন ’সাজন’ সিনেমার

সলমন খান বা সঞ্জয় দত্তের পোশাকের কথা। সেই প্রিন্টই ফিরে আসতে চলেছে আবার এবারের ফ্যাশনে। তবে তা হয়তো হতে পারে আরও বোল্ড প্রিন্ট।  শুধু তাই নয় বোল্ড অলওভার প্রিন্টও দেখা যেতে পারে শার্ট, ট্রাউজারস, জ্যাকেটে।

৮. মোটিফ– শুধুমাত্র প্রিন্টই নয়। গত মিলান ফ্যাশন উইক-এর ট্রেন্ড মতে বোল্ড অন বোল্ড, পেইস্লে অন পেইস্লে-এ ধরনের সাহসী মোটিফ-এর রমরমা হতে চলেছে এবার। যাকে বলে পুরোপুরি মাক্সিমালিসম-এর যুগ।

পাজামালুক–  টেকনিক্যালি পাজামা না হলেও, ঢিলেঢালা, আরামপ্রদ পাজামা লুকের ট্রাউজারস এবার বাজার মাতাবে। এগুলো প্লেন বা প্রিন্টেড দুই ধরনেরই হতে পারে।  সঙ্গে থাকল স্পোর্টস শু।

১০. স্যান্ডেল- পুজোর ফ্যাশনের কথা থাকবে আর জুতোর কথা থাকবে না তা তো হয়না। জুতোর ক্ষেত্রে এবার ৭০ দশকের প্রভাব দেখা যাবে। পায়ে পায়ে ফিরে আসতে চলেছে স্যান্ডেল। বিভিন্ন রঙ আর ডিজাইনের স্যান্ডেল এবারের পুজোয় রমরম করে চলবে। আপনি যদি নিজের পায়ের ভেনটিলেশন নিয়ে সচেতন হন তাহলে স্যান্ডেলই হোক আপনার এবারের পুজোর পছন্দ। সঙ্গে কুল স্নিকার তো রইলই।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here