মৈত্রী মজুমদার

ফ্যাশন, বিশেষত পুজোর ফ্যাশনের কথা উঠলেই শাড়ি ইত্যাদির কথাই বেশি করে আলোচনায় উঠে আসে। ওঠারও কথা কারণ মহিলাদের সচেতনতা এক্ষেত্রে বেশি বলে ধরে নেওয়া হয়। এতে কোনো দোষ নেই, তবে কিনা এই পুরো বিষয়টায় ব্রাত্য থেকে যান পুরুষেরা। তাই আমরা ঠিক করেছি আমাদের পুজোর ফ্যাশনের আলোচনা শুরু করব পুরুষদের দিয়েই।

আমরা আলোচনা শুরু করব পুরুষদের ওয়েস্টার্ন পোশাক দিয়ে। যেহেতু এই ধরনের পোশাকই দৈনন্দিন ব্যবহারে বেশি প্রয়োজন, তাই প্রথমেই জানিয়ে রাখি কাট হোক বা কালার; প্যাটার্ন হোক বা পোশাকের চরিত্র; ছোটো থেকে বড়ো সব ধরনের পরিবর্তন পরিলক্ষিত হতে চলেছে পুরুষদের এবারের ফ্যাশন-মানচিত্রে।

আসুন না এই ধরনের ১০টি পরিবর্তন নিয়ে আলোচনা করা যাক।

১  ক্রপ ট্রাউজার: মহিলাদের মতো পুরুষদের ফ্যাশন পরিসরেও ক্রপ ট্রাউজারস আস্তে আস্তে জায়গা করে নিচ্ছে। গোড়ালি দেখা যাওয়া এই ধরনের প্যান্ট স্বভাবতই বৃষ্টিবাদলের জমা জল থেকে আপনার পোশাককে রক্ষা করবে। আর সঙ্গে সঙ্গে আপনার সাধের জুতোটিকেও আরও অনেক বেশি করে দৃষ্টিগ্রাহ্য করে তুলবে। তাই এবার পুজোয় শুধুমাত্র পোশাক নয়, জুতো নিয়েও হয়ে উঠুন আরও বেশি অযাডভেঞ্চারাস।

২  ঢিলেঢালা বা বলা ভালো আনস্ট্রাকচারড পোশাক হতে চলেছে এবারের ফ্যাশন ট্রেন্ড।  স্লিমফিট, স্ট্রেটফিট- এইসব তথাকথিত পোশাকআশাক বাজারে থাকলেও ঢিলেঢালা, ঘের থাকা অথবা কখনও অ্যাসেমেট্রিক সিল্যুয়েট, এবারের ফ্যাশন জগৎ মাতাবেই।

সিল্কআর সাটিন: এবারের পুজোয় সাটিন আর সিল্ক-এর ব্যবহার বাড়বে বলেই মনে করা হচ্ছে। স্যাটিন ট্রাউজার, প্যাটার্নড সিল্কস্যুট,জ্যাকেট ইত্যাদি ক্রেতাদের পছন্দের তালিকার প্রথমে থাকবে বলেই ধারণা। যদি আপনার মনে এই ধরনের চকচকে মেটেরিয়াল সম্পর্কে কোনো সন্দেহ থাকে তাহলে জানিয়ে রাখি, জর্জিওআরমানি বা ডোলসেগাবানার মতো বিশ্বের প্রথম সারির ডিজাইনার ব্র্যান্ডদের কালেকশানেও কিন্তু এবার এই ট্রেনডের অন্যথা হওয়ার নয়।

৪ আপনি যদি রঙের ক্ষেত্রে প্রাথমিক রঙের ভক্ত হন, যেমন লাল, হলুদ, নীল ইত্যাদি তাহলে এবারের পুজোর রঙের ট্রেন্ড আপনার জন্য নয়। কারণ এবারের পুজোয় স্টোন, বেজ, বারগ্যান্ডি, ক্রিম, ধুসর নীল ইত্যাদির মতো আর্থ কালার বা বলা যায় নিউট্রাল প্যালেট প্রাধান্য পাবে। তবে হালকা বেসিক রঙের সঙ্গে উজ্জ্বল প্যাটার্নও দেখা যাবে ফ্যাশনে।

৫. হালকা রঙের পাশাপাশি বিভিন্ন ধরনের স্ট্রাইপও এবার ফ্যাশনে ইন।  বড়ো, ছোটো, লম্বালম্বি বা আড়াআড়ি , সব ধরনের স্ট্রাইপই এবারের পুজোয় বাজারে দেখা যাবে।

(চলবে)

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here