মৈত্রী মজুমদার

‘থ্রেডস অ্যান্ড উইভস’।

পুজো উপলক্ষ্যে ‘সাজ’ বুটিক লঞ্চ করল তাঁদের নতুন রেঞ্জ। এই রেঞ্জটিতে বিশেষত যা থাকছে তা হল সুতোর কাজের বিভিন্ন গয়না আর থাকছে বিভিন্ন ধরনের উইভ স ব্যবহার করে বানানো কিছু গয়নার রেঞ্জ।

হঠাৎ এই ধরনের গয়না বানানোর পরিকল্পনা কীভাবে এল?  এর উত্তরে ‘সাজ’- এর কর্ণধার মৌ গুপ্তা জানালেন, “আমাদের দেশে যত ধরনের বয়ন শিল্প দেখতে পাওয়া যায় গোটা দুনিয়ায় বোধহয় তা পাওয়া যায় না। আর এর মধ্যে কিছু কিছু উইভ, যেমন ট্রাইবাল কিছু উইভ এতই নিখুঁত আর সূক্ষ্ণ যে তাদের শীর্ষে স্থান দেওয়া যায়। আর অন্যদিকে ‘গয়না’ শব্দটার মধ্যেই আছে একটা আভিজাত্য। গয়না মানেই কিছু বিশেষ ব্যাপার। সেই ভাবনাচিন্তা থেকেই এই উইভস গুলোকে গয়না হিসেবে তুলে ধরার চেষ্টা করেছি। আর এই ক্ষুদ্র প্রয়াসের মধ্যে দিয়ে যদি বয়ন শিল্পগুলোকে বাঁচিয়ে রাখা যায় তার থেকে বড়ো পাওনা বোধহয় আর কিছু হবে না”।

আরও পড়ুন: অন্য গয়নার অচেনা ‘সাজ’-এ উজ্জ্বল হতে পারে আপনার এবারের দুর্গাপার্বণ

তা ঠিক কী কী আছে এই নতুন রেঞ্জে?

“‘সাজ’ এতদিন ধরে প্রধানত সেমি প্রেসাস স্টোন বা বিডসের ওপরেই কাজ করেছে। এবার সেগুলোর সঙ্গে যোগ হল সুতোর বুনন আর উইভস-এর গয়নার। শুরুতে আমরা কিছু নাগাল্যান্ডের জনজাতিয় উইভ দিয়ে শুরু করেছি। এরপর চেষ্টা থাকবে দেশের বিভিন্ন প্রান্তের জাতীয় এবং জনজাতিয় উইভ নিয়ে কাজ করার।

আর এটা একটা এমন বিষয় যে সারা জীবন ধরে কাজ করলেও বোধহয় শেষ করা সম্ভব নয়”।

ভবিষ্যৎ পরিকল্পনা কী?

“ভবিষ্যতে যেমন বললাম, এই উইভস নিয়ে আরও কাজ করার ইচ্ছে আছে আর তার সঙ্গে সঙ্গে বিভিন্ন আর্ট ফর্ম নিয়েও গয়নার কাজ করতে চাই”।

যোগাযোগ: 8240882235, 9831658731

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন