theme of netaji colony durgapuja
নেতাজি কলোনি দুর্গাপূজার থিম। নিজস্ব চিত্র।
smita das
স্মিতা দাস

কিছু দিন আগে গণেশ চতুর্থী গেল, চলে গেল বিশ্বকর্মা পুজোও। ইতিমধ্যে আমরা প্রায় দুর্গাপুজোর দোরগোড়ায় পৌঁছে গিয়েছি।

এখন দিকে দিকে চলছে দুর্গাপুজোর থিম উদ্বোধনের হিড়িক। সম্প্রতি বরানগরের অন্যতম বড়ো পুজো নেতাজি কলোনি লোল্যান্ড সর্বজনীন দুর্গোৎসব কমিটির পক্ষ থেকে প্রকাশ্যে আনা হল ২৯তম বর্ষে তাদের থিমের খুঁটিনাটি। প্রথমেই বলি লোল্যান্ডের এ বারের স্লোগান – ‘টেমস নদীর তীরে, নচিকেতার সুরে, সেনকো গোল্ডের অলঙ্কারে, মা সাজবেন এ বারে’।

মূল আকর্ষণ এক সঙ্গে অনেকগুলি। বরানগরে টেমসের ধারের এক টুকরো সুন্দর শহর লন্ডন তৈরি হবে। লন্ডনে পুজিত হবেন দেবী দুর্গা। এবং সোনার গয়না প্রস্তুতকারক এক বিখ্যাত কোম্পানির তৈরি ভিক্টোরীয় যুগের গয়নায় অলংকৃত হয়ে। শহরের পথে আনাচে কানাচে থাকবে বার্লিন ফেস্টিভ্যাল অব লাইটের খেলা। মণ্ডপের ইতিউতি চোখ ধাঁধিয়ে দেবে ‘দ্য গ্রেটেস্ট ক্রিয়েশন অব মেডিয়াভ্যাল টিম্বার আর্কিটেকচার’। টেমসের ধারে দেবী আরাধনার সুরমুর্ছনায় যাঁর কণ্ঠ আমাদের মাতিয়ে দেবে তিনি হলেন গায়ক নচিকেতা আর তাঁর কন্যা ধানশ্রীর যুগলবন্দি। কারণ এ বছর লোল্যান্ডের থিম সং গেয়েছেন তাঁরাই।

শিল্পী সৌরভ দত্ত খবর অনলাইনকে বলেন, এটা গোটা পশ্চিমবঙ্গের মধ্যে সর্বোচ্চ আর সর্বোবৃহৎ মণ্ডপ। এই মণ্ডপের উচ্চতা হবে প্রায় ১১৫ ফুট। আর দৈর্ঘ্যে প্রায় ২০০ ফুট। প্রায় ছ’ মাস ধরে চলছে লন্ডন গড়ার কাজ। মণ্ডপ তৈরি হচ্ছে ওয়েস্ট মিনিস্টার হল আর বিগবেন-এর আদলে। মাতৃরূপের আঙ্গিক থাকবে সাবেক। কিন্তু পরিধান আর অলংকারে থাকবে পাশ্চাত্যের ভিক্টোরীয় যুগের ছায়া।”

সেনকো গোল্ডের কর্ণধার শঙ্কর সেন জানান, “এটা একটা চ্যালেঞ্জ। কারণ এখানে নতুন ধরনের কাজ করার সুযোগ রয়েছে। গয়না বানাতে হবে আজ থেকে প্রায় ২০০ বছরের পুরোনো ধাঁচের। মাতৃ প্রতিমাসহ পার্শ্ববর্তী চারটি প্রতিমারই গয়নায় থাকবে এই সেনকো গোল্ডের কারিগরি।

এলাকার বিধায়ক তাপস রায় সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন মণ্ডপ পরিদর্শনের জন্য। মুখ্য সংগঠক দিলীপনারায়ণ বসু জানান, মণ্ডপ উদ্বোধন হবে ১১ অক্টোবর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন