pandal constructing is going on in 95 palli
মণ্ডপসজ্জার কাজ চলছে ৯৫ পল্লিতে। নিজস্ব চিত্র।
smita das
স্মিতা দাস

গোটা জগৎ-জীবন একটা মায়ার বাঁধন। আর সেই সব মিলিয়েই মহামায়া। আর সেই মায়ার অভিজ্ঞতা সঞ্চয় হল জীবনের একমাত্র সঞ্চয়। মহামায়ার এই অকাল বোধনে এমন কিছু গুরু গম্ভীর কথা খুব অনায়াসে দর্শকদের সামনে তুলে ধরা হচ্ছে ৬৯তম বর্ষে পা দেওয়া যোধপুরের ৯৫ পল্লি সর্বজনীন দুর্গাপুজোর মণ্ডপে।

এ বছরের শিল্পী ভবতোষ সুতার। তিনি জানান, বিশ্ব চরাচর মায়ার বন্ধনে আবদ্ধ। রোজ সকালের সূর্য ওঠাও যেন তারই একটা পর্ব। ‘মায়ার বাঁধন’। যেন কেউ তাকে রোজ এক বার করে ঝোলাচ্ছে আর বিকেল হলেই তুলে নিচ্ছে। সূর্যও দড়ি সুতোর বাঁধনে বাঁধা একটা পুতুল মাত্র। সূর্যের মতো প্রত্যেকেই জীবনের মঞ্চে সুতোর বাঁধনের টানে খেলে চলা পুতুল। বাঁধনই যে হেতু বিষয় তাই গোটা মণ্ডপ তৈরি হয়েছে অসংখ্য বাঁশ দিয়ে। সেগুলো বেঁধে বেঁধে। মণ্ডপের মূল দৃশ্য সেটাই। প্রায় ধরুন ১০০০০ বাঁশ এখানে ব্যবহার করা হয়েছে। বাঁশ আনা হয়েছে অসম থেকে। এর নাম বিজলি বাঁশ। রয়েছে জীবনের সঞ্চয়ের প্রতীক মৌচাক। বিশাল আকৃতির একাধিক মৌচাক। সেই মৌচাক তৈরি করা হয়েছে অগুনতি ঘুঁটে দিয়ে। রয়েছে বেশ কিছু কায়নাটিক্স, তার থেকে তৈরি হবে অটোমেটিক মিউজিক। রয়েছে কাপড়ের তৈরি ডানার মতো কিছু ব্যাপার। যেগুলি দেখলে মনে পড়ে যাবে ছোটো বেলার পাপেট খেলার কথা। এগুলি আপনাআপনি নড়বে। রয়েছে শব্দ বন্ধনও। অর্থাৎ বাঁশে বাঁশে ঠোকাঠুকি থেকে তৈরি হবে ন্যাচারাল সাউন্ড, প্রাকৃতিক শব্দ।

95 palli
বাইরেও চলছে সাজসজ্জা। নিজস্ব চিত্র।

মাতৃপ্রতিমা নিয়ে তিনি বলেন, মূর্তিতে কোথাও কোনো মাটি ব্যবহার করা হয়নি। গোটাটাই তৈরি হচ্ছে দড়ি, খড়কুটো, ঘাস দিয়ে। সেখানেও বিষয়টা বাঁধনের রূপক হিসাবে কাজ করেছে। রয়েছে মানানসই আলোর বাঁধনও।

৯৫ পল্লি সর্বজনীনের গত বছরের থিম ছিল ‘অধরা’। ঈশ্বরের অবস্থান মনের ভেতর। বাইরে কিছুতে খুঁজতে গেলে তিনি সব সময় অধরাই থেকে যান। তাঁকে ধরা যায় না। অনুভব করতে হয়। থিমের সঙ্গে মিলিয়ে ছিল দেবীমূর্তি।

আরও পড়ুন এ বার শোলার সাজে মা আসছেন বালিগঞ্জ কালচারালে

দ্বিতীয়াতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুজোর উদ্বোধন করবেন।

পথনির্দেশ

গোলপার্কের দিক থেকে গেলে ঢাকুরিয়া বাসস্টপে নেমে রাস্তা পেরিয়ে ডান দিকে যোধপুর পার্কের রাস্তায় কিছুটা ভেতরে মণ্ডপ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন