৬৯ বছরে উলটোডাঙা পল্লীশ্রী, এ বারের থিম কলকাতা-কেন্দ্রিক

0
1541
স্মিতা দাস

২০১৭ সালের পুজোর ঢাকে কাঠি পড়তে বাকি আর মাত্র তিনটি মাস। ১০০ দিনের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে গত রবিবার থেকেই। তাই প্রস্তুতিও শুরু হয়ে গেছে বড়ো বড়ো বারোয়ারি পুজোয়। ঠিক হয়ে গেছে এ বারের থিম, কেউ কেউ আরও এগিয়ে খুঁটিপুজোও সেরে ফেলেছে। খবর অনলাইন পুজোর ময়দানে নেমে পড়েছে। চষে ফেলছে শহর, কে কী থিম নিয়ে এ বারে মাঠে নামতে চলেছে তারই আগাম হদিস দিচ্ছে পাঠকদের।

উলটোডাঙার একটি ঐতিহ্যশালী ক্লাব উলটোডাঙা পল্লীশ্রী। এই ক্লাবের সর্বজনীন দুর্গাপুজো এ বার ৬৯ বছরে পড়ল। উলটোডাঙা পল্লীশ্রী এ বার কী থিম নিয়ে আসছে, তা জানার জন্য হাজির হয়েছিলাম ওদের ক্লাবে। কথা হচ্ছিল ক্লাবের সদস্য গৌরব চৌধুরীর সঙ্গে।

গৌরববাবু বললেন, বহু সমস্যায় ভোগে আমাদের এই শহর কলকাতা। কলকাতার সে রকমই একটি সমস্যাই আমাদের এ বারের পুজোর থিম।

থিমটা একটু বিশদে বলার জন্য অনুরোধ করা হলে গৌরববাবু এর বেশি কিছু আর ভাঙতে চাননি। তিনি জানালেন, এ বারের থিম ভাবনা কলকাতার অন্যতম শিল্পী পূর্ণেন্দু দে’র। গোটা থিমটা হাতেকলমে গড়ে উঠছে তাঁরই নির্দেশনা আর পরিচালনায়।

গত বছর উলটোডাঙা পল্লীশ্রীর থিম ছিল হারিয়ে যাওয়া পশুপাখি। পরিবেশ থেকে হারিয়ে যাওয়া পশুপাখিদের ফিরিয়ে আনার আকুতি ছিল সেই থিমে। ২০১৬ সালে এই পুজো ১৫টি পুরস্কার জিতেছিল। গৌরববাবুদের আশা, এ বছরেও তাঁদের পুজো তাক লাগিয়ে দেবে দর্শকদের।  দেখা যাক, এ বছরের চমক তাঁদের হাতে কতগুলো পুরস্কার তুলে দেয়।

২৫ জুন হতে চলেছে উলটোডাঙা পল্লীশ্রী সর্বজনীন দুর্গাপুজোর খুঁটিপুজো।

উত্তর কলকাতায় আচার্য প্রফুল্লচন্দ্র রোডে খান্নার মোড় থেকে উলটোডাঙা স্টেশন যাওয়ার পথে অরবিন্দ সেতু থেকে নেমে একটু এগোলেই বাঁ হাতে গলির ভেতরে উলটোডাঙা পল্লীশ্রীর পুজোমণ্ডপ।

ছবি: পল্লীশ্রী-র গতবারের থিম থেকে নেওয়া

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here