pandal at college square
অক্ষরধাম মন্দির তৈরি হচ্ছে কলেজ স্কোয়ারে। নিজস্ব চিত্র।
smita das
স্মিতা দাস

কলেজ স্কোয়ারের আলোর আর মণ্ডপের খ্যাতি বহু পুরোনো। সেই ইতিহাস এখনও সক্রিয় রয়েছে। প্রতি বারই নিজের রেকর্ড নিজেই ভাঙছে কলেজ স্কোয়ার। এর সব থেকে বড়ো আকর্ষণ মণ্ডপের ভেতরের বিশাল সিলিং জোড়া বিশাল ঝাড়। এই বছর তার মাপ ওজন সবটাই গত বারের থেকেও নাকি অনেক বেশি, জানান পুজোর সেক্রেটারি মুন্না কুমার সিং।

তিনি জানান, কলেজ স্কোয়ার সর্বজনীন দুর্গোৎসবের এ বার ৭১তম বর্ষ। প্রতি বছরই দেশের বিভিন্ন জায়গায় বিশাল স্থাপত্য তুলে ধরা হয় মণ্ডপসজ্জায়। ৭১তম বছরে তুলে আনা হয়েছে অক্ষরধাম মন্দির। মণ্ডপের ভেতরে রয়েছে রাবণবধের পুরো পৌরাণিক কাহিনিচিত্র শিল্পের আর মডেলের মাধ্যমে। কাজ হয়েছে বেত, কাঠ দিয়ে। মণ্ডপসজ্জায় নানা ফায়ারপ্রুফ জিনিসপত্র ব্যবহার করা হয়েছে।

সব বারই বিশাল প্রতিমা থাকেন সাবেক চেহারাতেই। এই বছরও সেই ভাবেই বিরাজ করছেন তিনি।

college square pandal
কলেজ স্কোয়ার। নিজস্ব চিত্র।

মণ্ডপসজ্জার দায়িত্বে থাকা অরুণ বিশ্বাস জানান, ৬০ ওয়াটের সাড়ে আটশ বাতি আছে এই বছরের গোল ঝাড়ে। সব মিলিয়ে মাপ প্রায় বারোশো স্কোয়ার ফুট।

আরও পড়ুন উদ্বোধন হয়ে গেল ‘নিরুদ্দেশের খোঁজে’ ৬৬-র যোধপুর পার্কের

তা ছাড়াও যে আলোকসজ্জা দেখার জন্য লক্ষ লক্ষ দর্শনার্থী ভিড় করেন কলেজ স্কোয়ারের মণ্ডপে সেই আলোকসজ্জাতেও রয়েছে বিশেষ আকর্ষণ। মুন্নাবাবু জানান, বুলেট ট্রেন চালানোর কথা হয়েছে মাত্র। কিন্তু সেই বুলেট ট্রেন চলবে কলেজ স্কোয়ারের মণ্ডপের বাইরে পুজো প্রাঙ্গণে। প্রায় ৭০ ফুটের মধ্যে বুলেট ট্রেন চলবে। রয়েছে ছোটোদের জন্য হন্টেড হাউস। রয়েছে আরও অনেক মজাদার আলোকসজ্জাও।

কলেজ স্কোয়ারের পুজোর উদ্বোধন করবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি, তৃতীয়ার সন্ধ্যায়।

পথনির্দেশ

কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উলটো দিকে কলেজ স্কোয়ার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন