pandal decoration of karbagan
করবাগানের মণ্ডপসজ্জা। নিজস্ব চিত্র।
smita das
স্মিতা দাস

শিক্ষা ছাড়া কি কোনো কিছু করা সম্ভব? যে কোনো কাজই করতে যাও সেখানেই সে বিষয়ে যেমন জ্ঞানের দরকার, দরকার তেমনই শিক্ষাগত যোগ্যতা থাকার। তা না হলে কোনো ভাবেই মনের মতো কাজ পাওয়া বা উচ্চপদ লাভ করা যায় না। সে কর্মক্ষেত্রেই হোক বা যুদ্ধক্ষেত্রে বা সাংসারিক কাজকর্মে। আমাদের এগোতে হয় শিক্ষার মানের জোরেই। তা না হলে আমাদের আটকে পড়তে হয়। লাভ হয় না উচ্চপদ। তাই আমরা বাঁধা পড়ি বাঁধনে। সেই বিষয়টিকেই দুর্গাপুজোর থিম করে তুলে ধরেছে উলটোডাঙা করবাগান সর্বজনীন।

৭১তম বর্ষে এদের থিম ‘বাঁধনে বাঁধা’। আমাদের জীবনে অনেক রকমের বাধা থাকলেও মূলত শিক্ষার বাঁধনকেই থিমের বিষয় করে তুলেছে এরা। এই বছরের শিল্পী সম্রাট ভট্টাচার্য। প্রতিমাও গড়েছেন সম্রাট ভট্টাচার্য। প্রতিমা হয়েছে থিমের সঙ্গে মিলিয়ে। প্রতিমার রঙ তিনি করেছেন সাদা। এখানেও শিক্ষার বিষয়টি তুলে এনেছেন।

pandal of karbagan
করবাগানের মণ্ডপ। নিজস্ব চিত্র।

দেবী দুর্গার আবির্ভাবও যে একটা শিক্ষার সঙ্গে জড়িয়ে সেটাই স্পষ্ট করতে বুঝিয়েছেন শিল্পী। অসুর বধের সেই বিশেষ কৌশল জানা ছিল না বাকি দেবতাদের। এটি একটি শিক্ষার অভাব। তাই তাঁরা দেবীর সৃষ্টি করেন। সেটিও এক প্রকার শিক্ষার ব্যাপার। অসুর বধের কৌশল যা জানা ছিল দেবীর। তা ছাড়াও মণ্ডপে আলাদা ভাবে দেখা যাচ্ছে না লক্ষ্মী-সরস্বতী-কার্তিক-গণেশকে। কারণ তাঁরা রয়েছেন দেবীর অঙ্গভূষণ হয়ে। কারণ হিসেবে শিল্পী সম্রাট জানান, এই চার পাশের দেবতা তো আসলে দেবীর ভেতরের নানান গুণ বা ক্ষমতার প্রকাশমাত্র। যা কি না শিক্ষার সঙ্গেই সমতুল্য। আর শিক্ষা যে কোনো ব্যক্তিত্বের জন্যই অলংকার।

আরও পড়ুন প্রাণের দেহ-পরিবর্তন দেখতে চান? চলুন উলটোডাঙা পল্লীশ্রীতে

এ ছাড়া মণ্ডপে ঢোকার পথে শুরুতেই অসংখ্য চেয়ার ঝুলন্ত অবস্থায় দেখা যাচ্ছে। বিষয় কর্মজীবনের নানান পদ বা চেয়ারের প্রতীক। মণ্ডপে রয়েছে মানুষের প্রতীক হিসাবে ম্যানিকুইন, জীবনে এগিয়ে যাওয়া বোঝাতে পায়ের ইন্সটলেশন।

মণ্ডপের ভেতরে থিমের সঙ্গে মিলিয়ে আবহ তৈরি করেছেন সৈকত দেব। আলোতে দীনবন্ধু নাইয়া।

পথনির্দেশ

‘উলটোডাঙা করবাগান’-এর সর্বজনীন পুজোমণ্ডপ খান্নার মোড় থেকে উলটোডাঙা স্টেশনে যাওয়ার পথে পড়ে। অরবিন্দ সেতু থেকে নেমেই একটু যেতেই দ্বিতীয় যে পুজো মণ্ডপটি পড়ে সেটাই করবাগানের মণ্ডপ। একটু এগোলেই বাঁ হাতে গলির ভেতর পুজো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন